৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

অন্তঃসত্ত্বা অবস্থাতেই ফের গর্ভধারণ! দুই সন্তানের জন্ম দিলেন তরুণী, কী করে ঘটল এমন?

Published by: Biswadip Dey |    Posted: March 31, 2021 3:12 pm|    Updated: March 31, 2021 3:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডিস্ক: এক তরুণী আচমকাই আবিষ্কার করলেন তিনি গর্ভধারণ (Pregnancy) করেছেন। খবর পেয়ে তাঁর স্বামীও হতভম্ব। এমনিতে এতে বিস্ময়ের আলাদা করে কিছু নেই। পৃথিবীতে প্রতিদিন অসংখ্য নারীর জীবনে মাতৃত্বের বীজ রোপিত হয়। কিন্তু রেবেকা রবার্টসের বিস্ময়ের যথেষ্ট কারণ ছিল। কেননা, যে সময়ে তিনি বুঝলেন তিনি অন্তঃসত্ত্বা, ততদিনে তাঁর গর্ভে রয়েছে আরও এক সন্তান! অর্থাৎ একবার গর্ভবতী অবস্থায় নতুন করে গর্ভধারণ করে ফেলেছেন তিনি! মাঝে কেবল তিন সপ্তাহের ফারাক।

গত সেপ্টেম্বর মাসেই জন্ম নিয়েছে রেবেকার দুই সন্তান নোয়া ও রোজালি। পুত্র নোয়া জন্মের পরে সুস্থ থাকলেও কন্যা রোজালি আকারে বেশ ছোট ছিল। তাকে অন্য হাসপাতালে রেখে ৯৫ দিন ধরে চিকিৎসা করা হয়। দু’জনের মধ্যে তিন সপ্তাহের ফারাক থাকলেও ডাক্তারদের মতে, দুই ভাইবোন যমজই।

[আরও পড়ুন: গল্প দেব তো অল্প নয়! জিতলেই সবাইকে আইফোন, চাঁদে পাঠানোর প্রতিশ্রুতি নির্দল প্রার্থীর]

কিন্তু কী করে ঘটল এমন? আসলে এই ধরনের পরিস্থিতি বিরল হলেও একেবারে অস্বাভাবিক নয়। এই পরিস্থিতিকে বলা হয় ‘সুপারফিটেশন’। এক্ষেত্রে কেউ গর্ভধারণ করার পরও তাঁর শরীরে ফের একটি ডিম্বাণু মুক্ত হয়। যা নিষিক্ত হলে তিনি আবারও গর্ভবতী হয়ে পড়েন। সারা বিশ্বে ০.৩ শতাংশ মহিলারা এই পরিস্থিতির মধ্যে পড়েন। তবে অধিকাংশ ক্ষেত্রেই দ্বিতীয় শিশুটি বাঁচে না। নিজের অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে রেবেকা জানাচ্ছেন, ”আমি প্রথমে যে দু’টি স্ক্যান করিয়েছিলাম তাতে নোয়াকেই দেখা গিয়েছিল। এরপর ফের স্ক্যান করানোর সময় সোনোগ্রাফার অবাক হয়ে যান। তাঁকে দেখে মনে হচ্ছিল, এমন কিছু একটা হয়েছে যেটা তিনি বিশ্বাসই করতে পারছেন না। এরপর তিনি আমার দিকে তাকিয়ে বললেন, আমি যমজ সন্তানের মা হতে চলেছি। শুনেই আমার বুক ধড়ফড় শুরু হয়ে যায়।”

দুই সন্তানকে কোলে নিয়ে বেজায় খুশি রেবেকা। তবে তাদের জন্ম দেওয়ার আগে যে তিনি খুবই টেনশনে ভুগছিলেন তাও জানিয়েছেন তিনি। অবশেষে মধুরেণ সমাপয়েৎ। দুই সন্তানকে কোলে নিয়ে তাদের বড় করার স্বপ্নে বুঁদ নতুন মা।

[আরও পড়ুন: এমনটাও সম্ভব! মাত্র ১৬৩ টাকার খাবার অর্ডার করে ৩ কোটি টাকা ঘরে তুললেন মহিলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement