BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

করোনা কালে আলোর উৎসব হোক পরিবেশ-বান্ধব, খেয়াল রাখুন এই সহজ বিষয়গুলো

Published by: Suparna Majumder |    Posted: November 9, 2020 6:19 pm|    Updated: November 9, 2020 6:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালিদের দীপাবলি, সারা দেশের দিওয়ালি (Diwali 2020)। শব্দ ব্যবহার যেভাবেই হোক না কেন, আসল কথা হল তার মাহাত্ম্য। জীবনের সমস্ত দুশ্চিন্তার অন্ধকার দূর করে আনন্দের আলোয় প্রতিটা মূহূর্ত প্রকাশিত করাই দীপাবলি কিংবা বৃহত্তর জনতার দিওয়ালি। করোনা কালে (CoronaVirus) পরিবর্তিত পরিস্থিতিতে আনন্দের থেকেও বেশি গুরুত্বপূর্ণ সুস্থ থাকা, সতর্ক থাকা আর পরিবেশ পরিচ্ছন্ন রাখা।

চলতি বছরে দেশের একাধিক জায়গায় বাজি একেবারেই নিষিদ্ধ করা হয়েছে।  তালিকার শীর্ষে রাজধানী দিল্লি (Delhi)। বাজির দূষণে ফুসফুসের মারাত্মক ক্ষতি হয়, যা করোনা (COVID-19) কালে আরও বিপজ্জনক হতে পারে। তাই শুধুমাত্র আনন্দের স্রোতে গা না ভাসিয়ে চলতি বছরে পরিবেশের সুরক্ষারও খেয়াল রাখুন। বাজি তো একেবারেই পোড়াবেন না, পাশাপাশি আরও কয়েকটি এমন পদক্ষেপ নিন যাতে আপনার উৎসব অন্যের নিরানন্দের কারণ না হয়। এবার সমস্ত কিছুই হোক পরিবেশ-বান্ধব। তার জন্য কয়েকটি সহজ পদক্ষেপই যথেষ্ট। 

Diwali-Couple

১) দিওয়ালির সময় বাড়ি সাজানোর জন্য অনেকেই টুনি লাইট ব্যবহার করেন। এতে বিস্তর বিদ্যুৎ ব্যয় হয়। এমনটা না করে সনাতন পদ্ধতিতে প্রদীপ কিংবা মোমবাতি জ্বালিয়ে নিজের বাড়িকে আলোকিত করুন। লাইট যদি ব্যবহার করতেই হয় তাহলে এলইডি লাইট ব্যবহার করুন। এতে বিদ্যুতের অপব্যবহার অনেকটা কমানো যাবে।

[আরও পড়ুন: পরিবেশ রক্ষায় বাড়তি গুরুত্ব দিয়ে প্রতিশ্রুতিমতো প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরবেন বিডেন?]

২) দিওয়ালির সামগ্রী কেনার সময় আমাদের খেয়ালই থাকে না কতগুলি প্যাকেট হল। আর সেই প্যাকেটের বেশিরভাগই প্লাস্টিক হয়। প্লাস্টিকের ব্যবহার কমান। তার বদলে উপহার দেওয়া কিংবা নেওয়ার ক্ষেত্রে কাপড় কিংবা কাগজের ব্যবহার করুন।

৩) শুধু আলো নয় দিওয়ালিতে রঙ্গোলির সমাহারও দেখা যায়। অনেকেই ঘর-দুয়ার সাজিয়ে তোলেন নানা রঙের সমাহারে। এই রং গুলিতে অনেকসময় ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার করা হয়। একটু খুঁজে পেতে অর্গ্যানিক কালার ব্যবহার করুন। আপনিও সুরক্ষিত থাকবেন, আপনার পরিবেশও।

৪) বাজি না ফাটালেও তো উৎসবের আনন্দ উপভোগ করা যায়। ফুলের সুবাসে নিজের চারপাশ ভরিয়ে তুলুন। চাইলে ফুল দিয়েও রঙ্গোলি সাজিয়ে তুলতে পারেন। চোখের পাশাপাশি মনেরও আরাম হবে।

[আরও পড়ুন: মঙ্গলের আড়ালে লুকিয়ে চাঁদেরই যমজ সঙ্গী! অস্তিত্বের কথা জেনে বিস্মিত বিজ্ঞানীরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement