Advertisement
Advertisement
Neem Karoli Baba

তাঁর ভক্ত বিরাট-অনুষ্কা থেকে ফেসবুক প্রতিষ্ঠাতা জুকারবার্গ, জানেন এই বাবাজির কথা?

হলিউডের অভিনেত্রী জুলিয়া রবার্টসও ছিলেন 'মহারাজজি'র ভক্ত।

The Guru Who Inspired Virat Kohli, Anushka Sharma, Mark Zuckerberg and Steve Jobs | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:January 9, 2023 5:05 pm
  • Updated:January 9, 2023 5:05 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বরে দেহত্যাগ করেছিলেন তিনি। অর্থাৎ কিনা অর্ধশতক আগের কথা। যদিও তাঁর ব্যক্তিত্বের প্রভাব আজও অমলিন। তিনি নিম করোলি বাবা ( Baba Neem Karoli)। গত বুধবার বাবার বৃন্দাবনের আশ্রমে দেখা গিয়েছে ক্রিকেটার বিরাট কোহলি (Virat Kohli) এবং বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মাকে (Anushka Sharma)। বিরুষ্কার ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এখন প্রশ্ন উঠতে পারে, কে এই নিম করোলি বাবা, যার আশীর্বাদ নিতে যান বিরাট-অনুষ্কার মতো সেলেবরা?

তাহলে জেনে রাখুন, শুধু বিরাট কোহলি বা অনুষ্কা শর্মা না, এই ধর্মগুরুর ভক্ত ছিলেন অ্যাপেলের কর্ণধার স্টিভ জোবসের (Steve Jobs) মতো ব্যক্তিত্ব। বাবার আশ্রমেও এসেছিলেন তিনি। যদিও ততদিনে প্রয়াত হয়েছেন গুরু মহারাজ। উল্লেখ্য, অনুরাগীদের কাছে তিনি পরিচিত ছিলেন মহারাজজি নামে। ভক্তিযোগে বিশ্বাসী বাবাজি ছিলেন হনুমানের ভক্ত। মানুষের সেবাই ছিল তাঁর ঈশ্বরের প্রতি নিঃশর্ত ভক্তির প্রকাশ। প্রশ্ন হল, জোবসের মতো ধনকুবের কীভাবে সেই বাবার ভক্ত হয়ে পড়লেন।

[আরও পড়ুন: অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে কমিটি, গুজরাট সরকারের বিরুদ্ধে আবেদন খারিজ সুপ্রিম কোর্টের]

আসলে ১৯৬০ থেকে ১৯৭০ সালে বাবার ভিনদেশি ভক্তের সংখ্যা বাড়ে। যাঁদের অনেকে ছিলেন আমেরিকান। সম্ভবত এই পথেই বাবার কথা জোবসের কানে পৌঁছায়। যদিও ডায়াবেটিক কোমার কারণে বৃন্দাবনের এক হাসপাতালে ১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বর দেহত্যাগ করেন নিম করোলি বাবা। তাতে অবশ্য ভক্তসংখ্যা কমেনি, বরং বেড়েছে। এমনকী তাঁদের মধ্যে অনেকেই হাইপ্রোফাইল। যেমন বিরাট, অনুষ্কা, জোবস। অ্যাপেলের প্রতিষ্ঠাতা জোবস ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে (Mark Zuckerberg) নিম করোলি বাবার আশ্রমে যাওয়ার পরামর্শ দেন। ২০১৫ সালে ফেসবুকের টালামাটাল অবস্থায় কাইঞ্চির আশ্রমে যান জুকারবার্গ।

[আরও পড়ুন: গ্রেপ্তারি ‘বেআইনি’, প্রাক্তন ব্যাংককর্তা ছন্দা কোচরকে মুক্তির নির্দেশ বম্বে হাই কোর্টের]

বলা হয় হলিউডের বিখ্যাত অভিনেত্রী জুলিয়া রবার্টসও (Julia Roberts) ছিলেন নিম করোলি বাবার ভক্ত। মহারাজজির প্রভাবেই হিন্দু ধর্মের প্রতি আকৃষ্ট হন তিনি। উল্লেখ্য, গত বুধবার ভামিকাকে সঙ্গে নিয়েই নিম করোলি বাবার আশ্রমে যান বিরাট কোহলি ও অনুষ্কা শর্মা। সেখানে তাঁরা বাবার সমাধি দর্শন করেন। কয়েক ঘণ্টা আশ্রমে কাটান, ধ্যান করেন। এর পর মা আনন্দময়ীর আশ্রমে যাওয়ার আগে ভক্তদের সঙ্গে ছবি তুলতে ও অটোগ্রাফ দিতেও দেখা যায় তাঁদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ