১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফেসবুক ব্যবহারকারীরা কেন সতর্ক এই মহিলার প্রোফাইলে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 20, 2016 8:00 pm|    Updated: August 24, 2018 5:01 pm

dont-befriend-this-woman-on-facebook says users

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:সোশ্যাল মিডিয়ায় বন্ধু হওয়া নিয়ে ব্যবহারকারীরা তেমন বিশেষ কিছু জিনিস দেখেন না। তবে মিউচুয়াল ফ্রেন্ডে নজর রাখেন প্রায় প্রত্যেকেই। চেনা ভার্চুয়াল বন্ধুরা তালিকায় থাকলে ফ্রেন্ড রিকোয়েস্ট কনফার্ম করতে কেউ দ্বিধা করেন না। আর এই প্রবণতাকে কাজে লাগিয়েই কেউ কোনও অসাধু কাজও করতে পারেন। সেরকমই এক সতর্কবার্তা ছড়িয়েছে ফেসবুক জুড়ে।

কোন বিষয়ে সতর্ক হবেন ব্যবহারকারীরা? মধু শাহ নামে এক মহিলার প্রোফাইল নিয়ে সকলকে সতর্ক থাকার কথা বলছেন কিছু ব্যবহারকারী। কে এই মধু শাহ তা পরিষ্কার নয়। কেননা তাঁর নামে ফেসবুকে অন্তত ২৭টি প্রোফাইল আছে। প্রত্যেকটিতেই আলাদা আলাদা ছবি দেওয়া। এই প্রোফাইলগুলো থেকে একাধিক জনকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছেন তিনি। ফলে সোশ্যাল মিডিয়ার দুনিয়ায় তাঁর কোনও না কোনও প্রোফাইলে মিউচুয়াল ফ্রেন্ড থাকবেই। এই ব্যাপারটিকেই কাজে লাগিয়ে বন্ধুতালিকা আরও বাড়াচ্ছেন প্রোফাইলের মালিক।

কিন্তু এ কি নিছকই বন্ধু হওয়ার শখ? ফেসবুক ব্যবহারকারীদের মতামত, শুধু শখ থেকে এ কাজ কেউ করতে পারেন না। নিশ্চিতই এর পিছনে অন্য কোনও উদ্দেশ্য কাজ করছে। আর এ ব্যাপারেই ছড়াচ্ছে সতর্কতা। হয়ত পাসওয়ার্ড হ্যাক বা ডেটা চুরির মতো কাজের জন্যই কাজে লাগানো হচ্ছে এই প্রোফাইলটিকে। হতে পারে এর পিছনে কোনও বিশেষ চক্র কাজ করছে। কিন্তু কোনও কারণই এখনও স্পষ্ট নয়। তবে একজনের কাছে একাধিক মোবাইলের সিমকার্ড থাকা যেভাবে সন্দেহজনক, ঠিক সেভাবেই সন্দেহ বাড়াচ্ছে এক ব্যক্তির এত সংখ্যক ফেক প্রোফাইল।

এই প্রোফাইলের মালিক যেমন মিউচুয়াল ফ্রেন্ডের দৌলতে ছড়িয়ে দিয়েছে নেটওয়ার্ক, তেমনই ফেসবুকের দেওয়ালে দেওয়ালে এই প্রোফাইলের বিরুদ্ধে ছড়িয়েছে সতর্কতা। বন্ধু হওয়া না হওয়া অবশ্যই ব্যবহারকারীর ব্যক্তিগত সিদ্ধান্ত।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে