BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

এসি ট্রামে চড়ে শহরে পুজো পরিক্রমা, করোনা আবহে নয়া পরিষেবা পরিবহণ নিগমের

Published by: Paramita Paul |    Posted: October 11, 2020 2:11 pm|    Updated: October 11, 2020 2:29 pm

An Images

নব্যেন্দু হাজরা: পুজোর বাদ্যি বেজে গিয়েছে। নিউ নর্মালে পুজোর পাঁচদিন কে কীভাবে কাটাবেন, তা নিয়ে জোর প্ল্যানিংও শুরু হয়েছে। কেউ শহরের বাইরে পাড়ি দেবেন, তো কেউ বা শহর ঘুরে প্রতিমা দর্শন করবেন। কেউ বা আবার করোনা আতঙ্কের জন্য সামান্য দোটানায় ভুগছেন। এবার তঁদের প্যান্ডেল হপিংয়ের নতুন স্বাদ দিতে চলেছে রাজ্য পরিবহণ নিগম।  ট্রামে চড়ে উত্তর-দক্ষিণের ঐতিহ্যবাহী বেশকিছু পুজো দেখার সুযোগ দিচ্ছে নিগম। খরচও একবারে পকেট ফ্রেন্ডলি।

এবার করোনাতঙ্ককে সঙ্গী করেই পুজোয় মাতছে তিলোত্তমা কলকাতা। তাই অন্যান্যবারের মতো রাত জেগে পায়ে হেঁটে পুজো দেখার আনন্দে খানিকটা ভাঁটা পড়তে চলেছে। তা বলে কি শহরবাসী প্যান্ডেল হপিং করবে না? তা কি আবার হয় নাকি। তাই এবার এসি ট্রামে চেপে উত্তর-দক্ষিণ কলকাতার বেশকিছু প্যান্ডেল দেখার সুযোগ করে দিচ্ছে রাজ্য পরিবহণ নিগম (WBTC)।

[আরও পড়ুন : উৎসবের শহরে গ্রাম বাংলার ছোঁয়া, দমদমের এই বিখ্যাত পুজোয় তৈরি হচ্ছে ‘উমা বাটী’]

পরিবহণ নিগম জানিয়েছে, সপ্তমী ও নবমীতে সকালে ১১টায় এসপ্ল্যানেড ট্রাম ডিপো থেকে দু’টি ট্রাম ছাড়বে। একটির গন্তব্য উত্তরের ‘হার্ট’ হাতিবাগান তো অন্যটি নিয়ে যাবে দক্ষিণের ঐতিহ্যবাহী গড়িয়াহাটে। কোন রুটে ছুটবে এই ট্রাম? এসপ্ল্যানেড থেকে রওনা দিয়ে সুবোধ মল্লিক স্কোয়ার, বৌবাজার, কলেজ স্কোয়ার, হেদুয়া, হাতিবাগান হয়ে ট্রামটি পৌঁছবে শ্যামবাজার ডিপোতে। পথে পড়বে ঐতিহ্যবাহী কলেজ স্কোয়ার, হেদুয়া, নলীন সরকার স্ট্রিট, হাতিবাগান সার্বজনীনের পুজো। আবার দক্ষিণে রাসবিহারী হয়ে পৌঁছে যাবে গড়িয়াহাট। পথে থাকছে এগডালিয়া এভারগ্রিন, সিংহী পার্কের মতো বড় পুজো।

tram poster

এবার পুজোয় প্যান্ডেল হপিংয়ের সবচেয়ে বড় চিন্তা বাস-ট্রেন। মেট্রোও হাতেগোনা। ফলে উত্তর থেকে দক্ষিণ বা দক্ষিণ থেকে উত্তর পৌঁছনো এবার বেশ চিন্তার বিষয়। করোনা আতঙ্ক উড়িয়ে সেজেগুজে ভিড় বাসে চড়া বেশ কঠিন। এদিকে মেট্রোও আবার হাতেগোনা। অগত্যা ভরসা অ্যাপ ক্যাব। তাদের সারচার্জের চাপ পড়বে পকেটে। এমন পরিস্থিতিতে এই ট্রামযাত্রা বেশ সুবিধার বলে মনে করছে শহরবাসী। কারণ, খরচ মোটে ৫০০ টাকা। এসি ট্রামে মিলবে ফ্রি ওয়াইফাই। তাই পুজোর ভিড় এড়িয়ে প্রিয়জনের সঙ্গে শহরের রোমাঞ্চকর ইতিহাস শুনতে শুনতে এই ট্রামযাত্রা জেনওয়াইকেও যে নস্টালজিক করে দেবে, তা এখনই বাজি রেখে বলা যায়।

[আরও পড়ুন : ঢাকিদের সম্মান জানিয়ে টাকডুম টাকডুম ঢাকের ছন্দেই সাজছে কলকাতার এই মণ্ডপ]

তবে রাজ্য পরিবহণ নিগম আগেভাগেই সতর্ক করছে, মাস্ক ছাড়া এই ট্রামে ওঠা যাবে না। যাত্রীদের কথা মাথা রেখে গোটা ট্রাম নির্দিষ্ট নিয়ম মেনে স্যানিটাইজ করা হবে। তাহলে আর দেরি না করে বুক করে ফেলুন নিজেদের আসন। বুকিং নম্বর ৮৬৯৭৭৩৩৭৪৫/৮৬৯৭৭৩৩৩৮৮। তবে অনলাইনেও বুক করা যাবে আসন। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement