১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মধ্যপ্রদেশে টিকিট কাটলেও ট্রেনে উঠতে হবে রাজস্থান থেকে, জানেন কেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 15, 2017 3:53 pm|    Updated: September 24, 2019 12:14 pm

Bhiwani Mandi station: Commuters buy tickets in MP, board train from Rajasthan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশ থেকে টিকিট কাটলেন। কিন্তু, ট্রেনে উঠলেন রাজস্থান থেকে! শুনতে অবাক লাগলেও, এটাই বাস্তব। তাও আবার এই ভারতবর্ষে। স্টেশনের নাম কী জানেন? ভিওয়ানি মান্ডি রেল স্টেশন। আসলে এই স্টেশনটির অবস্থান এমনই যে টিকিট কাউন্টারটি মধ্যপ্রদেশের মান্দসৌর জেলার মধ্যে পড়ে। কিন্তু, স্টেশনে ঢোকার মূল গেট ও যাত্রী প্রতীক্ষালয় আবার রাজস্থানের ঝালোয়ার জেলায়। কিন্তু, কেন এমনটা হল? এটা কী পরিকল্পনা করেই করা হয়েছে? নাকি নেহাতই কাকতালীয় ঘটনা?  উত্তর জানা নেই কারও।

[OMG! আফ্রিকার এক জনহীন প্রান্তরের রাজা এই ভারতীয় যুবক!]

বিশাল দেশ এই ভারতবর্ষ। গোটা দেশকে একসূত্রে গেঁথেছে রেল। ভারতীয় রেলপথ পৃথিবীর বৃহত্তম। গোটা দেশে ঠিক কতগুলি রেল স্টেশন আছে, তা সঠিকভাবে বলা সম্ভব নয়। আর সেই হাজার হাজার স্টেশনের ভিড়েই একটি ভিওয়ানি মান্ডি স্টেশন। ভৌগোলিকভাবে, রাজস্থানের ঝালোয়ার জেলার একটি শহর ও পুরসভা এই ভিওয়ানি মান্ডি। রেল স্টেশনটির নামও শহরের নামেই। রেল সূত্রে খবর, প্রতিদিন ৮ থেকে ১০ হাজার মানুষ এই স্টেশনটি ব্যবহার করেন। ৩৭৫টি স্টেশনের সঙ্গে সরাসরি রেল-যোগাযোগ রক্ষা করে ভিওয়ানি মান্ডি। এই স্টেশন দিয়ে রোজ ৫০টির মতো ট্রেন চলে। কিন্তু, তা কোনও বড় বিষয় নয়। হাওড়া, শিয়ালদহের মতো রেলের বড় স্টেশনগুলিতে রোজ এর থেকে ঢের বেশি ট্রেন চলে।

[ইন্দোরের নতুন নাম হোক ‘ইন্দুর’, প্রস্তাব বিজেপি কাউন্সিলরের]

কিন্তু, যাত্রীদের সংখ্যা বা ট্রেনের সংখ্যা দিয়ে এই ভিওয়ানি মান্ডি স্টেশনকে মাপলে চলবে না। দেখতে হবে স্টেশনের অবস্থান। তাহলেই বোঝা যাবে স্টেশনের অভিনবত্ব। কী রকম?  আসলে এই ভিওয়ানি মান্ডি রেল স্টেশনের দক্ষিণ অংশটি রাজস্থানের অন্তর্গত। কিন্তু, আপনি যদি স্টেশনের উত্তর দিকে যান, তাহলে মধ্যপ্রদেশ। শুধু উত্তর সীমা বা দক্ষিণ সীমাই নয়, টিকিট কাউন্টার ও প্ল্যাটফর্মও দু’টিও আলাদা রাজ্যে। মানে ভিওয়ানি মান্ডি স্টেশনে যে জায়গায় দাঁড়িয়ে যাত্রীরা টিকিট কাটেন সেটি মধ্যপ্রদেশের মান্দসৌর জেলা। কিন্তু, যে প্ল্যাটফর্ম থেকে ট্রেনে ওঠেন সেটি আবার রাজস্থানের ঝালোয়ার জেলায়। তবে শুধু ভিওয়ানি মান্ডি-ই নয়, এমনই অদ্ভুত অবস্থান নাভাপুর স্টেশনেরও। মহারাষ্ট্র ও গুজরাট সীমান্তের এই স্টেশনটিও দু’টি রাজ্যের মধ্যে সমানভাবে বিভক্ত।

[হাল ছাড়া নয়, রসগোল্লার নতুন জিআই ট্যাগের জন্য ঝাঁপাচ্ছে ওড়িশা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে