BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

জানেন, করোনার জেরে হাত ধুতে দিনভর কত জল নষ্ট হচ্ছে? অপচয় বাঁচান এই উপায়ে

Published by: Sulaya Singha |    Posted: April 1, 2020 9:02 pm|    Updated: April 1, 2020 9:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাকে দূরে রাখতে দিনে বেশ কয়েকবার অন্তত ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে ভালভাবে হাত ধুতে হবে। আট থেকে আশি, কারও কাছেই আর এ তথ্য অজানা নেই। কিন্তু ভেবে দেখেছেন, এতবার হাত ধুতে দিয়ে কতখানি বেশি জল খরচ হয়ে যাচ্ছে? প্রতি বছর এদেশের অন্তত ৬০ কোটি মানুষকে জলসংকটে পড়তে হয়। নীতি আয়োগের রিপোর্ট বলছে, ২০২০ সালে দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাই এবং হায়দরাবাদে মাটির নিচের জলের অভাব প্রকট হবে। যাতে সমস্যায় পড়তে হবে কমপক্ষে ১০ কোটি মানুষকে। এই রিপোর্ট থেকেই ধারণা করা হচ্ছে, ২০৩০ সালে ৪০ শতাংশ দেশবাসীই জলকষ্টে ভুগবে।

এবার প্রশ্ন হল, তাহলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নির্দেশ অমান্য করে নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়া বন্ধ করে দেবেন ভারতীয়রা? একেবারেই নয়, করোনা থেকে সুরক্ষিত থাকার জন্য হাতও ধুতে হবে আর জলও ব্যবহার করতে হবে। কিন্তু ভাবতে হবে, কীভাবে জল কম খরচ করে এই কাজ করা সম্ভব।

[আরও পড়ুন: তাক লাগানো আবিষ্কার, বাতাসে করোনা মারতে মেশিন তৈরি করলেন বাঙালি গবেষক]

কল ছেড়ে ২০-৩০ সেকেন্ড হাত ধুলে সাড়ে তিন থেকে চার লিটার জল খরচ হয়। অর্থাৎ দশবার হাত ধুলে ৪০ লিটার জল লাগবে। মানে এক মাসে ১২০০ লিটার। কেউ যদি আরও বেশিবার সাবান ব্যবহার করেন, তাহলে আরও বেশি জল খরচ হবে। এছাড়া তো স্নান, রান্না, ব্রাশ করা, শৌচকর্ম ইত্যাদি আলাদা রয়েইছে। তাহলে উপায়? সর্বপ্রথম যে কাজটি করতে হবে তা হল, হাত ধোয়ার সময় অবশ্যই কলটি বন্ধ করে রাখুন। অযথা জল নষ্ট করলে ভবিষ্যতে আমাকে-আপনাকেই ভুগতে হবে। সাবান দিয়ে হাত পরিষ্কার হওয়ার পর কল খুলে তা ধুয়ে নিলে অনেকখানি জল বেঁচে যায়। দ্বিতীয়ত, বালতিতে জল ভরে যদি তা অল্প অল্প করে হাত ধোয়ায় ব্যবহার করেন, তাহলেও অপচয় কমানো সম্ভব। বোতলে থাকা একদিনের পুরনো জল ফেলে দেওয়ার অভ্যেস আছে অনেকেরই। হাত ধোয়ার ক্ষেত্রে সে জলও কাজে লাগাতে পারেন। শিশুরা হাত ধোয়ার সময় অতিরিক্ত জল খরচ করে ফেলতে পারে। তেমন হলে, তাদের বোঝান, হাত ধোয়ার সময় সঙ্গে থাকুন।

বর্তমানে হয়তো আপনার জল পেতে অসুবিধা হয় না। কল খুললেই বেগে বেরিয়ে আসে জলরাশি। কিন্তু মনে রাখবেন জল অপচয় করলে কিন্তু দেশের সেই অভাগা ৭৭ কোটি মানুষের তালিকায় আপনারও নাম উঠবে। তাই জল বাঁচান এবং অন্যকেও সচেতন করুন।

[আরও পড়ুন: অপার্থিব দৃশ্য! লকডাউনে দূষণ কমে যাওয়ায় প্রকৃতির কোলে ফিরছে শিল্পাঞ্চল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement