BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কী সংগীত ভেসে আসে! মহাকাশের ‘সুর’ শোনাল NASA

Published by: Biswadip Dey |    Posted: October 3, 2021 6:38 pm|    Updated: October 3, 2021 7:26 pm

NASA shares sounds from Milky Way's center। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতের তারা ঝলমল আকাশের দিকে তাকালে কি মন মুহূর্তে পাড়ি দেয় অনন্তের পথে? যদি তাই হয়, তাহলে নিঃসন্দেহে নাসার (NASA) নতুন ভিডিও আপনারই জন্য়। সম্প্রতি ইনস্টাগ্রামে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ওই ভিডিওটি শেয়ার করেছে। সেই ভিডিওয় আপনি শুনতে পাবেন মহাকাশের সংগীত। মহাসিন্ধুর ওপার থেকে কী সংগীত ভেসে আসে তা জানতে চাইলে কান পাততেই পারেন নাসার ভিডিওয়।

নাসার তরফে ভিডিওটি সম্পর্কে জানানো হয়েছে, বিজ্ঞানীরা হাবল স্পেস টেলিস্কোপের (Hubble Space Telescope) তোলা ছায়াপথেরর কেন্দ্রের ছবি থেকে যে সব তথ্য পেয়েছেন, সেই সব তথ্য একত্র করে তাকে শব্দে রূপান্তরিত করেছেন। আর তার ফলেই সৃষ্টি হয়েছে এই অপূর্ব মহাজাগতিক সংগীতের। বিজ্ঞানীরা ব্যাখ্যা করেছেন, ছবির উপরের দিকে যে উজ্জ্বল আলো দেখা যাচ্ছে সেখান থেকেই সবচেয়ে জোরাল শব্দ আসছে। এভাবেই আলোর ঘনত্বের তারতম্য থেকেই সুর খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। আর শুনতে পেয়েছেন মহাকাশের অনন্ত শূন্যের বুকে লুকিয়ে থাকা সংগীত।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Hubble Space Telescope (@nasahubble)

বলাই বাহুল্য, এমন ছবি শেয়ার হওয়ার পর থেকেই লক্ষ লক্ষ ভিউ হয়ে গিয়েছে সেটির। সেই সঙ্গে জমা পড়েছে অসংখ্য কমেন্টও। কেউ কেউ এই সংগীতকে ‘ঐশ্বরিক ধ্বনি’ বলে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, গত তিন দশক ধরে নাসার হাবল স্পেস টেলিস্কোপ একটানা ব্রহ্মাণ্ডের কর্মকাণ্ডের দিকে নজর রেখে চলেছে। ১৯৯০ সালে মহাকাশে পাঠানো হয়েছিল এই টেলিস্কোপকে। তারপর থেকে এটি নাসার বহু যুগান্তকারী আবিষ্কারের প্রধান অস্ত্র হিসাবে নিজেকে প্রমাণিত করেছে। কিন্তু দীর্ঘদিন কাজ করার পর গত ১৩ জুন থেকে হঠাৎই কাজ করা বন্ধ করে দেয় সেটি। ফলে এই অতিকায় টেলিস্কোপের ভবিষ্যৎ নিয়ে সংশয় তৈরি হয়েছিল। এমনও মনে করা হচ্ছিল, আর হয়তো কখনওই স্বমহিমায় ফিরতে পারবে না তিন দশক ধরে কাজ করে চলা এই শক্তিশালী টেলিস্কোপ। কিন্তু হার্ডওয়্যারের সমস্যা কাটিয়ে উঠে ফের কর্মক্ষম হাবল টেলিস্কোপ। সম্প্রতি ‘গয়নার মতো’ ঝলমলে ছায়াপথের ছবি পাঠিয়ে তাক লাগিয়ে দিয়েছিল ওই টেলিস্কোপ। এবার তার তোলা ছায়াপথের ছবি থেকেই বিজ্ঞানীরা পেলেন মহাকাশের বুকে লেগে থাকা সুর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement