Advertisement
Advertisement
Personal Finance

বাজারে এসেছে থিমভিত্তিক ফান্ড, কী কী সুবিধা পাবেন আপনি?

জেনে নিন খুঁটিনাটি।

Things to know about special Fund

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:April 24, 2024 2:16 pm
  • Updated:April 24, 2024 2:16 pm

সেভাবে এখনও জনপ্রিয়তা না পেলেও ‘স্পেশাল সিচুয়েশনস’ এবং ‘স্পেশাল ওপরচুনিটিজ’-ভিত্তিক থিম যে সময় বাড়ার সঙ্গে সঙ্গে গ্রহণযোগ‌্য হয়ে উঠবে, বিশেষজ্ঞরাই দিচ্ছেন সেই আশ্বাসবাণী। এই থিমগুলোর উপর নির্ভর করে যে ফান্ড বাজারে এসেছে, তারই তথ‌্য রইল এই লেখায়। সংকলনে টিম সঞ্চয়

স্পেশাল সিচুয়েশনস এবং স্পেশাল ওপরচুনিটিজ। এই দুই থিম, যদিও এখন খুব একটা জনপ্রিয় নয় (মোট অ‌্যাসেটের নিরিখে), তবে আগামিদিনে আরও গ্রহণযোগ‌্য হয়ে উঠবে। বলছেন বিশেষজ্ঞরাই। কিছু বিশেষ সন্ধিক্ষণে, অনেক ক্ষেত্রে নির্দিষ্ট কোনও ‘কর্পোরেট অ‌্যাকশন’ হলে, অনুসন্ধানী লগ্নিকারীর জন‌্য সুযোগের দরজা খুলে যায়। এই থিম কাজে লাগিয়ে পেশাদার ফান্ড ম‌্যানেজাররা কয়েকটি বিকল্প নিয়ে এসেছেন লগ্নিকারীর কাছে। সেই বিকল্পগুলোর তালিকায় সর্বশেষ সংযোজন, Samco Special Opportunities Fund নিয়ে আলোচনা।

Advertisement

প্রথমেই নজর দিন সঙ্গের পয়েন্টগুলোর দিকে:
১. ‘ডিসরাপশন’ সম্বন্ধে জোরালো বক্তব‌্য রাখছেন স‌্যামকো কর্তৃপক্ষ। এমন ডিসরাপশন একাধিক উপায় চলে আসতে পারে, অতীতে আমরা বহুবার দেখেছি। সুইগি এসে ফুড ডেলিভারি জগতে ‘ডিসরাপশন’ সৃষ্টি করেছে, উবার এসে রাইডের সবটা পালটে দেওয়ার চেষ্টা করেছে, সাফল‌্যও পেয়েছে।
২. ফান্ড কর্তৃপক্ষ তাঁদের মডেলটি দশটি বিভিন্ন কৌশলে ভাগ করেছেন। প্রতিটির ক্ষেত্রে তাঁদের চেষ্টা, একই বিনিয়োগের যথাযথ সুযোগ খুঁজে নেওয়া। লক্ষ‌্য, দীর্ঘমেয়াদের জন‌্য ক‌্যাপিটাল গ্রোথ ইনভেস্টরদের হাতে তুলে দেওয়া।
৩. যে স্টক ‘আন্ডারভ‌্যালুড’ অথবা সে সুযোগ ‘ওভারলুকড’, সেই স্টক নিজের পোর্টফোলিওর অন্তর্গত করতে চাইবেন সংশ্লিষ্ট ফান্ড ম‌্যানেজার।
৪. ‘স্পেশাল সিচুয়েশনস’ বলতে কী বোঝাচ্ছে? এই প্রশ্নের উত্তরে বিশেষ কয়েকটি সুযোগের কথা জানানো হচ্ছে। এগুলো কর্পোরেট সেক্টরে প্রায়শই হয়ে থাকে বিভিন্ন কারণে। পাঁচটি উদাহরণ:

Advertisement
  •  Restructuring
  •  Mergers & Acquisitions
  • Turnaround
  •  Digitisation
  • Premiumisation

[আরও পড়ুন: মধ্যবিত্তরা কোন রিটায়ারমেন্ট ফান্ড বেছে নেবেন? জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ]

নতুন সেক্টরের আবির্ভাব, বা ব‌্যবসায় নতুন ট্রেন্ডের প্রতিফলন, অথবা নীতি পরিবর্তনের ফলে নতুন সুযোগ – এই সবই ফান্ড ম‌্যানেজারের নজরে থাকবে। আগামী মে মাসের মাঝামাঝি এনএফও হিসাবে খুলবে স‌্যামকোর এই ফান্ড। তবে কয়েকটি বৈশিষ্ট‌্য:
১.  ওপেন-এন্ড ইক্যুইটি, থিম-নির্ভর পোর্টফোলিও  
২. বেঞ্চমার্ক : নিফটি ৫০০
৪. নূ‌ন্যতম লগ্নি : ৫০০০ টাকা   

এক্সিট লোড: এক বছরের আগে রিডিম করলে ২% লোড দিতে হবে। এক বছরের পর সম্পূর্ণ লোড মুক্ত হবে ইউনিট
রিস্কের মাত্রা: ভেরি হাই, সেবির রিস্কোমিটার অনুযায়ী কোনও বিশেষ মার্কেট ক‌্যাপের প্রতি দুর্বলতা থাকবে না, তবে যথেষ্ট ডাইভারসিফিকেশনের প্রতি যত্নবান হবেন ফান্ড ম‌্যানেজার
Axis Special Situations Fund
হাতে-গোনা এই শ্রেণির যে কটি ফান্ড এখন আছে, সেগুলির মধ্যে থেকে বেছে নেওয়া হল অ‌্যাক্সিস মিউচুয়াল ফান্ডের স্পেশাল সিচুয়েশনস ফান্ড। নিয়ন্ত্রকের নীতি পরিবর্তন, টেকনোলজির আবির্ভাব, ম‌্যানেজমেন্টের বদল ইত‌্যাদির কারণে বিভিন্ন সময় অনেক ক্ষেত্রে বিশেষ ‘সিচুয়েশনস’ তৈরি হতে পারে। এগুলো ব‌্যবহার করতে চাইবেন ফান্ড ম‌্যানেজার, অ‌্যাক্সিসের মতে। সঙ্গের চার্টে পোর্টফোলিওর খুঁটিনাটি দেওয়া রইল। 

[আরও পড়ুন: ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল বাজাজ ফিনান্স, কোন স্কিমের ফায়দা নিতে পারেন আপনি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ