BREAKING NEWS

১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

OMG! এক আমবাগান রক্ষা করতে পাহারায় ৪ জন রক্ষী ও ৬টি কুকুর! কিন্তু কেন?

Published by: Suparna Majumder |    Posted: June 18, 2021 4:32 pm|    Updated: June 18, 2021 4:32 pm

MP based couple deploys 6 Dogs, 4 Guards to Protect Rare Miyazaki Mangoes | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধের আমবাগান। তা রক্ষা করতে চারজন নিরাপত্তারক্ষী আর ছ’টি হিংস্র কুকুর রেখেছেন মধ্যপ্রদেশের দম্পতি। কিছু আম রক্ষার জন্য এত আয়োজন? হ্যাঁ, কারণ এ যেমন তেমন আম (Mango) নয়, অত্যন্ত মূল্যবান। জাপানের মিয়াজাকি গোত্রের (Rare Miyazaki Mangoes) রসালো এই ফলগুলি আন্তর্জাতিক বাজারে যা ২ লক্ষ ৭০ হাজার টাকা প্রতি কেজি দরেও বিক্রি হয়েছে।

মধ্যপ্রদেশের জব্বলপুরে রয়েছে মিয়াজাকি আমের এই বাগান। যার মালিক সংকল্প পরিহাস এবং তাঁর স্ত্রী রানি। কিছু বছর আগে ট্রেনে করে চেন্নাই যাচ্ছিলেন দু’জনে। সেখানেই জাপানের দুই নাগরিক তাঁদের এই আম দিয়েছিলেন। আমের বীজ রেখে দিয়েছিলেন সংকল্প। পরে জব্বলপুরে এসে তা নিজের জমিতে পুঁতে দিয়েছিলেন। সেই বীজ থেকে যে মিয়াজাকি আমের গাছ তৈরি হবে, তেমন আশা খুব বেশি ছিল না সংকল্প ও রানির। কিন্তু ভালভাবেই ফলন হয়েছিল। গাছের ডালে দিব্যি ঝুলছিল লালচে ফলগুলি।

[আরও পড়ুন: গান গেয়ে পাকিস্তানে কুলফি বেচছেন ডোনাল্ড ট্রাম্প! ব্যাপারটা কী? দেখুন ভিডিও]

নিজের বাগানে দুষ্প্রাপ্য আম দেখে খুশি হয়েছিলেন সংকল্প। কিন্তু তাঁর সেই খুশি খুব বেশিদিন টেকেনি। মূল্যবান এই আমের খবর অন্যদের কানেও পৌঁছে যায়। তারপরই রাতের অন্ধকারে সমস্ত আম লোপাট হয়ে গিয়েছিল। গাছেরও ক্ষতি হয়েছিল। সেবার অনেক কষ্ট করে গাছগুলি বাঁচিয়েছিলেন সংকল্প ও তাঁর স্ত্রী। তাই এবার কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছেন মধ্যপ্রদেশের দম্পতি। দিনরাত পালা করে আম পাহারা দিচ্ছেন নিরাপত্তারক্ষী। তাঁদের সঙ্গ দিচ্ছে ছ’টি কুকুর। বেগতিক দেখলেই যারা ঝাঁপিয়ে পড়বে। এবারও অনেক মিয়াজাকি আম হয়েছে সংকল্প ও রানির বাগানে। দম্পতির দাবি, ইতিমধ্যেই অনেকে আমের কেনার জন্য দর হাঁকতে শুরু করেছেন। গুজরাটের এক ব্যবসায়ী নাকি আম পিছু ২১ হাজার টাকা দেওয়ার প্রস্তাব দিয়েছেন। শোনা গিয়েছে, জাপানি বংশোদ্ভূত এই আমগুলিতে প্রচুর পরিমাণে বেটা-ক্যারোটিন, ফলিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলি চোখের পক্ষেও খুব ভাল।

[আরও পড়ুন: সঙ্গিনীকে কাছে পেতে প্রতিপক্ষের সঙ্গে মরণপণ লড়াইয়ে দুই লেঙ্গুর, তারপর…]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement