Advertisement
Advertisement
Gigantic Jets

যেন আকাশ চিরে নামল স্বয়ং ইন্দ্রদেবের বজ্র! ভয়ংকর সুন্দরের সাক্ষী হিমালয়

এই বিরল প্রাকৃতিক দৃশ্য ধরা পড়ল নাসার প্রকাশিত একটি ছবিতে।

'Gigantic jets', that illuminated Himalayan skies
Published by: Kishore Ghosh
  • Posted:June 24, 2024 7:56 pm
  • Updated:June 24, 2024 8:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়ংকর সুন্দরের সাক্ষী হল হিমালয়ের পাদদেশ। যেন আকাশ চিরে নামল স্বয়ং ইন্দ্রদেবের বজ্র! চিন-ভুটান সীমান্তে মেঘ ফুঁড়ে নেমে এল রঙিন আলোর ফোয়ারা! আদতে পাশাপাশি একাধিক বজ্রপাতে তৈরি হল এক মহাজাগতিক দৃশ্য। যা ‘জায়গান্টিক জেট’ বা ‘মহাবজ্র’ নামে পরিচিত। এই বিরল প্রাকৃতিক দৃশ্য ধরা পড়ল নাসার প্রকাশিত একটি ছবিতে।

গত সপ্তাহে হিমালয়ের মনুষ্য বর্জিত এলাকায় দেখা গিয়েছে ওই রুদ্ধশ্বাস কাণ্ড। কয়েক সেকেন্ডের মধ্যে পর পর পাঁচটি বজ্রপাতে রঙিন আলোর নাচ দেখা যায় ভুটান-চিন সীমান্তে রাতের আকাশে। ১৮ জুন তোলা এই ছবিকে ‘অ্যাস্ট্রোনমি ফটো অফ দ্য ডে’ ঘোষণা করেছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র। উল্লেখ্য, ‘জায়গান্টিক জেট’ আদতে প্রচন্ড শক্তিশালী এক বজ্রপাত। যার দৈর্ঘ্য হতে পারে বজ্রগর্ভ মেঘ থেকে ভূপৃষ্ঠ অবধি। একুশ শতাব্দীতেই প্রথমবার এই ভয়ংকর সুন্দরের খোঁজ পেয়েছে মানুষ।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: বিয়ে থেকে রিসেপশন, বার বার সোনাক্ষীর চোখে জল! কাঁদলেন কাজলকে জড়িয়েও]

দৈত্যাকার এই বজ্র পৃথিবীর আয়নোস্ফিয়ার এবং বজ্রগর্ভ মেঘের মধ্যে মুহূর্তের সেতুবন্ধন করে। যা আদতে তীব্র শক্তিশালী এক বিদ্যুৎক্ষেত্র। তাতেই গোলাপি এবং লাল আলোর আবির উড়ল হিমালয়ের ছাদে। এর আগে ২০১৮ সালে ভদ্রকের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় জায়গ্যান্টিক জেট মহাবজ্রের সাক্ষী হন এক বিমানযাত্রী। ভয়ংকর সুন্দরের ছবি তুলেছিলেন তিনি।

 

[আরও পড়ুন: ‘জাহির ইকবালকে দেখে নেব…’, বিয়ের পরই সোনাক্ষীর স্বামীকে হুমকি হানি সিংয়ের! কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ