BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইতিহাসের দোরগোড়ায় ISRO, তিনদিনে রকেট বানিয়ে মহাকাশে পাঠাবেন বিজ্ঞানীরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 22, 2017 9:33 am|    Updated: September 25, 2019 12:42 pm

ISRO Plans To Make Rockets From Scratch In Just Three Days

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশ গবেষণায় আরও একধাপ এগোতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। মহাকাশে স্যাটেলাইট পাঠানোর প্রযুক্তিতে আসতে চলেছে যুগান্তকারী পরিবর্তন। একটি সাধারণ PSLV পাঠাতে যে পরিমাণ সময় লাগে, তার চেয়ে ঢের কম সময়ের মধ্যেই এবার মহাকাশে উপগ্রহ উৎক্ষেপণ করতে তৈরি ভারতীয় বিজ্ঞানীরা। মাত্র তিনদিনের মধ্যেই বানিয়ে ফেলা যাবে এমন ছোট রকেট মহাকাশে পাঠানোর তোড়জোড় করছেন ইসরোর গবেষকরা।

[গ্রহাণুর সঙ্গে সংঘর্ষেই ধ্বংস হবে মানব সভ্যতা! এবার দাবি নাসারই]

ইসরো সূত্রে খবর, এই নয়া ছোট রকেটগুলি তৈরি করতে খরচও হবে অনেক কম। একটি সাধারণ PSLV তৈরিতে ১৫০ থেকে ৫০০ কোটি টাকা খরচ হলেও এই নতুন রকেট তৈরিতে তার এক তৃতীয়াংশও খরচ হবে না। ‘ইন্ডিয়ান স্পেস প্রোগ্রাম’ শীর্ষক এক আন্তর্জাতিক আলোচনাসভায় যোগ দিতে এসে তিরুবনন্তপুরমের সারাভাই স্পেস স্টেশনের ডিরেক্টর কে শিবন জানিয়েছেন, ছোট লঞ্চ ভেহিক্যাল তৈরিতে এখন মহাব্যস্ত ইসরোর গবেষকরা। ২০১৮-র শেষে বা ২০১৯-এর শুরুতেই এই কাজ হয়ে যাবে। খরচ পড়বে সাধারণ রকেটের দশ ভাগের এক ভাগ। এই রকেটগুলি ৫০০ থেকে ৭০০ কিলোগ্রাম পর্যন্ত ওজন মহাকাশে বহন করে নিয়ে যেতে পারবে। এক একটি সাধারণ PSLV ১০০ থেকে ৩০০ টন পর্যন্ত ওজন বহনে সক্ষম।

ইসরোর চেয়ারম্যান এ এস কিরণ কুমার সম্প্রতি জানিয়েছেন, কী করে আরও সস্তায় ও সহজে মহাকাশে স্যাটেলাইট পাঠানো যায়, সেই চেষ্টাই করছে ভারত। আর সেই প্রকল্পেরই ফল এই নয়া রকেটগুলি। সাধারণ মানুষের জন্য আরও বেশি কাজ করতেই ‘কস্ট এফেক্টিভ ভেহিকল প্রোগ্রাম’ শুরু করেছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রটি। ডক্টর শিবন জানাচ্ছেন, একটি PSLV রকেটের দামে একাধিক ছোট রকেট তৈরি করা যায়। এর ফলে উপগ্রহ পাঠাতে আরও সুবিধা হবে। দুর্ঘটনা হলেও ক্ষতির পরিমাণ কমবে। ন্যানো স্যাটেলাইট পাঠাতে এই ধরনের ছোট রকেটগুলি খুবই কার্যকর হবে বলে আশা। বর্তমানে মহাকাশে ন্যানো স্যাটেলাইট পাঠানোর চাহিদা ক্রমবর্ধমান। চলতি বছরের ফেব্রুয়ারির ১৫ তারিখ ইসরোর PSLV C37 একসঙ্গে ১০৪টি উপগ্রহ নিয়ে মহাকাশে উড়ে যায়। যার মধ্যে অধিকাংশই বিদেশি উপগ্রহ।

[ডুডলে ভারতীয় প্রতিভাবান নারীকে শ্রদ্ধা গুগলের, জানেন কে ইনি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে