২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

প্রকৃতির রোষ অব্যাহত, দাউদাউ করে জ্বলছে উত্তরাখণ্ডের বনভূমি

Published by: Paramita Paul |    Posted: May 27, 2020 10:14 am|    Updated: May 27, 2020 1:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকৃতির রোষ যেন থামতেই চাইছে না। দেশজুড়ে মহামারি। এর মধ্যেই কোথাও বন্যা তো কোথাও সুপার সাইক্লোন। কোথাও আবার তীব্র দাবদাহ। আর এর মাঝেই মাথাব্যথা বাড়িয়েছে পঙ্গপালের দল। এমন পরিস্থিতিতে দাউদাউ করে জ্বলছে উত্তরাখণ্ডের জঙ্গল। চারদিনে পরপর চারবার আগুন লেগে ছারখার হয়ে গিয়েছে বিস্তীর্ণ এলাকা। অরণ্য তো ধ্বংস হয়েইছে। পাশাপাশি মৃত্যুর কোলে ঢলে পড়েছে বহু বন্যপ্রাণ। জ্বলতে থাকা বনভূমির ছবিগুলো যেন আরও একবার ব্রাজিলের আমাজনের দাবানলের স্মৃতি উসকে দিচ্ছে।

উত্তরাখণ্ডের ৭১.০৫ শতাংশ অঞ্চলই বনাঞ্চল। অনেক দুর্লভ সব গাছ এখানে পাওয়া যায়। স্থানীয় সূত্রে খবর, গত চারদিন ধরে দাউদাউ করে জ্বলছে কুমায়ুন এলাকার বনভূমি। পুড়ে গিয়েছে ৫-৬ হেক্টর জমির সবুজ অরণ্য। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে বনকর্মীদের। জানা গিয়েছে, সারা ভারতে যত প্রজাতির পাখি পাওয়া যায়, তার মধ্যে অর্ধেকের বেশি প্রজাতির পাখির বিচরণ ভূমি এই উত্তরাখণ্ডের জঙ্গল। এই অরণ্যের জীব বৈচিত্র‌্যে প্রাচুর্য। এই জঙ্গল থেকে সারাবছর প্রায় এক লক্ষ কোটি টাকার বাণিজ্য হয়। পাহাড়ি রাজ্যের অর্থনৈতিক প্রায় সমস্ত কার্যকলাপ চলে এই বনকে ঘিরেই। এই অরণ্য পুড়ে গেলে পরিবেশ, জীব বৈচিত্র্য এর পাশাপাশি ক্ষতি হবে অর্থনীতি। সরকারি হিসেব বলছে, গত দুদিনে পুড়ে ছাই পাঁচ হেক্টর বনভূমি। লক্ষাধিক গাছ ও প্রাণীর ক্ষতি হয়েছে। গত চার দিনে এমন ২০টি ঘটনা ঘটেছে।

[আরও পড়ুন : ৩৫ হাজার মানুষের খাবার নিমেষেই সাবাড়! পঙ্গপালের হানায় দুর্ভিক্ষের আশঙ্কা একাধিক রাজ্যে]

প্রসঙ্গত, চলতি বছরে এখনও পর্যন্ত ৪৬টি দাবানলের সাক্ষি থেকেছে উত্তরাখণ্ড। যা ৫১.৩৪ হেক্টর বনভূমির ক্ষতি করেছে। হিসাব বলছে, কুমায়ুন অঞ্চলের মধ্যে উত্তরাখণ্ডেই ২১টি ঘন জঙ্গল রয়েছে। এই অঞ্চলে ১৬টি দাবানলের ঘটনা ঘটেছে। যারজেরে প্রায় ১ লক্ষ ৩০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া সংরক্ষিত বনাঞ্চলে ৯টি আগুন লাগার ঘটনা ঘটেছে। যার জেরে প্রাণ হারিয়েছেন দুই বনকর্মী। গত অক্টোবর মাস থেকেই দাবানলে জ্বলে গিয়েছিল নিউ সাউথ ওয়েলসের একটা বিশাল অংশ। পাশাপাশি পুড়ে ছাই হয়েছিল আমাজনের বিরাট অংশ ও। এবার কি সেই তালিকায় নাম লেখাল ভারতও? চিন্তায় পরিবেশবিদরা।

[আরও পড়ুন : দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরল দেড় লক্ষ, একদিনে মৃত ১৭০]

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement