BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

খুদের হাতে রূপ পেল ৮ ইঞ্চির দুর্গা, বালকের সৃষ্টি দেখতে ভিড় প্রতিবেশীদের

Published by: Sucheta Sengupta |    Posted: October 2, 2019 8:39 pm|    Updated: October 2, 2019 9:09 pm

9 years old boy in Malbazar makes small Durga which attacts neighbours

অরূপ বসাক, মালবাজার: ছোট্ট হাতে ছোট্ট দুর্গা। বড় পুজোর বিরাট আয়োজনে ছোট্ট প্রতিমা দেখতেই এখন ভিড় উত্তরবঙ্গের এক প্রত্যন্ত গ্রামে। দুর্গাপুজোর আবহে মালবাজার মহকুমার গাজলডোবার সাত নম্বর কলোনির বাসিন্দা ন বছরের দীপ্তাংশু বৈদ্যের জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে বহুদূর পর্যন্ত। মাত্র ২০ দিনের মধ্যে সে তৈরি করে ফেলেছে ৮ ইঞ্চির দুর্গা প্রতিমা। সঙ্গে লক্ষী, গণেশ, কার্তিক, সরস্বতী। এক্কেবারে সপরিবারে হাজির সকলে।

[আরও পড়ুন: দুঃস্থ শিশুদের নিয়ে পুজো পরিক্রমা, পরিবেশ সচেতনতার বার্তা কলেজ পড়ুয়াদের]

দীপ্তাংশু জানিয়েছে, গতবছর থেকেই সে এই ভাবে দুর্গা প্রতিমা তৈরি করছে। একদিন আচমকাই তার মনে হয় যে নিজের হাতে মায়ের রূপদান করবে। তাই মনের জোরে মাটি, কাঠ, খড় দিয়েই পূর্ণাঙ্গ রূপদান করে ফেলল ছোট্ট দীপ্তাংশু। কিন্তু শিশুমনে কীভাবে দেবীর প্রতিমা তৈরি করার ইচ্ছে জাগল, তা পরিবারের কারও জানা নেই। তবে তার এই ইচ্ছে পূরণে এগিয়ে এসেছে তার বাবা সুধাংশু বৈদ্য।

small-durga1

শুধু দুর্গা প্রতিমাই নয়, দুর্গার অলংকার, অস্ত্র, সব নিজে হাতেই তৈরি করেছে ছোট্ট দীপ্তাংশু। ছোট থেকে বড় হওয়ার দিকে এগোচ্ছে সে। আর বড় হচ্ছে ইচ্ছেগুলোও। আগামীতে দুর্গার আরও বড় মূর্তি তৈরি করতে চায়। তবে এর জন্য সরকারি সাহায্য পেলেই তা সম্ভব হবে।
দীপ্তাংশুর বাবা সুধাংশু বৈদ্য বলছেন, ‘গত বছর থেকে সে আপন মনেই এই দুর্গা প্রতিমা তৈরি করছে। এবার আবারও দুর্গা প্রতিমা তৈরি করেছে ছেলে। ওর তৈরি এই প্রতিমা বাড়িতেই পুজো হবে এবং সেই পুজো ছেলেই করবে। আমার ছেলে আঁকা শেখেনি, কিন্তু তারপর সে নিজের ইচ্ছাশক্তিতে এইভাবেই দুর্গা প্রতিমা তৈরি করেছে। গত বছর একচালা দুর্গা তৈরি করলেও এবছর আলাদা আলাদা দুর্গা, কার্তিক, গণেশ, লক্ষ্মী, সরস্বতীও তৈরি করেছে। আমি এবং আমার স্ত্রী সব সময় ওর পাশে আছি। যাতে আগামীতে ও আরও ভাল এবং বড় দুর্গা তৈরি করতে পারে।’

[আরও পড়ুন: মানভূমে একটুকরো দক্ষিণ ভারত, ভামুরিয়ার পুজো উদ্বোধনে বলিউড অভিনেত্রী]

আসলে মায়ের প্রতি সন্তানের শ্রদ্ধা, ভালবাসা চিরন্তন। হয়ত মৃন্ময়ী দুর্গামূর্তির মধ্যেই সেই মাতৃত্বের উদয় দেখতে পেয়েছে ন বছরের বালক। আর তাকেই নিজের হাতে গড়ে তুলতে চেয়েছে। ইচ্ছে থাকলে কী না হয়, সেটাই গত বছর থেকে প্রমাণ করে দিচ্ছে মালবাজারের দীপ্তাংশু। প্রতিবেশীদের নজর কেড়েছে বাচ্চা ছেলেটির এই শিল্প। এ ছেলে যে বড় হয়ে যে প্রতিমা শিল্পী হবেই, তা নিশ্চিত অনেকেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে