BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

৩ কোটিতে মহাকাশ যাত্রা! শুরু টিকিট বুকিং

Published by: Akash Misra |    Posted: August 7, 2021 12:52 pm|    Updated: August 7, 2021 3:48 pm

get a space tour for 3 crore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেলো কড়ি, ঘুরে এসো মহাকাশে। সাধারণ পর্যটকদের জন‌্য মহাকাশ যাত্রার (Space Travel) পথ খুলে গিয়েছে। আমেরিকার ধনপতি রিচার্ড ব্রানসনের মহাকাশযান সংস্থা ভার্জিন গ্যালাটিক ফের মহাকাশ যাত্রার জন‌্য টিকিট বিক্রি শুরু করেছে। এবার টিকিটের দাম ধার্য করা হয়েছে সাড়ে চার লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় যার মূল‌্য আনুমানিক ৩ কোটি ৩৩ লাখ। এর আগেও মহাকাশযাত্রার জন‌্য বিশ্ববাসীকে সুযোগ দিয়েছিলেন ব্রানসন। তখন একটি টিকিট বিক্রি হয়েছিল দু’লাখ থেকে আড়াই লাখ টাকায়। সেই টিকিট কিনেওছে প্রায় ৬০০ মানুয। মহাকাশযাত্রায় সাধারণ মানুষের আগ্রহ দেখে এবার আগের চেয়ে টিকিটের দাম দ্বিগুণ করে দিল ভ‌ার্জিন স্পেসশিপ।


৬ যাত্রীকে নিয়ে উড়তে সক্ষম এই স্পেস প্লেন। যদিও গত মাসে ব্রানসন যে যানটিতে সফর করেছিলেন, তাতে সর্বাধিক চারটি আসন ছিল। আপাতত ‘সিঙ্গল সিট’, দম্পতি, বন্ধু ও পরিবারের জন‌্য ‘মাল্টি সিট’ ও গোটা মহাকাশ যান বুকিং করার অপশন দেওয়া হচ্ছে। অর্থাৎ কেউ চাইলেই আগামী দিনে সপরিবার, সবান্ধব মহাকাশে ভ্রমণ করতে পারবেন। পর্যটকদের আগ্রহ দেখে সংস্থার তরফে প্রতি বছর অন্তত ৪০০টি স্পেস প্লেন মহাকাশে পাঠানোর লক্ষ‌্য নিচ্ছে।

[আরও পড়ুন: আফগান সরকারের সংবাদমাধ্যম বিভাগের প্রধানকে হত্যা করল Taliban]

একটি বিবৃতিতে সংস্থার সিইও মাইকেল কোলগ্লাজিয়ের বলেন, আজ থেকে ফের টিকিট বিক্রি শুরু হচ্ছে। আগে যাঁরা বুকিং করবেন, তাঁরা আগে মহাকাশে সফর করার সুযোগ পাবেন। মহাকাশে কয়েকজন যাত্রীকে নিয়ে একটি বাণিজ্যিক ফ্লাইট আগামী সেপ্টেম্বরে যাবে। সেটি পরীক্ষামূলক সফর হবে। তারপর কবে থেকে মহাকাশ ভ্রমণের উদ্দেশে যাত্রা শুরু হবে, সে ব‌্যাপারে কিছু জানানো হয়নি। আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত টিকিট বিক্রি চলবে।

ব্রানসনের কথায়, মহাকাশে পর্যটক পাঠানোর কাজ শিগগিরই শুরু হবে। ভবিষ্যতে চাঁদের মতো মহাবিশ্বের বিভিন্ন গ্রহেও পর্যটক পাঠাবে ভার্জিন গ্যালাটিক। গত জুলাইয়েই ব্রানসন নিজে মহাকাশে সফর করে নিরাপদে ফিরে এসেছেন।

[আরও পড়ুন:Afghanistan: হেলমন্দ প্রদেশে তালিবানের ডেরায় অগ্নিবৃষ্টি আফগান যুদ্ধবিমানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে