৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রিস্ক-রিটার্ন বুঝে বাছুন রিটায়ারমেন্ট ফান্ড, অববশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি

Published by: Monishankar Choudhury |    Posted: July 21, 2022 3:51 pm|    Updated: July 21, 2022 9:53 pm

Things to know before investing in retirement plans | Sangbad Pratidin

অবসরোত্তর জীবন নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন নিশ্চয়ই? কী ধরনের ফান্ড নির্বাচন করবেন জানার আগে বুঝুন ‘রিস্ক’ নেওয়ার ক্ষেত্রে আপনি কোন পর্যায়ে পড়েন। পথ দেখাচ্ছে টিম সঞ্চয়

রিটায়ারমেন্ট সেভিংস নিয়ে একাধিক ফান্ড হাউস এই মুহূর্তে সরব। বাজারে নানা ওঠা-পড়ার মধ্যেই এক শ্রেণির লগ্নিকারী অবসরোত্তর জীবনের কথা ভেবে সক্রিয়ভাবে নিজেদের জন‌্য পরিকল্পনা করছেন, তাঁদের সংখ‌্যা আগামিদিনে যে বাড়বেই এ ব‌্যাপারে সন্দেহ নেই। অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট সংস্থাগুলি বেশ কয়েকটি রিটায়ারমেন্ট প্রোডাক্ট লগ্নিকারীদের জন‌্য এনেছে, সেগুলি নিয়ে আগ্রহ সামগ্রিকভাবে বাড়ছে। তবে এখনও নতুন বিনিয়োগ যে খুব উৎসাহব‌্যঞ্জক তা ঠিক বলা যায় না। ‘সঞ্চয়’-এর পাঠকদের জন্য রিটায়ারমেন্ট ফান্ড নিয়ে আগেও লেখা হয়েছে। তবে এবারের চর্চা অন‌্য আঙ্গিকের।

প্রথমে জানাই মোটামুটিভাবে তিন ধরনের বিনিয়োগকারীর উদ্দেশ্যে এইসব ফান্ডগুলি তাদের পোর্টফোলিও গঠন করে। বেশি রিস্ক যিনি নিতে সক্ষম, তাঁর জন‌্য ইকুইটিই সঠিক অ‌্যাসেট ক্লাস এ কথা তো জানেনই। যিনি তুলনায় কম রিস্ক নিতে চান, তিনি ডেট-ভিত্তিক (স্বল্পতর ইকুইটি) ফান্ডে বিনিয়োগ করার কথা ভাবতে পারেন। একটি মডেল তৈরি করা যাক, এই সংক্রান্ত সম্ভাবনাগুলির কথা মাথায় রেখে। নিচে চার্ট দেখুন।

বোঝাই যাচ্ছে এই তিন শ্রেণি কেবল বোঝানোর জন‌্য, আমরা সকলেই নিজস্ব রিস্ক-রিটার্নের ধারণা নিয়ে চলি। কাজেই প্রত্যেকেই নিজের আদর্শ অ‌্যাসেট অ‌্যালোকেশন বেছে নিতে পারবেন। অবসর—মনস্ক বিনিয়োগকারী যদি আগে থেকে যথেষ্ট সজাগ থাকেন, সেই মতো পরিকল্পিতভাবে বিনিয়োগ করেন, তাহলে ইকুইটির অংশ প্রথমে বেশি রেখে পরের দিকে কমিয়ে আনার কথা ভাবতে পারেন। ইকুইটি তাঁকে দেবে গ্রোথ, কাজেই ক‌্যাপিটাল অ‌্যাপ্রেশিয়েশনের সম্ভাবনা থাকবে প্রথম জীবনে। ডেট আনবে কারেন্ট ইনকাম এবং স্থিতিশীলতা। পরের দিকে তারও প্রবল দরকার পড়বে।

এক সাধারণ প্রাক-অবসর ব‌্যক্তি কী চান? অভিজ্ঞতার ভিত্তিতে বলা চলে, ‘আম আদমি’র মূল চাহিদা থাকে ‘গ্রোথ অফ ক‌্যাপিটাল’ ঘিরে। ভাল রিটার্নের সন্ধান সকলেই চান। কারেন্ট ইনকামও কাম‌্য থাকে বহু ক্ষেত্রে। রিটায়ার করে আজকের রোজগার কোন মন্ত্রে পাবেন, তার সঠিক সুরাহা কেউই করতে পারেন না, এও জোর গলায় বলা চলে।

আর্থিক সাচ্ছন্দ‌্য পাওয়ার জন‌্য যা সাধারণত করা উচিত-তা হল যথাসম্ভব আগে শুরু করা এবং নিয়মিত বিনিয়োগ করতে থাকা। অ‌্যাসেট অ‌্যালোকেশনও সঠিক থাকা উচিত, তা না হলে ভাল পরিকল্পনা থাকা সত্বেও অাপনার পোর্টফোলিও যথাযথ রিটার্ন দেবে না। ইকুইটি, ডেট, অন‌্য অ‌্যাসেট ক্লাস কীভাবে (কত অংশ) থাকবে তা উদাহরণ দিয়ে বোঝানো হল এখানে। টাটা রিটায়ারমেন্ট সেভিংস ফান্ড তুলে ধরলাম দৃষ্টান্ত হিসাবে। বিনিয়োগকারী যেন মনে রাখেন যে, এই ওপেন-এন্ড ফান্ডে কিন্তু ৫ বছরের লক ইন থাকে (অথবা রিটায়ারমেন্টের বয়স পর্যন্ত, যেটা আগে আসে সেটাই প্রযোজ‌্য হয়।)

Tata Retirement Savings Fund

বিঃদ্রঃ–‘অন‌্যান‌্য’ শ্রেণিভুক্ত অ‌্যাসেটগুলি হল: ইটিএফ, ফরেন সিকিউরিটিজ এবং ফরেন ফান্ড, যেগুলি সেবির অনুমতি প্রাপ্ত।

চার্ট দেখুন নিচে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে