BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

টিকা আবিষ্কার হলেও করোনা থাকবে, উদ্বেগ বাড়িয়ে জানালেন বিশেষজ্ঞরা

Published by: Monishankar Choudhury |    Posted: May 30, 2020 5:53 pm|    Updated: May 30, 2020 5:53 pm

Coronavirus may never go away even after a vaccine is developed

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার দাওয়াই বা টিকার জন্য মরিয়া চেষ্টা চলছে বিশ্বজুড়ে। এই মহামারী থেকে উদ্ধার পেতে গবেষকদের দিকে চাতকের মতো তাকিয়ে আছে গোটা দুনিয়া। তবে প্রতিষেধক পাওয়া গেলেও করোনাকে নির্মূল করা সম্ভব নাও হতে পারে। ভ্যাকসিন আবিষ্কার ও ব্যবহার শুরুর পরেও হয়তো বছরের পর বছর কোভিড-১৯ থেকে যাবে এবং সংক্রমণ ঘটাতে থাকবে। এমনটাই মনে করছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজিস্ট এবং বিবর্তনমূলক জীববিজ্ঞানী সারা কোবে।

[আরও পড়ুন: লকডাউন তুললে বিপদের আশঙ্কা, সতর্ক করলেন বিশেষজ্ঞরা]

এইডস, ডেঙ্গু বা চিকেন পক্সের মতো স্থানীয় ভাইরাসে পরিণত হতে চলেছে করোনা বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। নিকট ভবিষ্যতে প্রতিষেধক আবিষ্কার হলেও কোভিড-১৯-এর জীবাণু লাগাতার সংক্রমণ ঘটিয়ে চলবে। এই বিষয়ে বিখ্যাত জীববিজ্ঞানী সারা কোবে বলেন, “এই ভাইরাসটি এখানেই থাকার জন্যই এসেছে। প্রশ্ন হচ্ছে, এই জীবাণুকে সঙ্গে নিয়েই আমরা কীভাবে সুরক্ষিত থাকব। সংক্রামক করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে দীর্ঘমেয়াদী চিন্তাভাবনা, ধারাবাহিক প্রচেষ্টা এবং আন্তর্জাতিক স্তরে সমন্বয় ও সহযোগিতা প্রয়োজন। আর এই প্রচেষ্টার জন্য দরকার সময়, অর্থ এবং সর্বোপরি রাজনৈতিক সদিচ্ছা।”

উল্লেখ্য, উদ্বেগ বাড়িয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) আগেই জানিয়েছিল, এমনটা হতে পারে যে কোনও দিনই করোনার টিকা বেরল না। এই মুহূর্তে বিশ্বের বিভিন্ন গবেষণাগারে ১০০টি টিকা নিয়ে কাজ চলছে। তার মধ্যে বেশ কয়েকটি প্রতিষেধকের প্রয়োগ মানবশরীরে করার কাজ বা ‘হিউম্যান ট্রায়াল’ চলছে। চলতি বছরের শেষের দিকেই আমেরিকার হাতে করোনার প্রতিষেধক চলে আসবে বলে দাবিও করে ফেলেছেন সে দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সমস্ত আশায় জল ঢেলে দেন WHO-এর কোভিড-১৯ গবেষণার বিশেষ দূত ডেভিড নাবারো। চলতি মাসের গোড়ার দিকে মার্কিন সংবাদমাধ্যম ‘CNN’-এর এক প্রতিবেদনের মতে তিনি বলেন, “এমন কিছু ভাইরাস আছে, যাদের বিরুদ্ধে এখনও আমরা টিকা আবিষ্কার করতে পারিনি। যেমন HIV বা ডেঙ্গু। কোভিড-১৯-এর টিকা আদৌ বেরবে কি না, সে ব্যাপারে আমরা নিশ্চিত নই। তেমন প্রতিষেধক নাও বেরতে পারে। যদি কোনও টিকা বেরও হয়, তা হলে সেটা বাজারে আসার আগে সব পরীক্ষায় পাশ করবে কি না, তারও কোনও গ্যারান্টি দেওয়া সম্ভব নয়।”

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ, WHO’র সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করলেন ট্রাম্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে