৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আগের তুলনায় উচ্চতা বেড়েছে মাউন্ট এভারেস্টের, ঘোষণা করল নেপাল ও চিন

Published by: Sulaya Singha |    Posted: December 8, 2020 4:48 pm|    Updated: December 8, 2020 4:48 pm

Nepal announces newly-measured height of the Mount Everest | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা নিয়ে বেশ কয়েক বছর ধরেই মতবিরোধ চলছিল নেপাল ও চিনের। অবশেষে তার ইতি ঘটল। দুই দেশের তরফে যৌথভাবে ঘোষণা করা হল এভারেস্টের (Mount Everest) নয়া উচ্চতা। আর তাতেই দেখা গেল, আগের তুলনায় উচ্চতা বেড়েছে এই শৃঙ্গে।

নতুন করে মাপার পর নেপাল ও চিন জানায়, এভারেস্টের প্রকৃত উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার। এবং এটি এখনও বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গই। ১৯৫৪ সালে সার্ভে অফ ইন্ডিয়ার তরফে এভারেস্টের উচ্চতা মাপা হয়েছিল। যা ছিল ৮৮৪৮ মিটার। এতদিন পর্যন্ত সেটাই পাঠ্যবইয়ে পড়ানো হয়েছে। কিন্তু এবার শৃঙ্গ সংক্রান্ত একাধিক তথ্য বদলাতে হবে বলেই মনে করা হচ্ছে। কারণ নতুন তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে এভারেস্টের উচ্চতা .৮৬ মিটার বেশি।

[আরও পড়ুন: মহাকাশ অভিযানে বাড়ছে বেসরকারি উদ্যোগ, এবার চাঁদে মহিলা নভোশ্চর পাঠাবেন আমাজন কর্তা]

গত কয়েক বছর ধরে এভারেস্টের উচ্চতা নিয়ে নানা ধরনের আলোচনা চলছে। অনেক বিশেষজ্ঞরাই দাবি করেছিলেন, উষ্ণায়নের কারণে এভারেস্টের উচ্চতা হ্রাস পেয়েছে। আবার অনেকে মনে করেছিলেন, ২০১৫ সালে বিরাট ভূমিকম্পের পর হিমালয়ের শৃঙ্কের উচ্চতা নিয়ে জল্পনা আরও জোরদার হয়ে উঠেছিল। সেই কারণেই নেপাল সরকার চিনের সঙ্গে চুক্তি করে নতুন করে এর উচ্চতা মাপার সিদ্ধান্ত নেয়। সেই মতো সে দেশের সমীক্ষা বিভাগ বছর দুয়েক আগেই উচ্চতা মাপার কাজ শুরু করে। ২০১৯-এ কাঠমাণ্ডু ও বেজিংয়ের যুগ্ম প্রচেষ্টার কথা ঘোষণা করেছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী। অবশেষে ঘোষিত হল নয়া উচ্চতা। নেপালের সমীক্ষা বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল সুশীল নরসিং রাজভাণ্ডারি জানান, দীর্ঘ পরিশ্রমের পর এই কাজ সম্পন্ন হয়েছে। যাঁরা এভারেস্টের উচ্চতা মাপার কাজে সরাসরি যুক্ত ছিলেন, তাঁদের সংবর্ধনা দেওয়া হচ্ছে।

এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা প্রকাশ করে চিন। তাদের হিসেবে সেই দু’বার এর উচ্চতা ছিল যথাক্রমে ৮৮৪৮.১৩ মিটার এবং ৮৮৪৪.৪৩ মিটার।

[আরও পড়ুন: করোনার থাবা মহাকাশ অভিযানে, আরও পিছোতে পারে ইসরোর ‘‌গগনযান’‌ মিশন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে