৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একশোয় ১৫১, পাশ করলেন শূন্য পেয়েও! বিহার বিশ্ববিদ্যালয়ের মার্কশিট দেখে অবাক নেটদুনিয়া

Published by: Anwesha Adhikary |    Posted: August 1, 2022 2:02 pm|    Updated: August 1, 2022 4:21 pm

Bihar University student got 151 out of 100, some passed with zero marks even।Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরীক্ষা হয়েছে ১০০ নম্বরের। তাতে কেউ পেয়েছেন ১৫১! আবার কারও প্রাপ্ত নম্বর শূন্য! তবু পাশ করেছেন সবাই। বিহারের(Bihar) বিশ্ববিদ্যালয়ের এমন আজব কাণ্ড সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেতেই চাঞ্চল্য ছড়িয়েছে।

[আরও পড়ুন: রাজ্যে আরও ৭ নতুন জেলা, নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পর ঘোষণা মুখ্যমন্ত্রীর]

পরীক্ষা যেমনই হোক ফল বেরনোর সময়ে বুক ধুকপুক করে সকলেরই। কিন্তু এখানে ফল বেরনোর পরেও অবাক পড়ুয়ারা। ঘটনাটি ঘটেছে বিহারের ললিত নারায়ণ মিথিলা (Lalit Narayan Mithila)  নামের এক বিশ্ববিদ্যালয়ে (University) । সেখানকার স্নাতক স্তরের কলা বিভাগের এক ছাত্র ১০০ নম্বরের পরীক্ষায় ১৫১ পেয়েছেন। তাও আবার রাষ্ট্রবিজ্ঞানের (Political Science )  মতো বিষয়ে। একইসঙ্গে বাণিজ্য শাখার এক ছাত্র পেয়েছেন শূন্য। তবুও তাঁর রেজাল্টে লেখা পরের ক্লাসের জন্য উত্তীর্ণ হয়েছেন তিনি। বিহারের দ্বারভাঙ্গা (Darbhanga) জেলায় অবস্থিত এই বিশ্ববিদ্যালয়। ঘটনা প্রকাশ্যে আসতেই বিশ্ববিদ্যালয়ের গাফিলতি নিয়ে উঠেছে প্রশ্ন। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বীকার করে নিয়েছে ভুল হয়েছে তাদের। বলা হচ্ছে, রেজাল্টে নম্বর ছাপার সময়ে ভুল হয়েছে। তাই অদ্ভুত সব নম্বর দেখা যাচ্ছে ওই দুই ছাত্রের রেজাল্টে।

১০০-র মধ্যে ১৫১ পেয়ে রীতিমতো অবাক হয়েছে সংশ্লিষ্ট ছাত্রটি। এটি তাঁর স্নাতক স্তরের পার্ট টু-য়ের পরীক্ষা ছিল। ছাত্রটি  জানান, “প্রথমে রেজাল্ট হাতে পেয়ে আমি অবাক হয়ে যাই। কীভাবে এমন ভুল হল, তা দেখা উচিৎ ছিল কর্তৃপক্ষের।” যদিও রেজাল্টের ভুল সংশোধন করে তাঁর হাতে নতুন রেজাল্ট তুলে দিয়েছে বিশ্ববিদ্যালয়।

[আরও পড়ুন: ফের পার্থ-অর্পিতার যখের ধনের হদিশ, ফ্রিজ অ্যাকাউন্টে পড়ে কোটি কোটি টাকা!]

একই প্রতিক্রিয়া শূন্য পেয়ে উত্তীর্ণ হওয়া পড়ুয়ারও। তিনি অ্যাকাউন্ট্যান্সি পেপারে পেয়েছেন ১০০-র মধ্যে শূন্য। তবুও পরবর্তী সেমেস্টারের জন্য তিনি উত্তীর্ণ। তাঁর বক্তব্য অনুযায়ী, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে এটি কেবলমাত্র একটি ছাপার ভুল।” ললিত নারায়ণ ইউনিভার্সিটির রেজিস্ট্রার প্রফেসর মুস্তাক আহমেদ(Mushtaq Ahmed) জানিয়েছেন, “নতুন করে আবার মার্কশিট ছাপানো হবে। ত্রুটিমুক্ত সেই রেজাল্ট তুলে দেওয়া হবে দুই ছাত্রের হাতে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে