BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শনিবার ১ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

OMG! নগদ নয়, QR কোড দেখিয়ে ভিক্ষা নেন এই ব্যক্তি! নেটদুনিয়ার নয়া নায়ক

Published by: Sucheta Sengupta |    Posted: February 9, 2022 6:39 pm|    Updated: February 9, 2022 6:49 pm

Offbeat News: Man from Bihar is begging through diital payments | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল দুনিয়ায় বদলে গিয়েছে অনেক কিছুই। বিশ্বায়ন এক সারিতে নিয়ে এসেছে গাঁ থেকে মেট্রো শহর। বিভিন্ন ক্ষেত্রের মতো পরিবর্তন এসেছে ভিক্ষাবৃত্তিতেও। সোশ্যাল সাইটে বিজ্ঞাপন দিয়ে বিপদে আপদে সাহায্যের আবেদনের মতো পরিচিত ঘটনার কথা বলছি না। এ এক ভিক্ষুকের গল্প – ডিজিটাল ভিক্ষুক বলেলও অত্যুক্তি হয় না বোধহয়। পথচলতি মানুষজনের থেকে ভিক্ষা চাইতে তিনি গলায় ঝুলিয়েছেন কিউআর কোড (QR Code), যেখানে স্ক্যান করে সহজেই তাঁকে আপনার সাধ্যমতো আর্থিক সাহায্য করতে পারবেন। অবাক হচ্ছেন? কিন্তু এটাই সত্যি। বিহারের (Bihar)বেতিয়া স্টেশন চত্বরে ঘুরে বেড়ানো সেই ভিক্ষুকের গল্প এখন নেটদুনিয়ায় ভাইরাল। তিনি ডিজিটাল মাধ্যমেই ভিক্ষা গ্রহন করছেন।

রাজু প্যাটেল। মাঝবয়সী ব্যক্তি। বিহারের বেতিয়ার বাসিন্দা। অন্যের সাহায্য নিয়েই ক্ষুণ্ণিবৃত্তি করে থাকেন। ইদানিং দেখা যায়, রাজুর গলায় ঝোলানো একটি কার্ড, তাতে QR Code দেওয়া। অর্থাৎ ডিজিটাল লেনদেনে (Digital Transaction)দিব্যি সড়গড় রাজু। অনেক যাত্রীকেই দেখা গেল, সেই QR Code-এ স্ক্যান করে তাঁকে অর্থ দিচ্ছেন। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে রাজু বলেন, ”আমি ডিজিটালিও ভিক্ষা নিই। নিজের পেট ভরানোর জন্য এই ব্যবস্থা আমায় করে নিতে হয়েছে।” মূলত PhonePe’র মাধ্যমে তিনি সাহায্য নিয়ে থাকেন।

রাজু প্যাটেল।

 

[আরও পড়ুন: মানুষের মাংস, বিড়ালের কাঁচা মাথা খেয়ে মিটছে খিদে! চমকে দিচ্ছে আফগান রিহ্যাবের ছবি]

বিহারের এই ‘ডিজিটাল ভিক্ষুক’-এর কাহিনি জানাজানি হতেই তা নেটদুনিয়ায় তুমুল আলোড়ন তুলেছে। সোশ্যাল মিডিয়ার পাতায় পাতায় প্রচুর লাইক, শেয়ার, কমেন্ট। তবে রাতারাতি এভাবে ডিজিটাল মাধ্যমে ভিক্ষাবৃত্তি শুরু করা রাজুকে নিয়ে দ্বিধাবিভক্ত নেটিজেনরা। একদল তাঁর এই যুগের সঙ্গে তাল মিলিয়ে চলাকে ধন্য-ধন্য করছেন। আবার আরেকদলের কটাক্ষ, যতই ডিজিটাল হোক, দেশের গরিবিয়ানার ছবিটা তো আর বদলাচ্ছে না, এটা দারিদ্রেরই আরেকটা রূপ।

[আরও পড়ুন: বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যের ২ পুরসভায় জয় তৃণমূলের, দিনহাটায় দখল ৭টি ওয়ার্ড]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে