২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের সূর্যকে ‘স্পর্শ’ করতে চলেছে নাসার সৌরযান! দেখা যাবে পৃথিবী থেকেও

Published by: Biswadip Dey |    Posted: February 23, 2022 5:03 pm|    Updated: February 23, 2022 5:03 pm

Parker Solar Probe to hit the Sun again। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও সূর্যকে ‘স্পর্শ’ করতে চলেছে নাসার (NASA) সৌরযান (Solar Probe)! গত বছর সভ্যতার ইতিহাসে প্রথম বার এই কীর্তি গড়েছিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। আগামী ২৫ ফেব্রুয়ারি ইতিহাসের নয়া অধ্যায় রচনা করতে চলেছে তারা। এবং তা দেখা যাবে পৃথিবী থেকেও।

গত ২০১৮ সালে সূর্যের উদ্দেশে যাত্রা করেছিল পার্কার। এরপর থেকেই সূর্যের (Sun) নানা ছবি পাঠাতে দেখা গিয়েছে সেটিকে। যা সূর্য সম্পর্কে নতুন নতুন তথ্য জানতে অনেক সাহায্য করছে বলেই মত বিজ্ঞানীমহলের। এরপর সূর্যের একেবারে করোনা অঞ্চলে প্রবেশ করেছিল সেটি। এবার ২৫ ফেব্রুয়ারি ফের নয়া ইতিহাস রচনা করতে চায় পার্কার। ওইদিন সূর্যের ৮৫ লক্ষ ২৯ হাজার ৫২৩ কিলোমিটারের মধ্যে পৌঁছবে নাসার যান। এই মুহূর্তে ঘণ্টায় ৩ হাজার ৫৯২ কিলোমিটার বেগে সূর্যের দিকে দ্রুতগতিতে এগিয়ে চলেছে সেটি।

[আরও পড়ুন: দাউদের সঙ্গে যোগসাজশ! মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিককে গ্রেপ্তার করল ED]

সোলার পার্কার নামের ওই মহাকাশযানের এবারের সৌর অভিযান দেখা যাবে পৃথিবী থেকে। সূর্যের যেদিক পৃথিবীর দিকে ফেরানো, সেদিকেই এগোবে যানটি। তাই সম্ভাবনা রয়েছে সেটিকে পৃথিবীর বিভিন্ন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে প্রত্যক্ষ করার।

উল্লেখ্য, গত ২৮ এপ্রিল পার্কার সূর্যের বলয়ে প্রবেশ করেছিল সোলার পার্কার। কিন্তু তা জানানো হয় ডিসেম্বরে। কেন এত দেরিতে তা জানানো হল? বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই কয়েক মাসে ওই যান থেকে প্রাপ্ত সমস্ত তথ্য ডাউনলোড করে তাকে ব্যাখ্যা করেছেন তাঁরা। তারপরই তাঁরা নিশ্চিত হয়েছেন ওই কীর্তি সম্পর্কে। তারপরই তা জানানো হয়েছে সকলকে।
সূর্যের ওই এলাকা ও সেখানে বইতে থাকা ভয়ংকর সৌর বাতাস নিয়ে মানুষের কৌতূহল দীর্ঘদিনের। প্রথমবার পৃথিবীর কোনও যান তার কাছাকাছি পৌঁছতে পেরেছিল। ঠিক কতটা গুরুত্বপূর্ণ ছিল এই ঘটনা? এপ্রসঙ্গে ‘নেচার’ পত্রিকাকে কলোরাডোর সৌর বিশেষজ্ঞ ক্রেগ ডিফরেস্ট জানিয়েছিলেন, ”এটা একটা বিরাট মাইলস্টোন।”

এবার নতুন কীর্তির অপেক্ষায় নাসা। সোলার পার্কারের নয়া কীর্তিতে সূর্য সম্পর্কে নতুন কোন তথ্য জানা যায়, সেদিকে নজর থাকবে মহাকাশপ্রেমীদের। ২০২৫ সাল পর্যন্ত তার অন্বেষণ চালিয়ে যাবে পার্কার। সূর্য ও তার চৌম্বক ক্ষেত্র-সহ আরও নানা বিষয়ে নতুন নতুন তথ্য সরবরাহ করে চলবে সেটি।

[আরও পড়ুন: শীঘ্রই শিয়ালদহ থেকে ফুলবাগান রুটে মিলবে মেট্রো পরিষেবা, গুণতে হবে বাড়তি ভাড়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে