BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

মহাকাশযাত্রায় এবার জেফ বেজোসের ‘Blue Origin’, যাত্রী কারা, জানেন?

Published by: Sucheta Sengupta |    Posted: July 19, 2021 5:51 pm|    Updated: July 20, 2021 12:33 am

Jeff Bezo's 'Blue Origin' will fly spaceship with four passengers | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর একদিন মাত্র সময় হাতে। আগামী মঙ্গলবার মহাকাশ যাত্রায় যাচ্ছে মার্কিন শিল্পপতি জেফ বেজোসের (Jeff Bezos) ‘ব্লু অরিজিন’। মহাকাশযান ‘নিউ শেপার্ড’ এই প্রথমবার ক্রু-দের নিয়ে পাড়ি দিচ্ছে শূন্যে। নতুন অভিজ্ঞতার মুখে দাঁড়িয়ে সংস্থার মহাকাশ বিভাগ। তেমনই উত্তেজনায় ফুটছেন চার ক্রু। ‘কী হয় কী হয়’ ভাব সকলের মধ্যে।

জানা গিয়েছে, ১১ মিনিটের সেই মহাকাশ যাত্রায় সামিল হচ্ছেন চারজন। মহাকাশযান (Space) ‘নিউ শেপার্ড’ অতিক্রম করবে ‘কারম্যান লাইন’ অর্থাৎ সেই অংশ, যা পৃথিবীর বায়ুমণ্ডলকে মহাশূন্য থেকে বিচ্ছিন্ন করেছে। ব্লু অরিজিনের (Blue Origin) কর্তাদের মতে, এই যাত্রা স্পেস টুরিজমের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাভাবিকভাবেই উৎসাহ তুঙ্গে। তবে যাত্রীতালিকা আরও আকর্ষণীয়। অভিনবও বটে। তালিকার প্রথমেই আছেন জেফ বেজোস। ৫৭ বছর বয়সি বেজোস, মিনিট খানেকের জন্য পৃথিবীর সীমা অতিক্রম করে মহাশূন্যে কাটাবেন তাঁর সংস্থার তৈরি আকাশযানে।’

[আরও পডুন: পৃথিবীতে কোনও সৌরঝড়ের আশঙ্কাই নেই, জল্পনা উড়িয়ে আশ্বস্ত করলেন বিশেষজ্ঞরা]

২০০০ সালে জেফ বেজোস নিজে প্রতিষ্ঠা করেছিলেন ব্লু অরিজিন। তখনও তিনি আজকের মতো ধনকুবের হয়ে ওঠেননি। আবার তারও ছ’বছর আগে তিনি নিজের গ্যারাজে শুরু করেছিলেন ‘অ্যামাজন ডট কম’ নামে একটি অনলাইন বুকস্টোর, বর্তমানে যার অর্থমূল্য ২০০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি। এই যাত্রার দ্বিতীয় সদস্য মার্ক বেজোস, জেফ বেজোসের ভাই। তাছাড়াও তাঁর পরিচয়, তিনি বেজোস ফ্যামিলি ফাউন্ডেশন পরিচালনা করেন এবং স্বেচ্ছাসেবী, দমকলকর্মী হিসাবেও কাজ করেন। তৃতীয় যাত্রী ওয়্যালি ফাঙ্ক। এই মহিলার বয়স ৮২ বছর। যদি শেষপর্যন্ত এই অভিযান সফল হয়, তাহলে ওয়্যালিই হবেন, বিশ্বের সবচেয়ে প্রবীণ মহাকাশ অভিযাত্রী। ওয়্যালির কৃতিত্বের তালিকায় রয়েছে ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের প্রথম মহিলা এয়ার সেফটি ইনভেস্টিগেটর হওয়ার সুযোগও। ‘নিউ শেফার্ডে’র চতুর্থ সদস্য অলিভার ডেমেন। সর্বকনিষ্ঠ মহাকাশচারী হওয়ার লক্ষ্যে শামিল মাত্র ১৮ বছর বয়সি অলিভার। প্রাইভেট পাইলট হিসেবে লাইসেন্স রয়েছে তাঁর।

[আরও পডুন: সুমেরুতে বজ্রপাত! বিরল দৃশ্যে বিস্মিত বিজ্ঞানীরা, ‘ভিলেন’ সেই Global Warming]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement