BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চাঁদে পা পড়বে ভারতীয় বংশোদ্ভূতের! অনিল মেননকে ঘিরে চড়ছে প্রত্যাশার পারদ

Published by: Biswadip Dey |    Posted: December 7, 2021 7:02 pm|    Updated: December 7, 2021 7:02 pm

Anil Menon was selected by Nasa to join the 2021 Astronaut Candidate Class। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কি চন্দ্রপৃষ্ঠে (Moon) পা পড়তে চলেছে এক ভারতীয় বংশোদ্ভূতের? আজ থেকে ৫ দশক আগে নিল আর্মস্ট্রং প্রথম পা রেখেছিলেন চাঁদের মাটিতে। এবার সেই ঐতিহ্যের শরিক হতে পারেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন যুবক অনিল মেননও। প্রসঙ্গত, এই মুহূর্তে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রয়েছেন আরেক মার্কিন মহাকাশচারী (Astronaut) রাজা চারি। এবার নয়া নজির গড়তে পারেন অনিলও।

ইতিমধ্যেই ১২ হাজারেরও বেশি আবেদনকারীর মধ্যে ১০ জন করে বেছে নিয়েছে নাসা (NASA)। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন অথবা চাঁদ-মঙ্গলে যাওয়ার জন্য এই নভোচরদের বেছে নেওয়া হয়েছে। তাঁদের এবার প্রশিক্ষণ দেওয়া হবে। এই তালিকায় ৬ জন পুরুষের পাশাপাশি রয়েছেন ৪ জন মহিলাও। আগামী ২ বছর কড়া প্রশিক্ষণের মধ্যে থাকবেন তাঁরা।

[আরও পড়ুন: চাঁদে দেখা মিলল রহস্যময় কুঁড়েঘরের! ছবি ঘিরে বাড়ছে জল্পনা]

অনিলের বাবা ভারতীয়, মা ইউক্রেনের নাগরিক। কিন্তু অনিলের জন্ম ও বেড়ে ওঠা আমেরিকাতেই। মার্কিন বায়ুসেনার এই লেফটেন্যান্ট এলন মাস্কের সংস্থা ‘স্পেস এক্স’-এর প্রথম ফ্লাইট সার্জেন। মহাকাশে মানুষ পাঠানোর জন্য মাস্কের সংস্থা পরীক্ষামূলক ভাবে যে মিশন চালিয়েছিল, সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল অনিলের। বছর তিনেক আগে তিনি ভারতেও এসেছিলেন। পোলিও টিকাকরণ ও গবেষণার কাজে।

উল্লেখ্য, প্রথম চন্দ্রাভিযানের পরের ৩ বছর বেশ কয়েকজন নভোচরকে চাঁদে পাঠিয়েছিল আমেরিকা। শেষবার ১৯৭২ সালের ১৪ ডিসেম্বর পৃথিবীর একমাত্র উপগ্রহের মাটি স্পর্শ করেছিলেন এক মার্কিন নভোচর। এরপর থেকে বহু চন্দ্রাভিযান হলেও মানুষ পাঠানো হয়নি। প্রায় ৫০ বছর পরে ফের চাঁদে মানুষ পাঠাতে চাইছে আমেরিকা। যদিও সম্প্রতি জানা গিয়েছে, প্রত্যাশিত সময়ে এই অভিযান সম্ভব হচ্ছে না। তা কিছুটা পিছিয়ে যাচ্ছে।

[আরও পড়ুন: লেজ নাকি ধারালো অস্ত্র! ডাইনোসরের নয়া প্রজাতির সন্ধান পেয়ে বিস্মিত বিজ্ঞানীরা]

তবে পিছিয়ে গেলেও এই অভিযান নিয়ে উৎসাহী নাসা। কেননা অনেকরই মতে, এই অভিযানকে মঙ্গলে মানব অভিযানের ড্রেস রিহার্সাল হিসেবে ধরছে তারা। কেননা মহাকাশ রেসে রাশিয়ার সঙ্গে এবার চিনও টক্কর দিতে শুরু করেছে আমেরিকাকে। এই পরিস্থিতিতে নতুন করে মহাকাশে নিজেদের ক্ষমতা বিস্তারের স্বপ্ন দেখছে নাসা। আর সেই স্বপ্নের শরিক হতে চলেছেন অনিলের মতোই ১০ ভাগ্যবান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে