Advertisement
Advertisement
Indian Railways

যাত্রীকে ৫ টাকা বেশি দরে জল বিক্রি করে বিপাকে ক্যাটারিং সংস্থা, ১ লক্ষ টাকা জরিমানা রেলের

অভিযুক্ত ক্যাটারিং সংস্থার ম্যানেজারকে গ্রেপ্তার করেছে RPF।

IRCTC contractor charges passenger 5 rupees extra for water bottle and railways fined 1 lakh rupees | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:December 17, 2022 2:20 pm
  • Updated:December 17, 2022 5:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমআরপি (MRP) ১৫ টাকা অথচ ২০ টাকা দিয়ে জল কিনতে হয়েছিল। ঘটনার কথা জানিয়ে একটি ভিডিও পোস্ট করেন যাত্রী। সেই ভিডিও দেখামাত্র কড়া পদক্ষেপ করল রেল (Indian Railways)। শুক্রবার ৫ টাকা বেশি দরে জলের বোতল বিক্রি করার দায়ে ক্যাটারিং সংস্থাকে ১ লক্ষ টাকা জরিমানা করল রেলের আম্বালা ডিভিশন (Ambala Division)। এছাড়াও ওই ক্যাটারিং সংস্থার ম্যানেজারকে গ্রেপ্তার করেছে আরপিএফ (RPF)।

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গোন্ডার ক্যাটারিং সংস্থাটির নাম মেসার্স চন্দ্র মৌলি মিশ্র। সম্প্রতি আইআরসিটিসি-র (IRCTC) অনুমোদনে আম্বালা ডিভিশনের একটি লখনউ-চণ্ডীগড়-লখনউ ট্রেনে ক্যাটারিং পরিষেবার দেওয়া শুরু করে সংস্থাটি। অভিযোগকারী যাত্রীর নাম শিবম ভাট। তিনি চণ্ডীগড় থেকে শাহজাহানপুরে যাচ্ছিলেন। টুইটারে পোস্ট করা ভিডিওতে শিবম দাবি করেন, ১৫ টাকা দামের জল তাঁকে ২০ টাকায় বেচে রেলের ক্যাটারিং সংস্থা। জল কিনেছিলেন দীনেশ নামের এক ব্যক্তি।

Advertisement

[আরও পড়ুন: ‘এটা নেহরুর ভারত নয়’, ‘৬২-র যুদ্ধে হারের প্রসঙ্গ তুলে রাহুলকে তীব্র কটাক্ষ বিজেপি নেতার]

শিবমের অভিযোগের ভিডিও ভাইরাল হয়। বিষয়টি নজরে আসে আম্বালা ডিভিশনের রেলকর্তাদের। এরপরেই ওই ক্যাটারিং সংস্থার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হয়। গ্রেপ্তার করা হয়েছে মেসার্স চন্দ্র মৌলি মিশ্র-র ম্যানেজার রবি কুমারকে। এছড়াও ডিআরএম মনদীপ সিং ১ লক্ষ টাকা জরিমানা করেন সংস্থাটিকে। আম্বালা ডিভিশনের এক রেলকর্তা হরি মোহন বলেন, অভিযোগ পাওয়া মাত্র ওই সংস্থার কাছে আআরসিটিসি-র অনুমোদন আছে কিনা খতিয়ে দেখা হয়েছিল। এই বিষয়ে নিশ্চিত হওয়ার পরে জরিমানা করা হয় অভিযুক্ত ক্যাটারিং সংস্থাকে।

Advertisement

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ধাক্কা, ধর্ষকদের আগাম মুক্তির বিরুদ্ধে বিলকিস বানোর আবেদন খারিজ]

প্রসঙ্গত, রেলপথে বেশি দামে নিম্নমানের খাদ্যপণ্য বিক্রির অভিযোগ বহুদিনের। বিষয়টি রুখতে চলতি বছরের ১ এপ্রিল থেকে আজ পর্যন্ত ১০০০ জনেরও বেশি অননুমোদিত বিক্রেতার বিরুদ্ধে মামলা করেছে রেল। আরপিএফ এবং অন্য রেলকর্মীদের সঙ্গে সমন্বয় অতিরিক্ত দাম নেওয়ার বিরুদ্ধে পদক্ষেপের জন্য ১৫ দিনের বিশেষ অভিযানও চালানো হয় সম্প্রতি। যাত্রীদের প্রশ্ন, ক্যাটারিং সংস্থাকে মোটা অঙ্কের জরিমানার পর কি পরিস্থিতি বদলাবে? নাকি আগের মতোই থেকে যাবে অচলাবস্থা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ