BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বছর শেষে রহস্যের হাতছানি! এবার দেশের এই শহরে দেখা মিলল সেই মনোলিথের

Published by: Paramita Paul |    Posted: December 31, 2020 6:48 pm|    Updated: December 31, 2020 6:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর শেষে এ কোন রহস্যের হাতছানি! বিশ্বের ৩০টি শহর ঘুরে এবার গুজরাটের আহমেদাবাদে দেখা দিল রহস্যময় মনোলিথ (Monolith)। ইতিমধ্যে বিষয়টি নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। কেউ বলছে, অশনি সংকেত তো কেউ আবার বলছে, ঈশ্বরের আশীর্বাদ। তবে কোথা থেকে এই মনোলিথ এল, সেই রহস্যের কিনারা এখনও কেউ করতে পারছেন না। তবে ভারতে এই প্রথম এই রহস্যময় স্তম্ভের দেখা মিলল।

গুজরাটের আহমেদাবাদ শহরের থালটেজ এলাকার সিম্ফনি পার্কে ছ’ফুট লম্বা মনোলিথটিকে দেখা গিয়েছে। মাটিতে খোঁড়াখুড়ির কোনও চিহ্ন নেই। দেখা মনে হচ্ছে, স্তম্ভটি যেন মাটির নিচ থেকে গজিয়েছে। অথচ আগের দিন সন্ধে অবধি স্তম্ভটির লেশমাত্র সেখানে ছিল না। তাহলে এল কোথা থেকে? বছর শেষে আহমেদাবাদের মানুষদের কাছে এটাই এখন লাখ টাকার প্রশ্ন।

[আরও পড়ুন : যেন ঘুমন্ত প্রাণী! সাইবেরিয়ায় উদ্ধার তুষার যুগের লোমশ গণ্ডার দেখে তাজ্জব বিজ্ঞানীরা]

ওই পার্কের দায়িত্বে থাকা মালি আসারাম এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বুধবার সন্ধেবেলা কাজ সেরে ফেরার সময় ওই মনোলিথটি ছিল না। বৃহস্পতিবার সকালে এসে হঠাৎই এটি দেখতে পান। পিপিপি মডেলে তৈরি হওয়া পার্কটি বানিয়েছে যে সংস্থা তাঁরাও এ বিষয়ে কোনও হদিশ দিতে পারছেন না। এমনকী, সরকারের কাছেও এ নিয়ে কোনও তথ্য নেই। মনোলিথের রহস্য সঙ্গী করেই নতুন বছরে পা রাখছেন গুজরাটবাসী।

কিন্তু কী এই মনোলিথ? কেন-ই বা একে নিয়ে এত রহস্য? প্রিজম আকৃতির চকচকে ধাতব একটি স্তম্ভ। যা এই মুহূর্তে ‘মনোলিথ’ হিসেবে পরিচত। হঠাৎই অঘটনের বছরে ১৮ নভেম্বর এই ধাতব পাতের দেখা মেলে উটাহর (Utah) পর্বতে। ওই পর্বতে এমন চকচকে ধাতব প্রিজম কোথা থেকে এল তা নিয়ে হইচই পড়ে যায়। সেই শোরগোল আরও বাড়িয়ে দেয় আচমকা মনোলিথটির অন্তর্ধান রহস্য। মজার বিষয় হল, ২৭ নভেম্বর মনোলিথটি উধাও হয়। আর এদিকে ইউরোপের রোমানিয়ার (Romania) পবিত্র পাহাড়ে ২৬ নভেম্বর রাতে এক মনোলিথের দেখা মেলে। দুটিকে প্রায় একই রকম দেখতে। জানা গিয়েছে, রহস্যময় ধাতব পাতগুলি প্রায় ১০ থেকে ১২ ফুট উঁচু। চকচকে। তিনকোনা যুক্ত। রোমানিয়ার পাতটির গায়ে গ্রাফিত্তি করা ছিল বলে দাবি। উটাহর মতো রোমানিয়ার মনোলিথটিও গায়েব হয়ে যায়।এরকম প্রায় ৩০টি শহরে এই মনোলিথের দেখা মিলেছে।

[আরও পড়ুন : শুধুই কালো চারকোল! দূরের গ্রহাণু থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করে হতাশ জাপানি বিজ্ঞানীরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement