BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফিরে দেখা ২০১৭: বছরভর দাপট দেখিয়েছিল যেসব ভুয়ো ঘটনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 31, 2017 9:52 am|    Updated: September 18, 2019 12:21 pm

An Images

কথায় বলে, গুজব নাকি বাতাসের চেয়েও জোরে ছোটে। ২০১৭ বছরটা কিন্তু এই প্রবাদকেই কার্যত সত্যি বলে প্রমাণ করেছে। বসিরহাট-বাদুরিয়া কাণ্ড থেকে শুরু করে ওড়িশার ভদ্রক- স্রেফ গুজবের জেরেই আক্রান্ত হয়েছেন হাজারো সাধারণ নিরাপরাধ মানুষ। ঝরে গিয়েছে তাজা প্রাণ। ছবি বিকৃত করে মুখ পুড়েছে পাকিস্তানের। কখনও আবার ফটোশপ করা ছবি শেয়ার করায় মন্ত্রীই ‘ট্রোল’ হয়েছেন। বছর শেষে সেই সব গুজবের পর্দাফাঁস করল সংবাদ প্রতিদিন ডিজিটাল।

বাদুরিয়া-কাণ্ডে উত্তপ্ত বাংলা: মহম্মদের ছবি বিকৃত করেছে এক কিশোর। এই শুনেই উত্তপ্ত হয়ে ওঠে বাদুরিয়া। ঘটনার সত্যি মিথ্যা কে যাচাই করবে তখন? শুরু হয়ে যায় দুষ্কৃতীদের তাণ্ডব। ২ জুলাই একাদশ শ্রেণির ছাত্র সৌভিক সরকারকে গ্রেপ্তার করে পুলিশ। পরে অবশ্য জানা যায়, প্রশাসনের চাপে সীমান্তবর্তী অঞ্চলে গরু পাচারে সমস্যা হচ্ছিল। তাই ধর্মীয় আবেগকে উসকে দিয়ে পুলিশকে নাস্তানাবুদ করতে এই কাণ্ড ঘটায় বহিরাগত দুষ্কৃতীরা। এলাকায় কারফিউ জারি হয়। পুড়ে ছাই হয়ে যায় কতজনের দোকান-বাড়ি। চোখের জল ফেলে বাংলা ঘুরে দাঁড়ানোর শপথ নেয়।

baduria-1-web

গুজরাট দাঙ্গার ছবিকে বাদুরিয়া বলে চালানোর অভিযোগ: গুজবে ইন্ধন দিতে সোশ্যাল মিডিয়ার জুড়ি মেলা ভার। তাৎক্ষণিক প্রতিক্রিয়া পেতেও এর কোনও বিকল্প নেই। বাদুরিয়া কাণ্ডে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বিদেশি শক্তির মদতে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব বাংলাদেশের কুমিল্লার হিংসাত্মক ঘটনার ছবিকে বসিরহাটের বলে চালাচ্ছে। এদিকে, হরিয়ানার বিজেপি নেত্রী বিজেতা মালিকের বিরুদ্ধে একটি ভোজপুরি সিনেমার দৃশ্যকে বাদুড়িয়ার বলে ছড়িয়ে দেওয়ার অভিযোগ ওঠে।

HINDU-WEB

অশান্তির আগুন ভদ্রকে: গুজবের উৎস ফেসবুক। ৫ এপ্রিল ওড়িশার শান্তশিষ্ট ভদ্রকে রটে যায়, এক মুসলিম যুবক নাকি রাম নবমীকে কেন্দ্র করে এক অশালীন বিকৃত ছবি শেয়ার করেছে সোশ্যাল সাইটে। সত্যি-মিথ্যা যাচাই না করেই রে রে করে উঠলেন অনেকে। অশান্তির আগুনে পুড়ে খাক হয়ে গেল ভদ্রক। বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলের মদতে প্রকাশ্যেই পুড়ল গাড়ি-বাড়ি। জারি হল ১৪৪ ধারা, গ্রেপ্তার হুলেন শতাধিক অভিযুক্ত। পুলিশ-প্রশাসন বুঝল, মাঠে-ঘাটে নেমে দুষ্কৃতীদের রোখার পাশাপাশি এবার সোশ্যাল মিডিয়াতেও নজর রাখা জরুরি হয়ে পড়েছে।

bhadrak-2-web

পাসবুক আপডেট করালেই নাকি মিলছে লক্ষাধিক টাকা: পাসবই আপডেট করলেই নাকি অ্যাকাউন্টে বাড়তি ঢুকে যাচ্ছে প্রায় ১ লক্ষ টাকা। এই গুজবে ভিড় আছড়ে পড়ে কাঁকিনাড়ার এক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে। ব্যাঙ্ককর্মীরাও পর্যন্ত বুঝিয়ে পারেননি বিষয়টি তা নয়। কিন্তু কে শোনে কার কথা। ব্যাঙ্ক খুলতেই লম্বা লাইন। আতপুরে এসবিআইয়ের শাখায় এমন উপচে পড়া ভিড় দেখে অনেকেই চমকে গিয়েছিলেন। গত বছর নোট বাতিল পর্বে ব্যাঙ্কের শাখাগুলিতে যেমন ভিড়াক্কার থাকত ঠিক সেই ছবি। আসলে গ্রাহকরা যেন গুপ্তধনের খোঁজে ব্যাঙ্কে ছুটে গিয়েছিলেন। কেউ নাকি জানিয়েছিল তার পাসবই আপডেট করিয়ে ৯৯,৯৯৯ টাকা মিলেছে। এই খবর দাবানলের মতো ছড়িয়ে পড়ে। শেষ পর্যন্ত ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানায় এমন কিছু হয়নি। তবু গ্রাহকদের বড় অংশ তা শুনতে রাজি নয়। শেষ পর্যন্ত পুলিশ ডেকে পরিস্থিতি সামলাতে হয়।

bank_web

আম্বানি-পুত্রের বিয়ের কার্ডের দাম ১.৫ লক্ষ টাকা: মুকেশ ও নীতা আম্বানির বড়ছেলে আকাশ আম্বানির বিয়ের কার্ডের ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। কেউ কেউ দাবি করেন, এক একটি বিয়ের কার্ডের দাম নাকি দেড় লক্ষ টাকা। যদিও পরে রিলায়েন্স-এর তরফে এক বিবৃতি স্পষ্ট জানানো হয়, ওই কার্ডের ছবি ও ভিডিও নকল করে কেউ সংস্থার ভাবমূর্তি নষ্ট করতে চাইছে।

mukesh_ambani_wedding_card

অ্যাঞ্জেলিনার মতো হতে চেয়ে ‘জম্বি’ হলেন তরুণী: ১৯ বছরের সহর তাবর নাকি হলিউডের ডাকসাইটে অভিনেত্রী অ্যাঞ্জেলিনার মতো হতে চেয়ে ৫০টি সার্জারি করিয়েছেন। কিন্তু ফলস্বরূপ তাঁকে ভয়ানক এক জম্বির মতো দেখতে হয়ে গিয়েছে। সেই ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। পরে অবশ্য জানা যায়, ছবিগুলি নকল।

jolie2

নকল ২০০ টাকার নোটের ছবি: গতবছরই সবে নোট বাতিলের ধাক্কা সামলেছেন দেশবাসী। এবছর জুড়ে তাই নয়া নোট নিয়ে মানুষের মনে আগ্রহ ছিল তুঙ্গে। সেই সুযোগে বছরভর ইন্টারনেটে ছড়িয়েছে একের পর এক নকল নোটের ছবি। ২০০ টাকার নোটের নকল ছবি তার মধ্যে সবচেয়ে বেশি ছড়িয়েছে।

200-notes_web

তেরঙ্গায় রঙিন মনুমেন্ট: বুর্জ খলিফাকে তেরঙ্গায় মুড়ে দেওয়ার পর কিরণ বেদির মতো ব্যক্তিত্বও গুজবে আক্রান্ত হন। সোশ্যাল সাইটে বিগ বেন-সহ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কয়েকটি মনুমেন্টকেও নাকি তেরঙ্গা আলোতে সাজিয়ে তোলা হয়েছে। সেই ছবি টুইট করেন কিরণ। পরে অবশ্য জানা যায়, ছবিগুলি নকল।

burj-khalifa_web-sangbad-pratidin

২০০০ টাকা বাতিল হয়ে যাচ্ছে: ২০০০ টাকার নোট খুব বেশি দোকানি নিতে চাইছেন না, একথা হাড়ে হাড়ে টের পায় আম আদমি। এর মধ্যেই আচমকা রটে যায়, ৩১ ডিসেম্বর নাকি বাতিল হয়ে যাচ্ছে ২০০০ টাকার নোট। গুজব এমন পর্যায়ে গিয়ে পৌঁছায় যে শেষ পর্যন্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রককে বিবৃতি দিয়ে জানাতে হয়, বাতিল হচ্ছে না ২০০০ টাকার নোট

2000rs_web

ভারতীয় সেনার নকল ছবি: বিজেপি সাংসদ কিরণ খেরও রেহাই পাননি গুজবের হাত থেকে। সিয়াচেনে হাড় কাঁপানো ঠাণ্ডায় দুই জওয়ান কোনওমতে রাতে বিশ্রাম নিচ্ছেন। এরকম একটি ছবি শেয়ার করেন কিরণ। পরে জানা যায়, ছবিটি আদতে ২০১৩-তে রুশ সেনা পোস্ট করে।

Kiran_web

পাক সেনার হাস্যকর ফটোশপ: পাক প্রতিরক্ষা মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট থেকে এক ভারতীয় যুবতীর ছবি টুইট করা হয়। লেখা হয়, ‘ভারতীয় হয়েও আমি ভারতকে ঘৃণা করি।’ পরে জানা যায়, পাক সেনা ছবিটি হাস্যকরভাবে ফটোশপ করেছে। আদতে ওই তরুণী ধর্মীয় সহিষ্ণুতার পক্ষে দাঁড়িয়ে বার্তা দিয়েছিলেন।

pak

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement