BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

পঙ্গপালের হানা রুখতে বাড়ির অব্যবহৃত জিনিস দিয়েই কামাল করলেন চাষি

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 2, 2020 6:15 pm|    Updated: June 2, 2020 6:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাজেহাল করে রেখেছে পঙ্গপালের (Locust) দল। মাইলের পর মাইল ক্ষেতের ফসল ধ্বংস করছে এই ছোট্ট পতঙ্গ। যার জেরে নাস্তানাবুদ অবস্থা চাষিদের। তবে পঙ্গপালদের শায়েস্তা করতে নয়া পদ্ধতি আবিষ্কার করেছেন উত্তরপ্রদেশের এক চাষি। ফ্যানের ব্লেড আর বোতল দিয়ে বানিয়ে ফেলেছেন দুরন্ত এক যন্ত্র। যা দেখে নেটিজেনরা বলেছেন, “গড তুসি গ্রেট হো”।

হিন্দিতে বলে ভারতীয়রা ‘জুগাড়ু’। প্রয়োজনে দেশী পদ্ধতিকে কাজে লাগিয়ে তারা সবকিছুরই সহজ উপায় বাতলে ফেলতে পারেন। আর সেখানে পঙ্গপাল? সে আর এমন কী! পঙ্গপাল রোধে নয়া যন্ত্র আবিষ্কার করে ফেলেছেন উত্তরপ্রদেশের ঝাঁসির এক চাষি। ফ্যানের ব্লেড ও বাড়ির বোতল জুড়ে তৈরি করেছেন এক মোক্ষম দাওয়াই। যা কাজ করবে পঙ্গপালের উপরে। সেই যন্ত্রকেই ক্ষেতের মাঝে রেখে নিশ্চিন্তে নিজের কাজ সারছেন কৃষক।

[আরও পড়ুন:বাংলাদেশে করোনার বলি রোহিঙ্গা-সহ ৭০৯, আক্রান্তের সংখ্যা ছাড়াল ৫০ হাজারের গণ্ডি]

পঙ্গপালের দলকে শায়েস্তা করতে কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছিলেন যে, শব্দই ব্রহ্ম। অর্থাৎ পঙ্গপালের দলকে দেখলে শব্দ করতে হবে। তাতেই পালাবে তারা। এর ফলে কেউ দল বেঁধে খেতজুড়ে বাসন পেটাচ্ছেন, কেউ বা মোবাইলে ডিজে বাজাচ্ছেন। তবে এত কষ্ট না করে কেষ্ট লাভের উপায় বাতলে ফেললেন ঝাঁসির এই কৃষক। উত্তরপ্রদেশের ঝাঁসি জেলার পুলিশ সুপার রাহুল শ্রীবাস্তব সেই ভিডিও পোস্ট করায় তা ভাইরাল হয়ে যায়। চাষির কর্মের প্রশংসার বন্যা বয়ে যায় নেট দুনিয়ায়। ভিডিওটি পোস্ট করার সময় ক্যাপশন হিসেবে শ্রীবাস্তব লেখেন, “আবিষ্কারের মূলে রয়েছে পঙ্গপাল!” সঙ্গে ‘জুগাড়’ আখ্যাটিও জুড়ে দেন চাষির উদ্দেশ্যে।

[আরও পড়ুন:করোনা, আমফান সামলাতে সর্বদল বৈঠকের দাবি, মুখ্যমন্ত্রীকে চিঠি সুজন চক্রবর্তীর]

তবে চিন্তার বিষয় হল ইতিমধ্যেই এই রাক্ষুসে পতঙ্গের দল পশ্চিমের গোবলয়ের ক্ষেতে হামলা চালিয়ে পূর্বের দিকে রওনা দিয়েছে। এবার ভগবানেই রক্ষে!

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement