BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফিরে দেখা ২০১৭: বছরভর বিতর্কের ঝড় উঠেছিল যে যে ঘটনায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 30, 2017 6:33 am|    Updated: September 19, 2019 4:07 pm

2017 in hindsight: Controversies that sparked uproar

সিদ্ধান্ত একটাই৷ তাতে কারও দিলখুশ৷ কোথাও বা বেজায় অশান্তি৷ একটু বিরোধিতার কুঁইকুই৷ এদিকে বাবু যত বলে পারিষদ দলে বলে তার শতগুণ৷ ফলে কথায় বাড়ে কথা৷ জমে ওঠে বিতর্ক৷ বিতর্কে কতদূর পৌঁছল বছরটা, বেলাশেষে তারই সালতামামিতে সংবাদ প্রতিদিন ডিজিটাল

সেভিংস ব্যাঙ্কে ন্যূনতম ব্যালেন্স:

স্টেট ব্যাঙ্কে জিরো ব্যালেন্সে অ্যাকাউন্টের ইতি। লাগু নয়া নিয়ম। নয়া নিয়মে, শহরে এসবিআইয়ের শাখায় অ্যাকাউন্ট খুলতে গেলে ন্যূনতম ৫০০০ টাকা রাখতে হবে। মফস্বল ও গ্রামে ৩০০০ ও ১০০০ টাকা ন্যূনতম ব্যালেন্স ধার্য করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

sbi_web

ধোনির আধার কার্ডের তথ্য ফাঁস:

আধার বিতর্কে নাম জুড়ল প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। বিশ্বকাপ জয়ী অধিনায়কের আধার কার্ডের screenshoot টুইট করল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ই-গর্ভন্যান্স বিভাগ। সোশ্যাল মিডিয়ায় সরব ধোনির স্ত্রী সাক্ষী।

Dhoni_web

পাকিস্তানের জার্সিতে কাশ্মীরের ক্রিকেটাররা:

কাশ্মীরের পাকিস্তান ক্রিকেট দলে জার্সি পরে ম্যাচ খেলে বিতর্কে জড়ায় একটি ক্লাবের ক্রিকেটাররা। ভাইরাল হয় ম্যাচের ভিডিও। পাকিস্তানের জাতীয় সংগীত গাওয়ার অপরাধে গ্রেপ্তার হয় ১১ জন ক্রিকেটার। উপত্যকায় ব্যাপক শোরগোল হয় এই ঘটনায়।

pakistanc_web

দশমীর মেলার জন্য পিছল মহরমের লাঠিখেলা:

মহরমের জন্য দশমীতে দুর্গা প্রতিমা বিসর্জন পেছানো নিয়ে তুমুল বিতর্ক হয় রাজ্যে। মামলা গড়ায় আদালতে। সরকারের অনুমতিসাপেক্ষে মহরমের দিন বিসর্জন করা যাবে রায় দেয় কলকাতা হাই কোর্ট। কিন্তু অন্য চিত্র দেখা যায় জলপাইগুড়িতে। দশমীর বিসর্জনের জন্য লাঠিখেলার পিছনোর সিদ্ধান্ত নেন মহরমের উদ্যোক্তারা। বিতর্কের মধ্যেও সম্প্রীতির অনন্য নজির বাংলায়।

durga

বিতর্কে আদিত্য নারায়ণ:

অতিরিক্ত লাগেজ নিয়ে বিমান-সফর। বেসরকারি বিমান সংস্থার কর্মীরা টাকা চাইতেই মেজাজ হারান গায়ক উদিত নারায়ণের ছেলে আদিত্য। ছত্তিশগড়ের রায়পুর বিমানবন্দরে বেসরকারি বিমান সংস্থার কর্মীদের অন্তর্বাস খুলে নেওয়ার হুমকি দিয়ে শিরোনামে উঠে আসেন গায়ক পুত্র।

Aditya-Misbehaves

কঙ্গনার ছবি ফাঁস, বিতর্কে ঋতিক:

কঙ্গনা রানাউত ও হৃতিক রোশনের প্রেমের গুঞ্জনে বছরভর সরগরম ছিল বলিউড। প্রকাশ্যে বলিউডের ‘গ্রীক দেবতা’র  বিরুদ্ধে অ্যাকাউন্ট হ্যাক-সহ নানা অভিযোগ তোলেন ‘কুইন’। পরে সেই বিতর্কে নয়া মাত্রা যোগ করেন কঙ্গনার বোন রঙ্গোলি। তাঁর দাবি ছিল, কঙ্গনার নগ্ন ছবি নাকি ফাঁস করে দিয়েছিলেন হৃতিক। ব্যস, নেটিজেনদের আর কি চাই? সারা বছরের খোরাক তো দিয়ে দিলেন হৃতিক-কঙ্গনা।

kangana_web

তাজমহল ভারতের কলঙ্ক:

যা কিনা বিশ্বের সপ্তম আশ্চর্য। দেশের গৌরব। সেই তাজমহলের গায়েও লাগে রাজনীতির কাদা। তাজমহল ভারতের কলঙ্ক। উত্তরপ্রদেশের বিজেপি বিধায়ক সঙ্গীত সোমের এহেন মন্তব্যে বিতর্ক ছড়ায় দেশে। বিধায়কের কাছে কৈফিয়ত তলব করে যোগী আদিত্যনাথের সরকার। তারপর বিস্তর জলঘোলার ফলে বছরভর শিরোনামে থাকে তাজমহল।

tajmahal_web

শুটিং চ্যাম্পিয়নশিপে হিজাব বিতর্ক:

এশিয়ান এয়ারগান শুটিং চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদেরও হিজাব পরার ফতোয়া জারি করেছিল ইরান সরকার। প্রতিবাদে সেদেশে অনুষ্ঠিত প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করে নেন ভারতীয় শুটার হিনা সিধু। খেলাকে ধর্মের গণ্ডিতে বাঁধতে নারাজ ছিলেন ভারতীয় শুটার। ধর্ম নয়, খেলাই আগে তাঁর কাছে। কঠিন সিদ্ধান্ত নিয়ে ক্রীড়াদুনিয়ার কুর্নিশ আদায় করে নেন সিধু।

heena-sidhu_web

বিশ্ব বাংলায় বিতর্ক, সরকারের জবাব:

বিশ্ববাংলা লোগো নিয়ে বিতর্কে জড়ায় রাজ্য সরকার। প্রকাশ্য সভায় বিজেপি নেতা মুকুল রায়ের বিস্ফোরক অভিযোগ, রাজ্য সরকারের বিশ্ব বাংলার লোগোর মালিক তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিযোগ খারিজ করে রাজ্যের স্বরাষ্ট্র সচিব অত্রি ভট্টাচার্য জানান, বিশ্ব বাংলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরই সৃষ্টি। স্বেচ্ছায় তিনি তা রাজ্য সরকারকে দান করেছেন। এই ব্র্যান্ড ও লোগো রেজিস্টার করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের নামেই। কোনওভাবেই বিশ্ববাংলা কারও ব্যক্তি মালিকানাধীন নয়। তবে বিতর্কে জল গড়ানো এখনও অব্যাহত। নতুন বছরে তা কোথায় থামবে জানা নেই।

biswa-bangla_web

বার্বির মাথায় হিজাব:

হিজাব পরা বার্বির ছবি ঘিরে বিতর্কে ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। এই অভিনব বার্বি পুতুলের ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন বছর চব্বিশের এক তরুণী। তাঁকে প্রাণনাশের হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ।

BIRBY_web

নেট নিরপেক্ষতার পক্ষে সওয়াল ট্রাইয়ের:

দেশে ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে বৈষম্য দূর করার পক্ষে সওয়াল করে TRAI। বিস্তর চাপানউতোর হয় গোটা ঘটনায়।

5g-internet_web

ফের ম্যাগি বিতর্ক:

বছর দুয়েক পর, ফের মাথাচাড়া দেয় ম্যাগি-বিতর্ক। উত্তরপ্রদেশে এই জনপ্রিয় নুডলসে বিষক্রিয়ার কারণে প্রস্তুতকারক সংস্থা নেসলের ডিস্ট্রিবিউটর ও দুই বিক্রেতাকে ৫৪ লক্ষ টাকা জরিমানা করে প্রশাসন।

maggi_web

নির্যাতিতাকে নিয়ে কিরণ খেরের বিতর্কিত মন্তব্য:

ধর্ষণের জন্য কার্যত ধর্ষিতার দিকেই আঙুল তুলে বিতর্কে জড়ান বিজেপি সাংসদ কিরণ খের। চণ্ডীগড়ে এক অটোচালক ও তাঁর সাঙ্গপাঙ্গদের হাতে ধর্ষিতা হন বছর বাইশের এক তরুণী। কিরণ খেরের প্রতিক্রিয়া, অটোয় যখন তিনজন পুরুষ বসেই ছিল, তখন ওই তরুণীর অটোয় না ওঠাই উচিত ছিল। অভিনেত্রী-সাংসদের এহেন মন্তব্যে দেশে সমালোচনার ঝড় ওঠে। পরে অবশ্য আত্মপক্ষ সমর্থনে অন্য যুক্তির দোহাই দেন। কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। বিতর্কিত চরিত্র হয়েই বছর শেষ করেন কিরণ।

kiran-kher_web

কোটলায় মাস্ক পরে মাঠে লঙ্কাবাহিনী:

দিল্লিতে দুষণের কবলে শ্রীলঙ্কার ক্রিকেটাররা। ফিরোজ শাহ কোটলায় টেস্ট ম্যাচ চলাকালীন মাঠে অসুস্থ হয়ে পড়েন বেশ কয়েকজন ক্রিকেটার। ফলে মাস্ক পরে খেলতে বাধ্য হন সফরকারী দলের ক্রিকেটাররা। তাতেই ছড়ায় বিতর্ক। লজ্জার সিরিজ হারের থেকে নজর ঘোরাতেই মাঠের মধ্যে নাটকের অভিযোগ ওঠে লঙ্কাবাহিনীর বিরুদ্ধে। বিরক্ত হন টিম ইন্ডিয়ার নেতা বিরাট কোহলিও।

Virat_web

বিতর্কে কাইফ, শামি, ইরফান:

তিনজন মুসলিম ধর্মালম্বী। একজন সোশ্যাল মিডিয়ায় সূর্যপ্রণামের ছবি পোস্ট করেছিলেন। একজন হিজাব ছাড়া স্ত্রীর ছবি প্রকাশ্যে এনেছিলেন। আর একজন স্ত্রীর সঙ্গে্ সেলফি তুলেছিলেন। সোশ্যাল মিডিয়া মহম্মদ কাইফ, ইরফান পাঠান ও মহম্মদ শামিকে কার্যত তুলোধোনা করেছিলেন মৌলবাদীদের একাংশ। নিন্দুকদের যোগ্য জবাবও দিয়েছিলেন কাইফরা।

social_eb

প্রিয়াঙ্কা-মোদি সাক্ষাৎ বিতর্ক:  

প্রধানমন্ত্রীর সামনে পশ্চিমি পোশাক পরে বিতর্কে জড়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। লং ড্রেস তবু লং নয়। উন্মুক্ত পা দেখানোয় প্রগতিশীলদের চক্ষুশূল হয়ে ওঠেন অভিনেত্রী। সোশ্যাল মিডিয়ায় ওঠে সমালোচনা ঝড়। প্রধানমন্ত্রীর জার্মানি সফর চলাকালীন বার্লিনে মোদির সঙ্গে দেখা হয় প্রিয়াঙ্কা চোপড়ার। সেখানে এক ছবির জন্যই বিতর্কের মুখে পড়েন কোয়ান্টিকো গার্ল।

Priyanka-Dress

বিজ্ঞাপনে গণেশ:  

বিজ্ঞাপনে গণেশ। খাবার টেবিলে রয়েছেন অন্যান্য ধর্মের দেব-দেবীরাও। তাদের পাশে বসেই ভেড়ার মাংস খাচ্ছেন গজাণন। তাতেই বাধে বিতর্ক।  অস্ট্রেলিয়ার একটি কোম্পানির বিজ্ঞাপনকে ঘিরে ওঠে বিতর্কের ঝড়। শেষমেষ বিজ্ঞাপন সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি করে অস্ট্রেলিয়ার অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ড ব্যুরো।

Ganesh_web

হাবিবের দুর্গা:

সাঁলোর বিজ্ঞাপনে দেবী দুর্গার ছবি ব্যবহার করে হিন্দু সমাজের একাংশের রোষের মুখে পড়েন জনপ্রিয় হেয়ার স্টাইলিস্ট জাভেদ হাবিব। হিন্দু মৌলবাদীদের সমালোচনায় বিদ্ধ হয় তাঁর ভাবমূর্তি। চাপের পড়ে ক্ষমাও চাইতে হয় তাঁকে।

habib-final

গরিব ভারত ‘গরিব’ দেশ:  

স্ন্যাপচ্যাট ভারতের মতো গরিব দেশের জন্য নয়। সংস্থার সিইএ ইভান স্পিজেলের মন্তব্যে শুরু হয় তুমুল বিতর্ক। নেটদুনিয়ায় ওঠে স্ন্যাপচ্যাট বয়কটের ডাকও। পরে অবশ্য আত্মপক্ষ সমর্থনে অন্য যুক্তি খাড়া করেন ইভান। কিন্তু ততক্ষণে স্ন্যাপচ্যাটের রিভিউ ১-এ এসে দাঁড়ায়। ক্ষমা অবস্য চাননি তিনি। এবং রুষ্ট ভারতীয়রাও কিছুদিন পর বিতর্ক ভুলে স্ন্যাপচ্যাটের অ্যানিমাল ফিল্টারে মজে ওঠে।

Snapchat_web

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে