BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪৩০  মঙ্গলবার ৩০ মে ২০২৩ 

READ IN APP

Advertisement

আর নেপাল নয়, এবার শিলিগুড়িতে পশুপতিনাথ মন্দির দর্শন, ঘুরে আসবেন নাকি?

Published by: Sucheta Sengupta |    Posted: March 9, 2023 3:49 pm|    Updated: March 9, 2023 4:17 pm

Now you can visit Pashupatinath Temple in Siliguri instead of Nepal | Sangbad Pratidin

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: আর নেপাল (Nepal)যাওয়ার প্রয়োজন নেই, এবার নেপালের বিখ্যাত পশুপতিনাথ মন্দির দর্শন হবে শিলিগুড়িতেই। নেপালের রাজধানী কাঠমান্ডু এবং মধ্যপ্রদেশের পর এই প্রথম পশুপতিনাথ মন্দিরের (Pashupatinath Temple) আদলে শিলিগুড়িতে তৈরি হয়েছে পশুপতিনাথ মন্দির। শিলিগুড়ি (Siliguri) পুরনিগমের ৪২ নম্বর ওয়ার্ডের সরোজিনী পল্লিতে প্রায় ৭ কাঠা জমিতে মন্দিরটি তৈরি হয়েছে। মহাশিবরাত্রির দিন কলস শোভাযাত্রায় মধ্য দিয়ে এই মন্দিরের শুভ উদ্বোধন হয়। শুরুর দিন থেকেই দর্শনার্থী ভিড় মন্দিরে।

নেপালের বিখ্যাত পশুপতিনাথ মন্দিরটি বাগমতী নদীর কাছে অবস্থিত। সেই আদলেই শিলিগুড়ির এই মন্দিরটি তৈরি হয়েছে মহানন্দা নদীর তীরে। মন্দির (Temple) নির্মাণে প্রায় ২৫ লক্ষ টাকা ব্যয় হয়েছে বলে জানিয়েছে মন্দির কমিটি। আর এই মন্দিরে স্থাপিত পঞ্চমুখী শিবলিঙ্গটি (Shivlinga) আনা হয়েছে রাজস্থান থেকে। শিবরাত্রির দিন ১০৮ টি কলস নিয়ে প্রকাশনগর থেকে শুরু হয় যাত্রা। ওই দিন থেকে পরবর্তী ৭ দিন ধরে শিব মহাপুরাণেরও আয়োজন করা হয় মন্দির কমিটির পক্ষ থেকে।

[আরও পড়ুন: ‘লিখতে পারি না স্যর’, ইডি হেফাজতে স্বীকারোক্তি অনুব্রতর, বয়ান লেখাতে গিয়ে ‘বিপাকে’ অফিসাররা]

মন্দির কমিটির সদস্য ক্যাপটেন জীবন কুমার দেওয়ান বলেন, ”এই মন্দির প্রতিষ্ঠা শিলিগুড়ির মানুষের জন্য সবচেয়ে বড় খুশির খবর। এই প্রথমবার শিলিগুড়িতে নেপালের পশুপতিনাথ মন্দিরের আদলে এই মন্দির তৈরি হয়েছে। সব দর্শনার্থী এখন শিলিগুড়ি শহরেই পশুপতিনাথ মন্দিরের দর্শন পারেন। এই মন্দিরের বিশেষত্ব পঞ্চমুখী শিবলিঙ্গ। শিবের পাঁচটি রূপ এই লিঙ্গের মধ্যে উপস্থাপিত হয়েছে।” এই মন্দির স্থাপনের পর উত্তরবঙ্গে নয়া তীর্থস্থান তৈরি হল।

[আরও পড়ুন: ভুরি ভুরি অভিযোগ, মেডিক্যাল কাউন্সিলের শুনানিতে সুতোয় ঝুলছে ৬২ চিকিৎসকের ভবিষ‌্যৎ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে