১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এমন প্রথাও হয়! বিয়ের পর তিনদিন শৌচালয়ে যেতে দেওয়া হয় না নবদম্পতিকে!

Published by: Sulaya Singha |    Posted: May 22, 2022 5:25 pm|    Updated: May 22, 2022 5:25 pm

This Indonesian Tribe Forbids Newly married From Using Toilet For Three Days | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে কত ধরনের রীতিনীতি, প্রথা, বিশ্বাস, আচার, অনুষ্ঠানই না রয়েছে। ‘বিপুলায় এ পৃথিবী’র সবটুকু জেনেও ওঠা হয় না। তাই মাঝেমধ্যে অন্য়রকম কোনও বিশ্বাস বা প্রথার কথা জানতে পারলে রীতিমতো চমকে উঠতে হয়। ঠিক তেমনই একটি প্রথা উঠে এল শিরোনামে। যা শুনে আপনিও অবাক হতে বাধ্য।

বিয়ের পর তিনদিন শৌচালয় ব্যবহার করা যাবে না! এমন প্রথার কথা শুনেছেন কখনও? বিশ্বাস না হলে আবার পড়ুন। আসলে ইন্দোনেশিয়ার (Indonesia) টিডং নামের আদিবাসী সম্প্রদায় এমন প্রথাতেই বিশ্বাসী। তাঁরা মনে করেন, বিয়ের পর প্রথম তিনদিন নবদম্পতির শৌচালয় ব্যবহার করা উচিত হয়। তেমনটা করলে জীবনে নেমে আসবে দুর্ভাগ্য। ভেঙে যেতে পারে বিয়ে। এমনকী অল্প বয়সে প্রাণ হারাতে পারে তাঁদের সন্তানও।

[আরও পড়ুন: বাস্তবের ‘বালা’! পাত্রের টাক দেখে মাঝপথেই বিয়ে ভাঙলেন কনে, তারপর যা হল…]

নবদম্পতি যাতে নজর এড়িয়ে শৌচালয়ে চলে না যান, তার জন্য স্বামী-স্ত্রীকে চোখে চোখে রাখেন বাড়ির সদস্যরা। এমনকী রাত জেগেও কার্যত পাহারা দেওয়া হয় তাঁদের। যাতে শৌচালয়ে যাওয়ার প্রয়োজন না হয়, তার জন্য তাঁদের কম পরিমাণে খেতে দেওয়া হয়। বেশি জল পানের উপরও জারি থাকে নিষেধাজ্ঞা। টানা তিনদিন অর্থাৎ দীর্ঘ ৭২ ঘণ্টা শৌচকর্ম, স্নান না করেই কাটিয়ে দিতে হয় নববধূ ও তাঁর স্বামীকে। তিনদিন পর তাঁরা শৌচালয় ব্যবহারের অনুমতি পান।

এই আদিবাসীদের মধ্যে বিয়ের অনুষ্ঠান হলেই নবদম্পতিকে পালন করতে হয় নিয়মটি। বিয়ে হওয়ার পর তাঁদের একটি ঘরে রাখা হয়। সেখানেই তিনদিন থাকতে হয় তাঁদের। প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার অনুমতিও পান না তাঁরা! ভাবলেও অবাক লাগে তাই না? কীভাবে তিনদিন শৌচাগারে না গিয়ে থাকতে পারেন নতুন দম্পতি, সেটাও বেশ বিস্ময়ের। কিন্তু ওই যে বলে, বিশ্বাসে মিলায় বস্তু…।

[আরও পড়ুন: কাটছে ইনভেস্টর জট, সৌরভের হাত ধরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে গাঁটছড়ার পথে ইস্টবেঙ্গল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে