Advertisement
Advertisement
Solar eclipse

সরাসরি না হলেও সোমবারের বিরলতম সূর্যগ্রহণ চাক্ষুষ করতে পারেন আপনিও, জানেন কীভাবে?

জেনে নিন পদ্ধতি।

How to watch solar eclipse in India
Published by: Tiyasha Sarkar
  • Posted:April 7, 2024 8:59 pm
  • Updated:April 8, 2024 1:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের প্রথমার্ধেই বিরলতম সূর্যগ্রহণ (Solar eclipse)। ভারতের মাটি থেকে সরাসরি এই গ্রহণ দেখা যাবে না ঠিকই, তবে এই সূর্যগ্রহণ নিয়ে মানুষের আগ্রহ তুঙ্গে। অনেকের মনেই প্রশ্ন ভারত থেকে কীভাবে দেখা যাবে সূর্যগ্রহণ। জেনে নিন পদ্ধতি।

৮ এপ্রিল, অর্থাৎ সোমবার বিরলতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। বিজ্ঞানীরা জানিয়েছে, টানা চার মিনিট চাঁদের ছায়া সম্পূর্ণ ঢাকা থাকবে সূর্য। এতটা সময় ধরে গ্রহণ গত ৫০ বছরেও হয়নি। এই সময়কালের জন্যই এই গ্রহণকে বলা হচ্ছে বিরলতম। স্বাভাবিকভাবেই এই সূর্যগ্রহণ নিয়ে সকলের মধ্যে উন্মাদনা তুঙ্গে। কিন্তু ভারত থেকে সরাসরি দেখা যাবে না গ্রহণ। কারণ, যে সময় গ্রহণ তখন ভারতীয় সময়ে রাত। স্বাভাবিকভাবেই সূর্য বা গ্রহণ কোনওটাই রাতের আকাশে দেখা সম্ভব নয়। তবে পুরোপুরি নিরাশ হওয়ার কোনও কারণ নেই।

Advertisement

[আরও পড়ুন: আইপিএলে টিকিট বিক্রির প্রতারণা! জেনে নিন বাঁচার জন্য কী কী করবেন?]

ভারত থেকে সরাসরি সূর্যগ্রহণ দেখা না গেলেও প্রযুক্তির সহযোগিতায় গভীর রাতে এই বিরল মুহূর্তের সাক্ষী হতে পারবেন আপনিও। জানা গিয়েছে, নাসার তরফে ভারতীয় সময়ে রাত সাড়ে দশটায় অনলাইন সম্প্রচার শুরু করা হবে। ভারত থেকে নাসার ইউটিউব চ্যানেল এবং অফিসিয়াল ওয়েবসাইটে সরাসরি দেখা যাবে সূর্যগ্রহণ। 

Advertisement

 

[আরও পড়ুন: দীর্ঘদিনের সাথীই ঘাতক! খাবার খাওয়াতেই মাহুতকে পিষে মারল ইসকনের ‘লক্ষ্মীপ্রিয়া’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ