Advertisement
Advertisement
Farmers

মিলবে আবহাওয়ার পূর্বাভাস, রয়েছে ফ্যান, ‘ফার্মার স্মার্ট হ্যাট’ বানিয়ে চমক নদিয়ার শিক্ষকের

এক মিটারের মধ্যে যদি কোন পোকামাকড় চলে আসে আল্ট্রাসনিক তরঙ্গের মাধ্যমে কাছে ঘেঁষতে পারবে না।

Teacher from Nadia invents a new hat for farmers
Published by: Subhankar Patra
  • Posted:June 15, 2024 8:44 pm
  • Updated:June 15, 2024 8:44 pm

সঞ্জিত ঘোষ, নদিয়া: নদিয়ার হাঁসখালি অঞ্চল। কড়া রোদ। মাঠের কাজে ব্যস্ত চাষি। মাথায় ‘মাথাল’ টুপি। এদৃশ্য় খুব একটা অপরিচিত নয়। তবে যে টুপি পড়ে তিনি চাষ করছেন তার মধ্যে রয়েছে বিশেষত্ব। টুপিটি দেখতে আর পাঁচটা চাষির টুপির মতো হলেও, তাতে রয়েছে প্রযুক্তির ব্যবহার। রয়েছে বিশেষ আলোর ব্যবস্থা। টুপির সাহায্যে কথা বলা যাবে পরিবারের সঙ্গে। কাছে ঘেঁষবে না পোকা-মাকড়। চলবে গানও।

সৌরশক্তি ও প্রযুক্তি ব্যবহার করে চাষিদের জন্যে এমনই ‘স্মার্ট হ্যাট’ বানিয়ে চমক দিলেন শুভময় বিশ্বাস। তিনি বগুলার (Bagula) বাসিন্দা। পেশায় শিক্ষক। তবে প্রযুক্তি নিয়ে নতুন জিনিস বানানো তাঁর নেশা। এবার বানিয়েছেন ‘স্মার্ট টুপি’। তাঁর বানানো টুপিটিতে রয়েছে পাঁচটি বিশেষ দিক। প্রচণ্ড গরম থেকে রেহাই পেতে লাগানো হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন কুলিং পাখা। রয়েছে অতিরিক্ত উজ্জ্বল আলো। যার সাহায্যে কিনা অনেক দূর পর্যন্ত দেখা যাবে। বিনোদনের কথা মাথায় রেখে ব্যবহার করা হয়েছে গান শোনার জন্য মাইক্রোচিপ (Microchip )।

Advertisement

[আরও পড়ুন: হিজাব বিতর্কের পর বাংলায় তিলক-তরজা! স্কুলের সামনে বিক্ষোভ ‘সনাতনী’দের]

পাশাপাশি এক মিটারের মধ্যে যদি কোন পোকামাকড় চলে আসে আল্ট্রাসনিক তরঙ্গের (Ultrasonic Wave Sensor) মাধ্যমে কাছে ঘেঁষতে পারবে না। রেডিও ওয়েব ফ্রিকুয়েন্সির মাধ্যমে দুই থেকে তিন কিলোমিটার পর্যন্ত দূরত্বে থাকা অবস্থায় বাড়ির সাথে কথা বলার সুযোগ রয়েছে। এমনকী রেডিওর (Radio) মাধ্যমে কোনও প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাসও তাঁরা পাবেন। শুনতে পারবেন খবরও। এই টুপি ব্যবহারকারী চাষি বলেন, “এই টুপিতে অনেক কিছু হয়। সকালে কড়া রোদ থেকে বাঁচতে পারছি। এতে পাখার ব্যবস্থা রয়েছে। বাড়ির লোকের সঙ্গে কথা বলতে পারছি। এমনকী এই টুপির সাহায্যে রাতে আলোর কাজও মিটছে। আমরা খুব খুশি।”

Advertisement

এই প্রযুক্তির টুপি তৈরি করতে শুভময়বাবুর সময় লেগেছে প্রায় একমাস। তবে এখনও তা বাজারে আসেনি। শুধু পরীক্ষামূলকভাবে স্থানীয় চাষিদের তিনি দিয়েছেন ব্যবহার করতে। ভবিষ্যতে সরকারি মাধ্যমের সাহায্যে, অন্ত্যত কম দামে কৃষকদের হাতে পৌঁছে দেওয়ার ভাবনা-চিন্তা করছেন তিনি।

[আরও পড়ুন: সুখবর! কেটেছে জট, পুলিশের অনুমতি পেয়েই নিকো পার্ক পর্যন্ত মেট্রো সম্প্রসারণের কাজ শুরু]

শুভময় বাবু বলেন, “আমাদের দেশে প্রতিদিন নতুন জিনিস বাজারে আসছে। তবে চাষিদের কথা খুব কমই ভাবা হয়। তারা অনেকক্ষণ রোদে ঝড়, বৃষ্টিতে কাজ করেন। তাঁদের জন্য এই স্মার্ট টুপি বানানো হয়েছে। এই টুপির সাহায্যে তারা যেমন রোদ থেকে বাঁচবে। তেমনই খবর থেকে গান সবই শুনতে পারবেন। বাড়িতেও কথা বলতে পারবে। এই টুপি ওয়াটার প্রুফ। খুব তাড়াতাড়ি বাজারে নিয়ে আসার চিন্তা ভাবনা করছি।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ