Advertisement
Advertisement
Earth

শেষের সেদিন ভয়ংকর! সূর্যই গিলে খাবে পৃথিবীকে, জানাচ্ছে গবেষণা

ঠিক কেমন হবে নীল গ্রহের অন্তিম পরিণতি?

Earth will probably just be swallowed up by an expanding Sun, Study Finds

শিল্পীর কল্পনায় 'শেষের সেদিন'

Published by: Biswadip Dey
  • Posted:April 9, 2024 3:52 pm
  • Updated:April 9, 2024 3:52 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সূর্যই এই পৃথিবীর ‘পাওয়ার হাউস’। এই নক্ষত্রটি না থাকলে পৃথিবীতে মানুষ কেন, কোনও প্রাণের অস্তিত্বই থাকত না। কিন্তু একদিন আসবে, যেদিন এই পৃথিবীটাকেই গিলে খাবে সূর্য (Sun)! এমনই ভয়ংকর ‘শেষের সেদিনে’র কথা শোনালেন বিজ্ঞানীরা। কিন্তু এখনই ভয় পাবার কিছু নেই। এমনটা ঘটতে এখনও প্রায় ৬০০ কোটি বছর!

আমেরিকার ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক বরিস জেনসিকে জানাচ্ছেন, ”পৃথিবীর জন্য এটাই দুঃসংবাদ যে, সম্ভবত সূর্য একদিন প্রসারিত হয়ে একে খেয়ে ফেলবে, এর পর তা পরিণত হবে ‘সাদা বামনে’।” এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘মান্থলি নোটিসেস অফ দ্য রয়্যাল অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটি’ নামের জার্নালে। গত ১৭ বছর ধরে গবেষকরা তিনটি আলাদা আলাদা ‘সাদা বামন’ নক্ষত্রকে পর্যবেক্ষণ করেছেন। সেই নক্ষত্রগুলির ঔজ্জ্বল্যের বাড়া-কমার দিকটি নিবিড় ভাবে দেখার ফলে ওই পরিস্থিতিতে সূর্য যখন পড়বে, তখন সে কীরকম আচরণ করবে তা বুঝতে পারা সম্ভব হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: নির্বাচনের আগে চড়ছে শেয়ার বাজার, প্রথমবার ৭৫ হাজারের গণ্ডি পার সেনসেক্সের]

গবেষকরা এও জানাচ্ছেন, সৌরজগতের বাকি অংশে বিশেষত মঙ্গল এবং বৃহস্পতির মধ্যে অবস্থিত কিছু গ্রহাণু এবং বৃহস্পতির কয়েকটি চাঁদ বিলুপ্ত হয়ে যেতে পারে। আসলে ‘সাদা বামন’ দশাপ্রাপ্ত নক্ষত্রের ক্ষেত্রে তার পরিবারের সদস্য গ্রহ-উপগ্রহের চলনে একটা চূড়ান্ত অনিয়ম দেখা যায়। অনেক ক্ষেত্রেই গ্রহ থেকে গ্রহাণু, প্রবল অভিকর্ষের কবলে পড়ে টুকরো টুকরো হয়ে যায়। এবং একে অপরের সঙ্গে ধাক্কা লাগার ফলে ধুলোয় পরিণত হয়। আর এরই মধ্যে চূড়ান্ত অসহায় পরিণতি পাবে আমাদের নীল গ্রহ। তবে ভরসার কথা এটুকুই, ‘শেষের সেদিন’ যতই ভয়ংকর হোক তা আসতে এখনও ঢের দেরি। তবে তার আগেই দূষণ ইত্য়াদির কবলে পড়ে পৃথিবীতে মানুষের অস্তিত্বই টিকবে কিনা সেই আশঙ্কাও থেকে যাচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: দিল্লিতে প্রতিবাদের আঁচ বাড়াচ্ছে তৃণমূল, সকাল থেকে থানার বাইরে অবস্থান, যোগ দিল আপও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ