BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সজোরে ধাক্কা রাশিয়ান Spaceship’এর, অবস্থান থেকে সরল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন!

Published by: Sucheta Sengupta |    Posted: July 30, 2021 4:46 pm|    Updated: July 30, 2021 5:47 pm

Accident of Russian module mishap destabilises International Space Station | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্তরীক্ষে দুর্ঘটনা। অবস্থান বদলে গেল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (ISS)! স্রেফ রাশিয়ান (Russian) মহাকাশযানের একটি মডিউলের ধাক্কায় নিজের কক্ষপথ থেকে প্রায় ৪৫ ডিগ্রি সরে গেল মহাশূন্যের স্টেশনটি। পরে যদিও তাকে ফের নিজের স্থানে ফিরিয়ে আনেন সেখানকার নভোশ্চররা। নাসা সূত্রে খবর, আপাতত স্পেস স্টেশনের প্রতিটি যন্ত্রপাতি, সিস্টেম সব ঠিকঠাক চলছে। কিন্তু একটা মডিউলের ধাক্কায় এভাবে মহাকাশ স্টেশনের অবস্থান বদলে যাওয়ার ঘটনায় সত্যিই বিস্মিত বিজ্ঞানীমহল।

ঘটনা বৃহস্পতিবারের। রাশিয়ার নওকা (Nauka) মডিউল আটদিনের সফর শেষ করে ওইদিনই স্পেস স্টেশন ছুঁয়েছে। ঠিক যে সময় মহাকাশযানটি স্পেস স্টেশনে অবতরণ করছে, সেসময় তার সজোরে ধাক্কায় মহাকাশ স্টেশনের চ্যুতি ঘটে। নাসা (NASA) টুইট করে জানিয়েছে, গ্রিনিচ মিন টাইম (GMT) অনুযায়ী, বিকেল ৪.৪৫ নাগাদ এই ঘটনা ঘটেছে। কয়েক সেকেন্ডের জন্য স্পেস স্টেশনে থাকা বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যদিও বিজ্ঞানীরা এই অবস্থান বদলে বিষয়টি খুব একটা বুঝতে পারেননি বলেও জানিয়েছেন। আসলে, মহাশূন্যে ভেসে থাকা এই স্টেশনের প্রতি সেকেন্ডে হাফ ডিগ্রি করে সরণ ঘটে। কিন্তু একেবারে ৪৫ ডিগ্রি! এমনটা তো ঘটেনি কখনও।

[আরও পড়ুন: আগামী বছরে ফের চন্দ্রাভিযান, কবে পাড়ি দেবে Chandrayaan-3? জানাল কেন্দ্র]

নাসার তত্বাবধানে রাশিয়ান ডক মডিউল স্পেস স্টেশনে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণের কাজ চলছে। বোয়িংয়ের ‘স্টারলাইনার’ স্পেস মডিউল এই পরীক্ষায় অংশ নিয়েছে। সপ্তাহ খানেক আগে রাশিয়ার বৈকানুর উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই ডকটি মহাকাশ স্টেশনের (International Space Station) উদ্দেশে পাঠানো হয়। এই কার্গো মডিউলটিতে ISS-এ থাকা নভোচরদের জন্য অতিরিক্ত শৌচালয় পাঠানো হয়েছিল। ১৩ মিটার দীর্ঘ এবং ২০ টন ওজনের ডকটি ডিজাইন করার সময়ে কোনও ত্রুটি চোখে পড়েনি বলেই দাবি রাশিয়ার। তাই এই দুর্ঘটনা নিয়ে তদন্ত শুরু হয়েছে। আর এই দুর্ঘটনার জেরে নওকা মডিউলের কাজ ৩ আগস্ট পর্যন্ত স্থগিত রাখা হয়। এই মুহূর্তে বেসরকারি সংস্থার উদ্যোগে যে মহাকাশচারীদের পাঠানোর উদ্দেশে কাজ করছে নাসা, সেই প্রচেষ্টা ধাক্কা খেল নওকা মডিউলের এই দুর্ঘটনায়।

[আরও পড়ুন: রাতের আকাশে হঠাৎ আলোর ঝলকানি, প্রকাণ্ড উল্কাপাতের সাক্ষী Norway]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×