BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এক ফোঁটা জলের জন্য প্রাণের ঝুঁকি! মহারাষ্ট্রের মহিলার ভিডিও দেখে চোখে জল নেট দুনিয়ার

Published by: Kishore Ghosh |    Posted: April 6, 2022 7:36 pm|    Updated: April 6, 2022 8:58 pm

Maharashtra Woman Risks Life To Fetch Drinking Water From a Well | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) আত্মনির্ভর ভারতের স্বপ্ন দেখেন ও দেখান। বেশ কিছু ক্ষেত্রে দেশ ক্রমশ আত্মনির্ভর হয়ে উঠছেও বটে। যেমন, নিয়ম করে প্রায় প্রতি মাসে আধুনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ চালাচ্ছে DRDO। যদিও এই ভারতেই পরিবারের তেষ্টা মেটাতে জীবন বাজি রাখতে হচ্ছে মহিলাদের। সম্প্রতি মহারাষ্ট্রের (Maharashtra) একটি প্রত্যন্ত গ্রামের ভিডিও (Video) প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা গিয়েছে, এক মহিলা পানীয় জলের জন্য জীবনে ঝুঁকি নিয়ে প্রায় শুকিয়ে যাওয়া একটি কুয়োতে নামছেন। যা দেখে শিউরে উঠেছেন নেটিজেনরা।

যদিও এত ভোট, এত প্রতিশ্রুতি, এত উন্নয়ন। তবুও প্রতিবছর গরমের সময় নিয়ম করে পানীয় জলের সঙ্কট দেখা দেয় দেশের বিস্তীর্ণ অংশে। তৈরি হয় খরা পরিস্থিতি। যেমন, মহারাষ্ট্রের ত্রিম্বকেশ্বর জেলার দুঃখ কিছুতে মেটে না! কিন্তু জীবনের আর এক নাম তো জল। ফলে তার যোগাড় তো লাগেই, যেভাবেই হোক। প্রাণ বাঁচাতে প্রাণ যেতে পারে, তবু! সেই দৃশ্যই ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। মহারাষ্ট্রের ত্রিম্বকেশ্বর জেলার মেটঘর গ্রামের এক মহিলাকে দেখা গেল ভিডিওতে। দেখা গেল, তিনি বিপজ্জনকভাবে বিরাট কুয়োর দেওয়াল বেয়ে নীচে নামছেন। যেহেতু গ্রীষ্মের তাপপ্রবাহে তালানিতে গিয়ে ঠেকেছে কুয়োর জল।

[আরও পড়ুন: চাকরি হারিয়ে মালিকের সঙ্গে এ কী করলেন চেন্নাইয়ের যুবতী!]

সোহিত মিশ্রা নামের এক ব্যক্তি ওই ভিডিও টুইটারে শেয়ার করেন। সোহিত ক্যাপশানে লেখেন, “মহারাষ্ট্রের ত্রিম্বকেশ্বর জেলার মেটঘর গ্রামের চিত্র। মহিলারা জীবনের ঝুঁকি নিয়ে পানীয় জল সংগ্রহ করছেন। এটা ২০২২ সালের দৃশ্য।” সোহিত আরও লিখেছেন, “কেন্দ্র বনাম রাজ্য, হিন্দু-মুসলিম, ইডি-সিবিআইয়ের মতো বড় ইস্যুর আড়ালে চলে যায় মহারাষ্ট্রের এই প্রাথমিক গুরুত্বপূর্ণ সমস্যাগুলি।”

প্রসঙ্গত, বর্তমানে মহারাষ্ট্রে তীব্র তাপপ্রবাহ চলছে। আপাতত এপ্রিল মাসের ১০ তারিখ অবধি এই তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে মৌসম ভবন। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, রাজ্যে দিনের বেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অবধি থাকতে পারে। তবে পাহাড়ি এলাকায় তা কিছুটা কমে ৩০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে