২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৩৬-২৪-৩৬ মাপের অধিকারী মেয়েরাই সেরা, শেখাচ্ছে পাঠ্যবই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 12, 2017 2:00 pm|    Updated: November 30, 2019 2:33 pm

CBSE Class 12 Textbook Says 36-24-36 Is The Best Figure For Females

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৬-২৪-৩৬। একজন আদর্শ শরীরের অধিকারী নারীর শরীরের মাপ এটাই হওয়া উচিত। এমনটাই বলছে সিবিএসই বোর্ডের ক্লাস টুয়েলভের পাঠ্যবই। সিবিএসইর শারীরশিক্ষা বিষয়ক বইয়ের একটি অংশ সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। প্রশ্ন উঠেছে, বোর্ডের সিলেবাসে যদি এ ধরনের বিষয় লেখা থাকে, তাহলে ছেলে-মেয়েদের কী শেখানো হবে তা নিয়ে প্রশ্ন ওঠে। কোনও পাঠ্যবইয়ে কী করে এমন বিষয়ের উল্লেখ থাকতে পারে তা নিয়ে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। যদিও সিবিএসইর তরফে এ খবরের সত্যতা স্বীকার করা হয়নি। পাল্টা তাদের দাবি, এ খবর ভিত্তিহীন। তারা জানিয়েছে, কোনও প্রাইভেট পাবলিশারের বইয়ে এসব তথ্য থাকতে পারে। কিন্তু তারা এমন কোনও বই স্কুলে পড়ানোর অনুমতি দেয় না। কোনও পাঠ্যবই বাছাইয়ের ক্ষেত্রে অত্যন্ত সতর্কতাও অবলম্বন করা হয় বলে বোর্ডের তরফে দাবি করা হয়েছে।

একজন মহিলা ও পুরুষের শরীরের যে গঠনগত পার্থক্য তা বোঝাতে গিয়েই এই মাপের উল্লেখ করা হয়। সেখানে একটি প্রশ্ন রয়েছে, মহিলাদের শরীরের ক্ষেত্রে কোন মাপটি সেরা। সেখানেই মেয়েদের বিভিন্ন গঠনের উল্লেখ করে সেরার তকমা দেওয়া হয়েছে ৩৬-২৪-৩৬কে। এই বক্তব্যের স্বপক্ষে যুক্তি হিসাবে লেখা রয়েছে, মিস ইউনিভার্স বা মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের কথা। তাই কেউ যদি এমন ফিগার চান তাহলে তাকে নিয়মিত ব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়েছে।

[সংঘর্ষ বিধ্বস্ত ভদ্রক ঘুরে দেখলেন মুখ্যমন্ত্রী]

এই প্রথমবার নয়। সপ্তাহখানেক আগেই এই বোর্ডের ক্লাস টুয়েলভের বায়োলজির প্রশ্নপত্র নিয়ে শোরগোল পড়ে যায়। প্রশ্ন করা হয়েছিল, পরিবেশ দূষণ রুখতে কবর দেওয়া না দাহ করা উচিত?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে