২৯ ভাদ্র  ১৪২৬  সোমবার ১৬ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃষ্টির ঘাটতির জেরে জলকষ্টে ভুগছে গোটা দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জলসম্পদ রক্ষার জন্য উদগ্রীব হয়ে উঠেছেন সবাই। কিছুদিন আগে জল বাঁচাওয়ের ডাক দিয়ে পদযাত্রাও করেছেন তৃণমূল সুপ্রিমো। তারপর কেউ কেউ সচেতন হলেও বেশিরভাগ মানুষই পড়ে রয়েছেন আগের মানসিকতায়! কিন্তু, ঠিক সেই সময়ে একটি বাঁদরের জল বাঁচানোর ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। প্রাক্তন জাতীয় নির্বাচন কমিশনার ডঃ এসওয়াই কুরেশি নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করেছেন টিকটকের ওই ভিডিওটি। তারপর থেকেই নেটদুনিয়ায় নায়কের সম্মান পাচ্ছে ভিডিওতে থাকা বাঁদর।

[আরও পড়ুন: পাঁচিল পেরিয়ে চিড়িয়াখানায় সটান জিরাফের পিঠে যুবক, তারপর…]

ওই ভিডিওতে দেখা যাচ্ছে, একটা পুরনো বাড়ির দরজার পাশে একটি জলের কল রয়েছে। তার পাশে থাকা কলের পাইপ বেয়ে উঠে সেটি খুলে জল খাচ্ছে লালমুখো একটা বাঁদর। পেটভরে জল খাওয়ার পর চারিদিকে তাকিয়ে কলটা বন্ধও করে দেয় সে। ভিডিওটি শেয়ার করে ডঃ কুরেশি লিখেছেন, মানুষের জন্য কী সুন্দর বার্তা! ভিডিওটি টুইটারে পোস্ট হতেই ৫ হাজারের বেশি শেয়ার হয়েছে। পছন্দ করেছেন ১৪ হাজারেরও বেশি মানুষ।

নেটিজেনরা কেউ কেউ বলছেন, এই ধরনের ভিডিও প্রমাণ করে আজকের দিনের পশুরা মানুষের থেকেও বেশি সচেতন। একজন টুইট করেছেন, বাঁদররা মানুষের থেকেও বেশি সচেতন ও দায়িত্ববান। অন্য একজন জানিয়েছেন, এখনও বিষয়টি বিশ্বাস হচ্ছে না আমার। একটি বাঁদর কী করে জল সংরক্ষণের প্রয়োজনীয়তা বুঝল? কী করেই বা সে কল খুলে তা বন্ধ করল?

[আরও পড়ুন: মৃত্যুর ১২৭ বছর পর আজও ফরাসি কবি র‌্যাঁবোর সমাধিস্থলে আসে চিঠি]

কারও কথায়, জলের অপচয় বন্ধ করতে কল বন্ধ করেছিল বাঁদরটি। কিন্তু, দুঃখের বিষয় আজও অনেক মানুষ এই বিষয়টি বুঝে উঠতে পারলেন না। এখনও অনেক জায়গায় কল থেকে জল খেয়ে তা বন্ধ করতে ভুলে যান অনেকে। তবে এই ঘটনা তাদের মাথায় শুভবুদ্ধির উদয় ঘটাবে বলেই আশা করা যায়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং