১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘কাবেরী কলিং’ প্রচার থেকে হলিউড অভিনেতাকে সরে দাঁড়ানোর আরজি পরিবেশপ্রেমীদের

Published by: Sucheta Sengupta |    Posted: September 30, 2019 4:43 pm|    Updated: September 30, 2019 4:43 pm

Environment Support Group urges Leonardo Di Caprio not to support Cauvery Calling

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবেরী তীরবর্তী পরিবেশ বাঁচানোর প্রচারে নেমে পরিবেশপ্রেমীদের সমর্থন পেলেন না হলিউড অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও। খোলা চিঠি দিয়ে তাঁকে এই প্রচার থেকে সরে দাঁড়াতে বলা হল। সাধগুরু জগ্গি বাসুদেবের ইশা ফাউন্ডেশনের প্রচার যে অন্তঃসারশূন্যতা, রীতিমতো যুক্তি দিয়ে পরিবেশপ্রেমীরা ব্যাখ্যা করেছেন। ইস্যুটি যে অকারণ এবং বিভ্রান্তিকর, তাও বলা হয়েছে।

[আরও পড়ুন: ‘আমার ব্যক্তিগত জীবন নিয়ে বেশি চর্চা চলছে’, ক্ষোভ পরিবেশ সচেতক গ্রেটা থুনবার্গের]

দক্ষিণ ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ নদী কাবেরীর দু’পাড়ের বিস্তীর্ণ বনাঞ্চল কেটে সাফ হয়ে যাচ্ছে। পরিসংখ্যান বলছে, অন্তত ৮৭ শতাংশ জঙ্গল নষ্ট হয়ে গিয়েছে। সেই জায়গা পুনরুদ্ধারের জন্য শুরু হয়েছে প্রচার – কাবেরী কলিং। সাধগুরু জগ্গি বাসুদেবের ইশা ফাউন্ডেশনের  ইস্যুগুলিকে প্রাথমিকভাবে সমর্থনও জানিয়েছে তামিলনাডু এবং কেরল সরকার। মূল কর্মসূচি ঠিক করা হয়েছে, নদীর তীরে গাছ লাগানো। এই প্রচারকে সমর্থন জানিয়ে নিজের ফেসবুক পাতায় প্রতিক্রিয়া জানিয়েছিলেন ডি ক্যাপ্রিও।

তারপরই এনভায়রনমেন্ট সাপোর্ট গ্রুপ বা ইএসজি তাঁকে খোলা চিঠি পাঠিয়েছে। তাদের বক্তব্য, যেভাবে ইশা ফাউন্ডেশন কাবেরী কলিং প্রচারটি করছে, তাতে লাভের চেয়ে ক্ষতিই বেশি হচ্ছে। কারণ, কাবেরীর নিকটবর্তী যে সব জমি কিনে নিয়েছে কর্পোরেট সংস্থাগুলি, সেই জমিতে গাছ লাগানো বেশি প্রয়োজন। কিন্তু বৈজ্ঞানিক উপায়ে তাতে নজর না দিয়ে যে কোনওভাবে গাছ লাগানো হচ্ছে, যা আদতে ফলপ্রসূ নয়। এবং এনিয়ে বিস্তর মিথ্যে আশাও দেওয়া হচ্ছে বলেও অভিযোগ ইএসজি-র। আর তাই ডি ক্যাপ্রিওকে তাঁদের পরামর্শ, নদী বাঁচাতে বিভ্রান্তিকর প্রচার থেকে নিজেকে সরিয়ে নিন, নিজের ইমেজের কথা ভেবে।
হলিউডের ডাকসাইটে অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও যে পরিবেশপ্রেমী, তা অনেকেরই জানা। পরিবেশ দূষণ এবং জলবায়ু পরিবর্তন নিয়ে আগাগোড়াই সরব তিনি। জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে যথাযথ ব্যবস্থাপনার অভাবে এর আগে একাধিকবার মার্কিন প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন লিওনার্দো। বন্যপ্রাণী সংরক্ষণেও দেশ-বিদেশে বহু উল্লেখযোগ্য কাজ করেছেন এই অভিনেতা। উল্লেখ্য, ‘প্যারিস ক্লাইমেট ডিল’ নিয়ে দু’বছর আগেও বেশ সরব হতে দেখা গিয়েছিল তাঁকে।

[আরও পড়ুন: হিমেশের স্টুডিওতে এবার উদিত নারায়ণের সঙ্গে ডুয়েট গাইলেন বাংলার রানু]

পরিবেশপ্রেমী অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিও যে ভারতের পরিবেশ-পরিস্থিতি নিয়েও যথেষ্ট ওয়াকিবহাল, তার প্রমাণ মিলেছিল তাঁর ইনস্টাগ্রামে। জলের জন্য কুয়োর সামনে প্রায় হা-পিত্যেশ করছেন সেই অঞ্চলের মহিলারা। এমন ছবিই ধরা পড়েছে বিবিসির ক্যামেরায়। আর চেন্নাই সেই খরা পরিস্থিতির ছবিই নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে উত্‍কন্ঠাও প্রকাশ করেছিলেন লিওনার্দো। কাবেরী নিয়েও একই উদ্বেগ থেকে সরব তিনি। তবে ইএসজি-র এই চিঠির পর তিনি কী পদক্ষেপ নেন, সেটাই এখন দেখার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে