১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বন্ধু জাপানের কাছে ক্যাঙারুর আবদার, ‘উপহার’ পাওয়ার অপেক্ষায় আলিপুর চিড়িয়াখানা

Published by: Tiyasha Sarkar |    Posted: January 17, 2022 4:02 pm|    Updated: January 17, 2022 4:02 pm

Alipore Zoo asked kangaroo from Japan | Sangbad Pratidin

নিরুফা খাতুন: ইচ্ছে হলে এক বন্ধু আরেক বন্ধুকে উপহার দিতে পারে। এমনকী, বন্ধুর কাছে পছন্দের কোনও জিনিস উপহার হিসাবে চাওয়া যেতে পারে। যেমন ভারতের বন্ধু দেশ জাপানের কাছে উপহারের আবদার থাকতেই পারে। এই আবদার অবশ্য আলিপুর চিড়িয়াখানার। জাপানের কাছে উপহার হিসাবে ক্যাঙারু চাইছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ (Zoological Garden, Alipore)।

যদিও এই প্রথম নয়। এর আগেও জাপানের কাছ থেকে উপহার পেয়েছিল আলিপুর চিড়িয়াখানা। ২০১৭ সালে জাপান কানাজাওয়া জু থেকে চিড়িয়াখানাকে চারটি ধূসর ক্যাঙারু উপহার দেওয়া হয়েছিল। এদের মধ্যে এখন দু’টি চিড়িয়াখানায় রয়েছে। এবারও জাপানের কাছে ক্যাঙারু উপহারের আশা করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। উপহারের জন্য সম্প্রতি জাপান সরকারকে আবেদনও করা হয়েছে‌। রাজ্য জু অথরিটি মেম্বার সেক্রেটারি সৌরভ চৌধুরি জানান, জাপানের কাছে এবারও ক্যাঙারু চেয়ে পাঠানো হয়েছে। দুই জোড়া ক্যাঙারু চাওয়া হয়েছে। যদিও এখন‌ উপহার পাওয়া নিয়ে জাপান থেকে সবুজ সংকেত আসেনি। বিষয়টি একটু সময় সাপেক্ষ।

[আরও পড়ুন: দেড় শতকে ২০২১ ছিল বিশ্বের ষষ্ঠ উষ্ণতম বছর, শেষের সেদিন কি সামনেই?]

Alipore Zoo asked kangaroo from  Japan

বিনিময় প্রথায় চিড়িয়াখানায় পশুপাখি নিয়ে আসা হয়। অর্থাৎ এক চিড়িয়াখানা থেকে কোনও পশু পাখি আনতে হলে বিনিময়ে সেই চিড়িয়াখানাকে কোনও পশুপাখি দিতে হয়। এইভাবে দেশ বিদেশের চিড়িয়াখানার সঙ্গে সদস্যদের আদান প্রদান চলে আসছে। তবে জাপানের কাছ থেকে ক্যাঙারু নিয়ে আসতে কোনও পশু বিনিময় করতে হয়নি আলিপুরকে। উপহার হিসাবে সেই সময় জাপান সরকার ক্যাঙারুগুলি দিয়েছিল। ফের আরও একবার বন্ধু জাপানের কাছে ক্যাঙারু উপহারের আশায় রয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

এদিকে দীর্ঘ ১৮ বছর পর ফের জঙ্গলে ছাড়া হল রেড পান্ডা। শনিবার দার্জিলিং সিঙ্গালিলা ন্যাশনাল পার্কে চারটি রেড পান্ডা ছাড়া হয়। বন দপ্তরের তোপকেদাড়া সংরক্ষণ কেন্দ্রে ৩৭টি রেড পান্ডা রয়েছে‌। এদের মধ্যে দু’টি পুরুষ ও দু’টি স্ত্রী রেড পান্ডা জঙ্গলে ছাড়া হয়। এদের বয়স আড়াই থেকে তিন বছরের মধ্যে। এর আগে ২০০৩ সালে এই জঙ্গলে চারটি রেড পান্ডা ছাড়া হয়েছিল। তারা বন্য পরিবেশে মানিয়ে নিয়েছিল। তারপর দীর্ঘ বছর জঙ্গলে আর কোনও রেড পান্ডা ছাড়া হয়নি। রবিবার রাজ্য জু অথরিটি মেম্বার সেক্রেটারি বলেন, ২০০৩ সালের পর ফের আরও একবার সিঙ্গালিলা ন্যাশনাল পার্কে রেড পান্ডা ছাড়া হল। শনিবার চারটি পান্ডা ছাড়া হয়েছে। তাদের গলায় রেডিও কলার পরানো রয়েছে। ২৪ ঘণ্টা তাদের মনিটর করা হচ্ছে।

[আরও পড়ুন: পৃথিবীতে আধুনিক মানুষ এসেছিল আরও ৩০ হাজার বছর আগে! নয়া আবিষ্কারে শোরগোল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে