BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ২৯ মে ২০২০ 

Advertisement

নান্দনিক আলপনায় এবার পুজোয় সেজে উঠবে এস বি পার্ক সর্বজনীনের মণ্ডপ

Published by: Subhamay Mandal |    Posted: September 23, 2019 3:42 pm|    Updated: September 23, 2019 3:42 pm

An Images

পুজো প্রায় এসেই গেল৷ পাড়ায় পাড়ায় পুজোর বাদ্যি বেজে গিয়েছে৷ সেরা পুজোর লড়াইয়ে এ বলে আমায় দেখ তো ও বলে আমায়৷ এমনই কিছু বাছাই করা সেরা পুজোর প্রস্তুতির সুলুকসন্ধান নিয়ে হাজির sangbadpratidin.in৷ আজ পড়ুন ঠাকুরপুকুর এস বি পার্ক সর্বজনীনের পুজো প্রস্তুতি৷

শুভময় মণ্ডল: বাংলার সংস্কৃতির অন্যতম ধারক ও বাহক হল আলপনা। পুজো-পার্বণ, ব্রতকথায় আলপনার গুরুত্ব অপরিসীম। কিন্তু এই শিল্পকলারও অনেক স্তর আছে। তার মধ্যে অন্যতম হল রবীন্দ্র আলপনা। সেই আলপনাই এবার ফুটে উঠবে ঠাকুরপুকুর এস বি পার্ক সর্বজনীনের পুজোমণ্ডপে। থিমের পোশাকি নাম- আবাহনে আলপনা। ভাবনা ও রূপায়ণে পার্থ দাশগুপ্ত। তবে শুধু তাঁর একার পরিশ্রমের কথা বলা হলে ভুল হবে। গোটা ভাবনার সঙ্গে আরও একজনের নাম জড়িয়ে রয়েছে। তিনি হলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় খ্যাত সুধীরঞ্জন মুখোপাধ্যায়। প্রতিমাসজ্জা ও আলপনা রূপায়ণের নেপথ্যে রয়েছেন তিনি।

[আরও পড়ুন: এবার নারী-পুরুষের চিরন্তন প্রেমের নদীতে অন্তর্যাত্রার গল্প বেহালা নূতন সংঘের পুজোয়]

বিশ্বভারতীর কলাভবনের শতবর্ষে শ্রদ্ধার্ঘ হিসাবে এবছর এই ভাবনা শিল্পী পার্থ দাশগুপ্তর। গোটা ভাবনার পিছনে যাঁদের পরিশ্রম রয়েছে তাঁদের মধ্যে মূল হলেন বিশ্বভারতীর প্রাক্তনী পার্থ দাশগুপ্ত এবং কলাভবনের কৃতী ছাত্র তথা বিশ্বভারতীর শিক্ষাসত্রের শিক্ষক সুধীরঞ্জন মুখোপাধ্যায়। সুধীরঞ্জনবাবু দীর্ঘদিন ধরে রবীন্দ্র আলপনা নিয়ে গবেষণা করছেন। বহু আলপনাও তিনি এঁকেছেন। শান্তিনিকেতনের আলপনা দিয়েই এবার মণ্ডপ সাজিয়েছেন দুজনে। গোটা মণ্ডপটাই লোহার শিট দিয়ে তৈরি। তার উপর বিভিন্ন জ্যামিতিক ফর্মেশনে বিভিন্ন কারুকার্য তৈরি করেছেন পার্থবাবু। এখানেই তিনি অনবদ্য। ত্রৈমাত্রিক সেই ফর্মেশনগুলি রয়েছে গোটা মণ্ডপজুড়ে। প্রতিমাতেও আলপনার ছাপ রেখেছেন শিল্পী পার্থ দাশগুপ্ত। মৃন্ময়ী প্রতিমায় থাকছে আলপনার রূপরেখা।

যেহেতু লোহা দিয়ে ত্রৈমাত্রিক মণ্ডপসজ্জা তাই আলোর একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে মণ্ডপে। আলোছায়ায় গোটা মণ্ডপে আলপনার নান্দনিক রূপ ফুটিয়ে তোলা হবে। আবহ সংগীতের দায়িত্বে রয়েছেন শর্মিলা দত্ত। গতবছরও এস বি পার্ক সর্বজনীনের থিমের দায়িত্বে ছিলেন পার্থ দাশগুপ্ত। ভূয়সী প্রশংসায় ভরেছিল তাঁর কাজ। এবার আলপনার নান্দনিক রূপ দেখে বিভোর যাবে দর্শনার্থীরা, এমনটাই আশা করছেন শিল্পী ও উদ্যোক্তারা।

[আরও পড়ুন: দেবীপক্ষে বৃহন্নলাদের শিকল ভাঙার গল্প বলবে দমদম তরুণ দলের পুজো]

কীভাবে সেজে উঠছে মণ্ডপ, দেখুন প্রস্তুতির ভিডিও-

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement