BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে বাড়ল পেঙ্গুইনের সংখ্যা, মুম্বইয়ে জন্ম নিল জোড়া শাবক

Published by: Biswadip Dey |    Posted: September 16, 2021 5:02 pm|    Updated: September 16, 2021 5:02 pm

Mumbai’s Byculla zoo welcomes two penguin chicks। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেঙ্গুইন (Penguin)। বললেই মনে পড়ে সাদা বরফের দুনিয়ায় ঘুরে বেড়ানো আশ্চর্য সুন্দর প্রাণীগুলির কথা। এবার ভারতেই জন্ম নিল দু’টি পেঙ্গুইন। মুম্বইয়ের (Mumbai) বাইকুল্লা চিড়িয়াখানায় কয়েক মাসের ব্যবধানে জন্ম হয়েছে ওই শাবক দু’টির। গত মে মাসে একটি শাবকের জন্মের পর গত ১৯ আগস্ট জন্ম নিয়েছে আরও একটি পেঙ্গুইন। এই দুই পেঙ্গুইনের জন্মের কথা এতদিন চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে জানানো হয়নি। বুধবারই প্রথম ঘোষণা করা হয়েছে পেঙ্গুইন শাবক দু’টির বিষয়ে।

মুম্বইয়ের ওই চিড়িয়াখানার পেঙ্গুইন এনক্লোজারে সাতটি পূর্ণবয়স্ক পেঙ্গুইন থাকে। তার মধ্যে তিনটি পুরুষ ও চারটি মহিলা। আগস্টে জন্ম নেওয়া এই পেঙ্গুইন পরিবারের সর্বকনিষ্ঠ সদস্যটির কথা জানিয়েছেন মুম্বইয়ের মেয়র কিশোরী পেদনেকর। তিনি জানিয়েছেন, সদ্যোজাত পেঙ্গুইনটি সম্পূর্ণ সুস্থ রয়েছে। ডিএনএ পরীক্ষার পরে তার লিঙ্গ নির্ণয় করা সম্ভব হবে বলেও জানিয়েছেন তিনি। উল্লেখ্য, গত ১ মে জন্ম নিয়েছিল আরেকটি পেঙ্গুইন। তার নাম রাখা হয়েছে ওরিও। সদ্যোজাতটির নাম এখনও দেওয়া হয়নি।

[আরও পড়ুন: ডেনমার্কের দ্বীপে নির্বিবাদে ডলফিন হত্যার উৎসব! একদিনে প্রাণ হারাল ১৪০০ নিরীহ প্রাণী]

ভারতের মতো উষ্ণ দেশে এই প্রথম পেঙ্গুইনের জন্ম হল তা নয়। এর আগে ২০১৮ সালে ভারতের মাটিতে প্রথম ভূমিষ্ঠ হয় পেঙ্গুইন। এমনিতে এদেশের পরিবেশ মোটেই পেঙ্গুইনের বসবাসের উপযুক্ত নয়। তাই চিড়িয়াখানায় কৃত্রিম পরিবেশেই রাখা হয় তাদের। চিড়িয়াখানা কর্তৃপক্ষ আগেই জানিয়েছে, এদের বসবাসের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়। প্রায় ১৭০০ বর্গফুটের ঘরে এদের রাখা হয়। ঘরের তাপমাত্রা সবসময় থাকে ১৬ থেকে ১৭ ডিগ্রির মধ্যে। নিয়মিত জলের পরীক্ষা করা হয়। খাওয়ানো হয় টাটকা সামুদ্রিক মাছ।

তবে বসবাস করলেও সন্তানের জন্ম দেওয়াটা সহজ ছিল না। একাধিকবার পুরুষ ও মহিলা পেঙ্গুইনদের সঙ্গম করানো হলেও সাফল্য আসছিল না। ২০১৮ সালে প্রথমবার জন্ম নেয় একটি পেঙ্গুইন। অবশেষে ২০২১ সালেও জন্ম নিল দু’টি পেঙ্গুইন।

[আরও পড়ুন: বদলাচ্ছে গরুর শৌচকর্ম পদ্ধতি! মাঠেঘাটে নয়, দূষণ কমাতে শৌচালয় ব্যবহারের প্রশিক্ষণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement