Advertisement
Advertisement
WB Panchayat Poll

WB Panchayat Poll: কেন্দ্রীয় বাহিনী নিয়ে এবার রাজ্য নির্বাচন কমিশনকে পালটা চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের

এখনও পর্যন্ত যে বাহিনী পৌঁছেছে, তা কীভাবে মোতায়েন? জানতে চাওয়া হয়েছে চিঠিতে।

WB Panchayat Poll: Ministry of Home Affairs sends letter to State Election Commission regarding Central Force | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:June 26, 2023 11:45 am
  • Updated:June 26, 2023 11:50 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে  পঞ্চায়েত ভোটে (WB Panchayat Poll) কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে এবার রাজ্য নির্বাচন কমিশনকে (State Election Commission) পালটা চিঠি দিল স্বরাষ্ট্র মন্ত্রক। তাতে জানতে চাওয়া হয়েছে, ইতিমধ্যে রাজ্যের তরফে প্রথম দফায় চাওয়া ২২ কোম্পানি বাহিনী পাঠানো হয়েছে। তা মোতায়েনও হয়েছে জেলায় জেলায়। তাহলে আরও ৪৮৫ কোম্পানি বাহিনী কোথায়  মোতায়েন হবে? কীভাবে কাজে লাগানো হবে?  বলা হয়েছে, এ নিয়ে নোডাল অফিসার অর্থাৎ বিএসএফের আইজি-র সঙ্গে যোগাযোগ রেখে চলতে হবে। এই মর্মে সোমবার রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরে এসে পৌঁছেছে স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠি। 

এর আগে বাহিনী চেয়ে মোট তিনবার স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি পাঠিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। প্রথমবার হাই কোর্টের নির্দেশে প্রতি জেলার জন্য এক কোম্পানি করে ২২ কোম্পানি বাহিনী চাওয়া হয়েছিল। পরবর্তী সময়ে সুপ্রিম কোর্টের নির্দেশমতো আরও ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Force) চাওয়া হয়েছিল। তার মধ্যে বেশ খানিকটা বাহিনী ইতিমধ্যেই রাজ্যে এসে পৌঁছেছে। রবিবার বকেয়া বাহিনী পাঠানোর জন্য আরও একটি চিঠি পৌঁছয় দিল্লিতে। তা পাঠিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। 

Advertisement

[আরও পড়ুন: সিরিয়ায় ইদের বাজারে হামলা রাশিয়ার, বোমার আঘাতে মৃত অন্তত ১২]

এরপর রবিবারই তিনি রাজভবনে যান রাজ্যপালের সঙ্গে দেখা করতে। সেখানে প্রায় দু’ঘন্টা তাঁদের মধ্যে আলোচনা হয়। আর সোমবার সকালেই বাহিনী নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রক পালটা চিঠি দিল রাজ্য নির্বাচন কমিশনে (State Election Commission)। তাতে জানানো হয়েছে, ২২ কোম্পানির পর আরও ৩১৫ কোম্পানি অর্থাৎ মোট ৩৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোটে অনুমোদন করা হয়েছে। সেই বাহিনীকে কীভাবে কাজে লাগানো হল? সেই প্রশ্ন তোলা হয়েছে চিঠিতে। এরপর আরও ৪৮৫ কোম্পানি বাহিনী কী প্রয়োজন, তাও জানতে চাওয়া হয়েছে। 

Advertisement

[আরও পড়ুন: ‘যমজ সন্তানের নাম ‘পাঠান’, ‘জওয়ান’ রাখব’, অন্তঃসত্ত্বা মহিলার প্রস্তাবে কী বললেন শাহরুখ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ