BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: ডেল্টা স্ট্রেনের দাপট সামলাতে বাড়ছে তরল অক্সিজেনের চাহিদা, সংকট মহাকাশ যাত্রায়

Published by: Sucheta Sengupta |    Posted: August 28, 2021 10:06 pm|    Updated: August 28, 2021 10:06 pm

Coronavirus: Delta variant to hit SpaceX launches as demand of liquid oxygen peaked up high level in the hospitals across US | SangbadPratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর (Coronavirus) তৃতীয় ঢেউ ধাক্কা দিয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। বিশেষত আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশ এখন ভয়াবহ ডেল্টা (delta) স্ট্রেনের ছোবলে বিধ্বস্ত। এই অবস্থায় ধাক্কা মহাকাশ যাত্রায়ও। কীভাবে জানেন? মূল কারণ তরল অক্সিজেন (Liquid Oxygen)। এই উপাদানে টান পড়ার ফলে কোপ মহাকাশ গবেষণায়। এ নিয়ে চিন্তিত মহাকাশ যাত্রায় অন্যতম বড় বেসরকারি সংস্থা স্পেস এক্স (Space X)। তাদের ধারণা, চলতি বছর তরল অক্সিজেনের সংকটের জেরে তাদের বিভিন্ন প্রকল্পের কাজ পিছিয়ে যাবে।

স্পেস এক্সের চিফ অফিসার গুয়েন শোতওয়েল জানাচ্ছেন, ”কোভিডের ডেল্টা  (Delta)ভ্যারিয়েন্টের দাপটে হিমশিম খাচ্ছেন দেশবাসী। বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের প্রবল চাহিদা। তার মধ্যে করোনা রোগীর চিকিৎসার জন্য তরল অক্সিজেন খুবই প্রয়োজনীয়। সেই চাহিদা মেটাতে গিয়ে রকেট উৎক্ষেপণের জন্য প্রয়োজনীয় তরল অক্সিজেন মিলছে না। তাই সামনে আমাদের যেসব প্রকল্প ছিল, তা পিছিয়ে দিতে হয়েছে। কারণ, রকেট উৎক্ষেপণের জন্য লিকুইড অক্সিজেন অন্যতম উপকরণ।” তারপরও অবশ্য শোতওয়েল জানিয়েছেন, কারও তরল অক্সিজেন প্রয়োজন করে ইমেল মারফৎ তাঁর সঙ্গে যোগাযোগ করতে। তাঁরা সাহায্য করতে পারেন।

[আরও পড়ুন: মহাকাশে মিশে গেল তিনটি ব্ল্যাক হোল! বিরল ঘটনার সাক্ষী হলেন ভারতীয় বিজ্ঞানীরা]

বেসরকারি উদ্যোগে মহাকাশ যাত্রায় সবে হাত পাকাচ্ছে স্পেস এক্স। তাদের তৈরি কার্গো রকেট মহাকাশে যাতায়াত করছে। বিশেষ করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (ISS) বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী নিয়ে যাওয়া আসায় স্পেস এক্সের সঙ্গে হাত মিলিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। এই রকেটগুলি সম্পূর্ণ তরল উপকরণ দিয়ে তৈরি করা হয়েছে। অর্থাৎ তার ইঞ্জিনের ব্যবহার করা হয় তরল জ্বালানি। আবার তরল হাইড্রোজেনের সঙ্গে অক্সিডাইজার অর্থাৎ জারক পদার্থ হিসেবে ব্যবহার করা হয় তরল অক্সিজেন।

[আরও পড়ুন: আলিপুর চিড়িয়াখানায় শিম্পাঞ্জিদের রুখতে বিদ্যুৎবাহী তারের বেড়া! ক্ষুব্ধ পশুপ্রেমীরা]

নাসা জানিয়েছে, ১৮৩ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় রাখা তরল জ্বালানি ব্যবহার করা হয় রকেটে। এই মেকানিজমে তৈরি স্পেস এক্সের ফ্যালকন-৯ (Falcon-9) সিরিজের রকেটগুলি সম্প্রতি বেশ কার্যকরী। কিন্তু এবার সেই অভিযানে খানিকটা লাগাম পড়ছে। কারণ, এই মুহূর্তে রকেট উৎক্ষেপণের চেয়ে আমেরিকায় বেশি জরুরি করোনা আক্রান্তদের সুস্থ করে তোলা। আর তাতেই প্রয়োজন হচ্ছে তরল অক্সিজেনের। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে