১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শেয়ার বাজার কাঁপিয়ে আত্মপ্রকাশ, ‘Nykaa’-র বাজারমূল্য পেরল ১ লক্ষ কোটি টাকা

Published by: Monishankar Choudhury |    Posted: November 10, 2021 2:38 pm|    Updated: November 10, 2021 2:38 pm

Nykaa shares surge on bumper debut, market cap crosses 1 lakh crore

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেয়ার বাজার কাঁপিয়ে আত্মপ্রকাশ করল বিউটি স্টার্টআপ Nyakaa। বুধবার শেয়ার বাজারে প্রথমবার পা রাখার পর ই-কমার্স সংস্থাটির মার্কেট ক্যাপিট্যাল তথা বাজারমূল্য ১ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে।

[আরও পড়ুন: শেয়ার বাজারের ওঠানামা দিচ্ছে কোন ইঙ্গিত, বিনিয়োগের আগে জেনে নিন এই কথাগুলি]

শেয়ার বাজারে বাজিমাত করেছে FSN ই-কমার্স ভেঞ্চার্স, Nykaa এবং Nykaa fashion চেনের অপারেটর৷ এদিন Nykaa-এর স্টক ৮২ শতাংশ প্রিমিয়াম দরে শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়েছে। বম্বে স্টক এক্সচেঞ্জে (BSE) ২,০০১ টাকা এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (NSE) ২,০১৮ টাকায় তালিকাভুক্ত হয়েছে সংস্থাটির শেয়ার। অক্টোবরের ২৮ তারিখ সাবস্ক্রিপশনের জন্য খুলেছিল এবং ১ নভেম্বর আইপিও বন্ধ হয় প্রসাধনী সংস্থাটির। তারপর শেয়ার বাজারে পা রাখতেই বিনিয়োগকারীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে ‘ন্যাকা’র শেয়ার। দ্রুত বেড়ে চলা চাহিদার দরুন ইস্যু প্রাইস থেকে প্রায় ৮২ শতাংশ বেড়ে যায় শেয়ারের দর।

উল্লেখ্য, ই-কমার্স স্টার্টআপ Nykaa-র ৫ হাজার ৪০০ কোটি টাকার আইপিও ৮১.৮ বার ‘ওভার সাবস্ক্রাইব’ হয়েছে। আইপিও-তে ২.৬৪ কোটি শেয়ারের জন্য ২০০ কোটি বিড হয়। এর ফলে ৫ হাজার ৩৫২ কোটি টাকা তুলতে সক্ষম হয় সংস্থাটি। Nykaa IPO এর প্রাইস ব্যান্ড ছিল প্রতি শেয়ারে ১,০৮৫ টাকা থেকে ১,১২৫ টাকা। লগ্নিকারীদের মধ্যে প্রবল চাহিদা থাকায় সংস্থাটিতে সিঙ্গাপুর সরকার, গোল্ডম্যান শ্যাক্স, জেপি মরগান, ফিডেলিটি ইনভেস্টমেন্ট ফান্ড এবং অন্যান্য বিনিয়োগকারীরাও লগ্নি করেছে।

২০১২ সালে আত্মপ্রকাশ করে Nyakaa। সংস্থাটির প্রতিষ্ঠাতা হচ্ছেন প্রাক্তন ইনভেস্টমেন্ট ব্যাংকার ফাল্গুনী নায়ার। তিনি কোটাক মাহিন্দ্রার ম্যানেজিং ডিরেক্টর পদেও ছিলেন। বর্তমানে ডাবর ইন্ডিয়া, টাট মোটর্স-এর মতো সংস্থার সঙ্গে জড়িত রয়েছেন নায়ার। বিনিয়োগের ক্ষেত্রে তাঁর অভিজ্ঞতার জন্যই আজ সংস্থাটি জনপ্রয়োটা লাভ করেছে বলে মত লগ্নি বিশেষজ্ঞদের।  

[আরও পড়ুন: উন্নত রিটার্ন পাওয়ার ঠিকানা ফ্লোটিং রেট ডেট ফান্ড, তবে বিনিয়োগের আগে মাথায় রাখুন এই বিষয়গুলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে