২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

দুই খুদের হাতে গড়া ছোট্ট মা দুর্গাকেই পুজো করবেন কোলিয়ারির বাসিন্দারা

Published by: Tiyasha Sarkar |    Posted: September 26, 2019 12:44 pm|    Updated: September 26, 2019 12:44 pm

Class 6 students make miniature Durga idol in West Burdwan

চন্দ্রশেখর চট্টোপাধ্যায়, আসানসোল: বিশ্বের সবথেকে বড় দুর্গা প্রতিমা গড়ে তাক লাগিয়ে দিয়েছিল কলকাতার দেশপ্রিয় পার্ক। তারপর কয়েকবছর কেটে গিয়েছে। এবার এক ফুটের থেকেও ছোট দুর্গা বানিয়ে সকলকে চমকে দিল দুই খুদে পড়ুয়া। এবার সেই ছোট দুর্গা মূর্তিই ঠাঁই পাবে রানিগঞ্জের বড় পুজো মণ্ডপে।

[আরও পড়ুন: শারদোৎসবের আবহে পুরনো কলকাতার নস্ট্যালজিয়া ফেরাচ্ছে এই বিখ্যাত পুজো]

সাবেকি না থিমের প্রতিমা, এই নিয়ে লড়াই তো বরাবরের। এরই মাঝে ১০ ইঞ্চির দুর্গা প্রতিমা বানিয়ে সকলকে তাঁক লাগিয়ে দিল ষষ্ঠ শ্রেণির ছাত্র পার্থ থান্দার। তাকে সহযোগিতা করেছে তারই বন্ধু দেব থান্দার। জামুড়িয়ার বেড়ালা গ্রামের দিন মজুর পরিবারের ছেলে পার্থ ও দেব। খুদে শিল্পীর তৈরি প্রতিমা এবার রানিগঞ্জ থানার জেকে নগর কলোনির মণ্ডপে পূজিত হবে। গ্রামের মৃৎশিল্পীদের তৈরি প্রতিমা দেখে তারাও উৎসাহিত হয়ে একটি দুর্গা প্রতিমা বানিয়ে ফেলেছে। সপরিবারে এই দুর্গা তৈরি হয়েছে মাটি ও ছোট ছোট বাঁশের কাঠি দিয়ে। ফেব্রিক রং দিয়ে সাজিয়ে তোলা হয়েছে ছোট্ট দুর্গা প্রতিমাটি। রাজস্থানী সাজে ও আঙ্গিকে দুর্গা প্রতিমাটি তৈরি করা হয়েছে।

10-inch-pujo-2
প্রতিমা তৈরিতে ব্যস্ত খুদে শিল্পী।

খুদে প্রতিমা শিল্পী পার্থ ও দেব জানিয়েছে, শিল্পীদের তৈরি করা দুর্গা মূর্তি বানানো দেখতে দেখতেই তাঁরা কাজ শিখে ফেলেছে। জানা গিয়েছে, প্রতিমা কিনতে গিয়েই ছোট দুর্গা মূর্তির খবর পান জেকে নগর কলোনির পুজো কমিটির সদস্যরা। তখনই তাঁরা ঠিক করে ফেলেন তাঁদের মণ্ডপে পুজো করবেন পার্থ ও দেবের তৈরি দুর্গাটিকে প্রতিষ্ঠা করে পুজো করা হবে। বড় পুজো মণ্ডপে তাদের তৈরি প্রতিমা পূজিত হবে জেনে খুশি দুই খুদে শিল্পীই। সন্তানদের এই কর্মকাণ্ডে খুশি খুদে শিল্পীদের পরিবার। তাঁদের বানানো প্রতিমা চাক্ষুষ করতে অধীর আগ্রহে অপেক্ষা করছে জেকে কলোনি ও সংলগ্ন এলাকার বাসিন্দারা।  

ছবি : মৈনাক মুখোপাধ্যায়

[আরও পড়ুন: প্রথমবার দুর্গা চরিত্রে রূপান্তরকামী, ‘অনন্য মহালয়া’য় মহিষাসুরমর্দিনী মেঘ সায়ন্তনী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে