Advertisement
Advertisement
Kali Puja

Kali Puja 2023: প্রতিমা কলকাতার, বার্মিংহামে শ্যামা মায়ের আরাধনায় প্রবাসী বাঙালিরা

২০১৪ সালে শুরু হয়েছিল এই পুজো।

Bengali NRI celebrated Kali Puja in Birmingham | Sangbad Pratidin
Published by: Tiyasha Sarkar
  • Posted:November 14, 2023 7:51 pm
  • Updated:November 15, 2023 1:17 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুরু হয়েছিল ৯ বছর আগে। এবারও রীতি মেনে শ্যামামায়ের (Kali Puja 2023) আরাধনায় মাতলেন বার্মিংহামের প্রবাসী বাঙালিরা। প্রতিবছরের মতোই পুজো উপলক্ষ্যে হল বিভিন্ন অনুষ্ঠান। যা নিয়ে মাতল কচিকাঁচারাও।

Advertisement

কর্মসূত্রে পাড়ি দিয়েছিলেন বার্মিংহামে। সেখানেই দিনযাপন। তাও উৎসবের দিনগুলোতে সব বাঙালির মন পড়ে থাকে আদি বাসভূমিতেই। কিন্তু ঘর থেকে দূরে মানে তো উৎসব থেকে দূরে থাকা নয়। সেই কারণেই ২০১৪ সালে কয়েকজন প্রবাসী বাঙালি ভারতীয়দের হাত ধরে শুরু হয়েছে ‘সরস্বতী কালচারাল অর্গানাইজেশনের’র কালীপুজো। দায়িত্বে বিপুল চন্দ, শ্যামল ঘোষ, অমিত চন্দ, শিবতোষ শীল, শুভ্র সাহারা। তাঁদের হাত ধরেই এবার ৯ বছরে পড়ল এই পুজো। অন্যান্য বারের মতোই বার্মিংহামে বসে কালীপুজোর আনন্দে মাতলেন বাঙালীরা।

Advertisement

জানা গিয়েছে, এই পুজোর প্রতিমা গিয়েছে কলকাতা থেকেই। যা সংরক্ষণ করা হয়। পুজোর দায়িত্বে থাকেন যে পুরোহিত, তিনি ম্যাঞ্চেস্টারে থাকেন। প্রতিবছরই রীতি মেনে শ্যামামায়ের আরাধনা করেন তিনি।

[আরও পড়ুন: বিসর্জনের আগে ৩টি মন্দির থেকে চুরি প্রতিমার সোনা-রূপোর গয়না, শোরগোল ভাতারে]

পুজো শেষ বিতরণ করা হয় প্রসাদ। তবে এখানেই শেষ নয়, সকলের কথা মাথায় রেখে বিভিন্নরকম প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তার মধ্যে রয়েছে অঙ্কন প্রতিযোগিতা, প্রদীপ জ্বালানোর প্রতিযোগিতা। সব মিলিয়ে এই পুজোর দিনগুলোতে সুদূর বার্মিংহামেই কলকাতা উৎসবের আমেজ অনুভব করেন প্রবাসীরা।

[আরও পড়ুন: ঝাড়গ্রাম থেকে তুফানগঞ্জ, রিমঝিম-গরিমাকে সঙ্গ দিতে এবার কোচবিহার মিনি জু-তে তিন পুরুষ সঙ্গী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ