BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহে অবশেষে চারধাম যাত্রার অনুমতি দিল উত্তরাখণ্ড হাই কোর্ট

Published by: Abhisek Rakshit |    Posted: September 16, 2021 7:20 pm|    Updated: September 16, 2021 7:20 pm

Uttarakhand high court allows Char Dham Yatra | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে চলতি বছরে চারধাম যাত্রার (Char Dham Yatra) অনুমতি দিল উত্তরাখণ্ড হাই কোর্ট (Uttarakhand high court)। বৃহস্পতিবার আদালত জানিয়ে দিল, এবার থেকে পুণ্যার্থীরা চারধাম যাত্রা করতে পারবেন। তবে তার জন্য তাঁদের একাধিক বিধিনিষেধ মানতে হবে। শুধু তাই নয়, প্রত্যেক ধামে পুণ্যার্থীদের সংখ্যাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

উত্তরাখণ্ড হাই কোর্টের প্রধান বিচারপতি আরএস চৌহান এবং বিচারপতি অলোক কুমার বর্মার বেঞ্চকে উত্তরাখণ্ড সরকার জানিয়েছে, কেদারনাথে ৮০০, বদ্রীনাথে ১০০০, গঙ্গোত্রীতে ৬০০ ও যমুনোত্রীতে ৪০০ পুণ্যার্থীকে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। অর্থাৎ এক মরসুমে মোট ২৮০০ পুণ্যার্থীকে চারধামে যাওয়ার অনুমতি দেওয়া হবে। আর একবারে কেবল তিনজনই গর্ভগৃহে প্রবেশের অনুমতি দেওয়া হবে। এছাড়া প্রত্যেকটি জায়গায় বেশি পরিমাণে পুলিশ মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছে। যাতে কোনওভাবেই চারধামে করোনাবিধি ভঙ্গ না হয়। শুধু তাই নয়, পুণ্যার্থীদের দু’টি টিকা নেওয়ার পাশপাশি কোভিড নেগেটিভ রিপোর্টও নিয়ে যাওয়া বাধ্যতামূলক বলেই জানিয়েছে আদালত।

[আরও পড়ুন: বিশ্বকর্মা পুজো করে সুফল পেতে চান? এই বিধিগুলি মানতে ভুলবেন না]

চলতি বছর পয়লা জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল চারধাম যাত্রা। তবে কোভিড সংক্রমণের কথা বিবেচনা করে উত্তরাখণ্ড হাই কোর্ট চারধাম যাত্রায় স্থগিতাদেশ দিয়েছিল। হাই কোর্টের সেই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। দেশের সর্বোচ্চ আদালত জানিয়ে দেয়, হাই কোর্টই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।

চারধাম যাত্রার জন্য নয়া কোভিডবিধি জারি করেছিল উত্তরাখণ্ড সরকার। ১ জুলাই প্রথম পর্যায়ের যাত্রা ছিল। দ্বিতীয় পর্যায়ের যাত্রার দিন নির্ধারিত করা হয়েছিল ১১ জুলাই। দেশে যখন কোভিড পরিস্থিতি চরমে সে সময় কুম্ভ মেলার অনুমতি দিয়ে প্রবল সমালোচনার মুখে পড়তে হয় উত্তরাখণ্ড সরকারকে। ফলে চারধাম যাত্রায় স্থগিতাদেশ দেয় উত্তরাখণ্ড হাই কোর্ট। অবশেষে সেই অনুমতি দিল আদালত।

[আরও পড়ুন: করোনা অতিমারীর জন্য এবারও পুজোয় ভক্তদের জন্য বন্ধ বেলুড় মঠ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement