BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নাসার মহাকাশচারীকে ফোন করে ল্যান্ডার বিক্রমের খোঁজ নিলেন ব্র্যাড পিট

Published by: Bishakha Pal |    Posted: September 17, 2019 6:40 pm|    Updated: September 17, 2019 6:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিক্রমকে নিয়ে উদ্বিগ্ন শুধু ইসরো নয়, গোটা বিশ্ব। বিজ্ঞানীদের পাশাপাশি আমআদমি, এমনকী সেলেব্রিটিরাও চিন্তিত বিক্রমের অবস্থা নিয়ে। তার সাম্প্রতিকতম উদাহরণ ব্র্যাড পিট। আমেরিকার মহাকাশবিজ্ঞানী নিক হগের কাছে তিনি বিক্রমের ব্যাপারে জানতে চেয়েছেন। রীতিমতো নাসায় ফোন করে বিক্রমের খবর নিলেন হলিউডের এই অভিনেতা।

ব্র্যাড পিটের পরবর্তী ছবি ‘অ্যাড অ্যাস্ট্রা’। ছবিতে নভশ্চরের ভূমিকায় দেখা যাবে তাঁকে। সেই প্রসঙ্গে মহাকাশচারী হগের সঙ্গে কথা বলছিলেন ব্র্যাড। কথা প্রসঙ্গেই ওঠে বিক্রমের নাম। তখনই ল্যান্ডারের বর্তমান অবস্থা সম্পর্কে হগকে প্রশ্ন করেন অভিনেতা। উত্তরে হগ বলেন, এখনও পর্যন্ত বিক্রমের সন্ধান তাঁরা পাননি। তবে চেষ্টা চলছে। নাসা টিভিতে তাঁদের কথোপকথন দেখানো হয়েছে।

[ আরও পড়ুন: বিশ্ব ওজোন দিবসে সুখবর, দশক পিছু উন্নতি হয়েছে ১-৩ শতাংশ ]

বিক্রমের মুখ থুবড়ে পড়ার পর থেকেই নয়, চন্দ্রযান ওড়ার পর থেকেই ক্যানবেরা, স্পেনের মাদ্রিদ, আর ক্যালিফোর্নিয়ার গোল্ডস্টোন ডিপ স্পেস স্টেশনের ১২টি অ্যান্টেনা দফায় দফায় নজর রেখে চলেছে ইসরোর যানের উপর। ইসরোর এতদিনের নিস্তব্ধতা একপ্রকার বিক্রমের অবস্থা বুঝিয়ে দিয়েছে। গত ৭ সেপ্টেম্বর চাঁদে বিক্রমের দুর্ঘটনার পর থেকেই নাসা তাদের ক্যালিফোর্নিয়ার প্রাথমিক অ্যান্টেনা থেকে তাকে সংকেত পাঠিয়ে চলেছে। কোনও সাড়া মেলেনি। তাতে ইতিমধ্যে একপ্রকার তারা নিশ্চিত করে দিয়েছে, বিক্রমের শারীরিক অবস্থা খুব একটা ভাল নয়। তবু তাদের আশা, শেষ দিনে ক্ষীণ হলেও একবার সাড়া নিশ্চয়ই দেবে ল্যান্ডার।

অক্টোবর মাসের শেষ পর্যন্ত বিক্রমের প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করবে নাসা। ইতিমধ্যেই একাধিকবার নাসা বিক্রমকে সংকেত পাঠিয়েছে। আজও তার সংকেত পাঠানোর কথা। এরপর আগামী ২৪ সেপ্টেম্বর অরবিটার বা সিএইচ২ও-এর সঙ্গে যোগাযোগ করবে নাসা। পরের মাসের ১৬, ২১, ২৪ ও ২৯ তারিখও সিএইচ২ও-এর সঙ্গে যোগাযোগ করা হবে। অন্যদিকে, নাসার নিজস্ব অরবিটার লুনার রিকনাইস্যান্স অরবিটার (এলআরও) যা গত দশ বছর ধরে চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে, সেও আজ বিক্রমের খবর নেবে। সংকেত পাঠাবে চন্দ্রযান ২-র অরবিটারের সঙ্গেই।

[ আরও পড়ুন: ইসরোকে সাহায্য করতে উদ্যোগ, ল্যান্ডার বিক্রমের ছবি তুলবে নাসার অরবিটার! ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement