BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরিবেশ রক্ষার বার্তা দিতে ভারত ভ্রমণ, ৯ হাজার কিমি পথ ঘুরে বাংলায় ষাটোর্ধ্ব হরিয়ানার বাসিন্দা

Published by: Suparna Majumder |    Posted: December 12, 2021 9:37 pm|    Updated: December 12, 2021 9:41 pm

Man from Haryana targets India tour on cycle for environmental awareness | Sangbad Pratidin

ছবি- দেবব্রত মালাকার

বিপ্লব চন্দ্র দত্ত, কৃষ্ণনগর: পরিবেশ রক্ষার বার্তা দিতে সাইকেলে সওয়ার ষাটোর্ধ্ব সুভাষ চন্দর। সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার ৬ মাস পর থেকে সাইকেল চালিয়ে ইতিমধ্যেই প্রায় ৯ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে ফেলেছেন। ভ্রমণ করে ফেলেছেন ৬টি রাজ্য। গিয়েছেন প্রায় ১ হাজার ৭০০টি গ্রাম ও শহরে। উদ্দেশ্য একটাই, সাইকেল চালিয়ে গোটা ভারতে ভ্রমণ করে জল ও পরিবেশ সম্পর্কে ছাত্র-যুব সহ বিভিন্ন স্তরের মানুষকে সচেতনতার বার্তা পৌঁছে দেওয়া।

হরিয়ানার হিসার জেলার কালিরাবন গ্রামে বাড়ি সুভাষ চন্দরের। সে রাজ্যের কৃষি বিভাগে কাজ করতেন। বছরখানেক আগে অবসর নেন। কাজের সুবাদে জলের অপচয়, দূষণ ও পরিবেশ সম্পর্কে অবহেলা তাঁর চোখে ধরা পড়েছে। আর তাই, মানুষকে সচেতন করার জন্য তিনি সিদ্ধান্ত নিয়ে ফেলেন। কিন্তু কীভাবে? কোন একটি জেলা বা রাজ্যের মানুষকে সচেতন করলেই তো হবে না! সচেতন করার প্রয়োজন গোটা ভারতের মানুষকে। তাই সুভাষবাবু সংকল্প নিয়ে ফেলেন, ভারত ভ্রমণে বেরোবেন।

যেমনি ভাবা, তেমনি কাজ। মাস ছ’য়েক আগে সাইকেলে সওয়ার হয়ে বেরিয়ে পড়লেন ষাটোর্ধ্ব যুবক। এরপর হরিয়ানার বিভিন্ন জেলার বিভিন্ন শহরে, গ্রামে ঘুরে জল ও পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতনতার বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করেন। প্রায় প্রতিদিনই কোন একটি স্কুল বা কলেজে তিনি পৌঁছে যান। সেখানকার ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন। জলের অপচয় রোধ করা, দূষণ ঠেকানো এবং পরিবেশ সম্পর্কে ছাত্র-ছাত্রীদের ধারণা কতটা, তা জানার চেষ্টা করেন। তাঁদের পরিবেশ রক্ষার গুরুত্বপূর্ণ বিষয়গুলি জানান।

Cycle Man
ছবি- দেবব্রত মালাকার

[আরও পড়ুন: Coronavirus Update: সামান্য স্বস্তি, ‘ওমিক্রনে’র চোখরাঙানির মাঝে বাংলায় নিম্নমুখী করোনা গ্রাফ]

এভাবেই চলতে থাকে তার সাইকেল সফর। হরিয়ানার পর রাজস্থান, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, বিহার, নেপাল হয়ে তিনি পৌঁছে গিয়েছেন এ রাজ্যে। রবিবার সকালে পৌঁছে যান কৃষ্ণনগর পোস্ট অফিস মোড়ে। সেখান থেকে শান্তিপুর হয়ে পৌঁছান রানাঘাটে। রানাঘাটে রাতযাপন করে তিনি রওনা দিচ্ছেন কলকাতায়। এরপর কলকাতা, ওড়িশা ছুঁয়ে রওনা দেবেন দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যের উদ্দেশ্যে। আর সেখানেই সম্পন্ন হবে ভারত ভ্রমণ।

বয়স ষাট পেরোলেও দিব্যি সাইকেল চালাচ্ছেন সুভাষবাবু। আদতে তিনি ইন্টারন্যাশনাল লায়ন্স ক্লাবের সদস্য। আর সেই কারণেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁর যোগাযোগ হচ্ছে সংগঠনের বিভিন্ন সদস্যদের সঙ্গে। তাঁরাই গাইড করছেন। বিভিন্ন জায়গায় থাকা খাওয়ার ব্যবস্থাও করছেন। যদিও মাস ছ’য়েক আগে রওনা দিলেও করোনা (Coronavirus) পরিস্থিতির কারণে তাঁর সাইকেল সফর মাঝে থমকে গিয়েছিল। এখনও পর্যন্ত প্রায় ৯ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে ফেলেছেন। হিন্দি ভাষায় সুভাষ চন্দর বলেন, “অনেক মানুষের সঙ্গে দেখা হয়েছে। অনেকের সহযোগিতা পেয়েছি। আশা করছি, যে উদ্দেশ্য নিয়ে আমি ভারত ভ্রমণ করতে বেরিয়েছি, সেই উদ্দেশ্য অনেকটাই সফল হবে।”

[আরও পড়ুন: ‘দলের কয়েকজনের অসহযোগিতার জন্য নন্দীগ্রামে জিততে পারেননি মমতা’, ভাইরাল সুব্রত বক্সির অডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে