BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মৃত সাগর শুকিয়ে ক্ষতির আশঙ্কা, নগ্ন হয়ে সৈকতে প্রতিবাদ পরিবেশপ্রেমীদের

Published by: Suparna Majumder |    Posted: October 19, 2021 2:10 pm|    Updated: October 19, 2021 3:10 pm

People stage protest at Dead Sea | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুকিয়ে যাচ্ছে মৃত সাগর (Dead Sea)। এর প্রতিবাদে মুখর হলেন ইজরায়েলের ২০০ জন পরিবেশপ্রেমী। প্রতিবাদের হাতিয়ার হিসেবে নগ্নতাকে বেছে নিলেন তাঁরা। ২০০ জনই সম্পূর্ণ নগ্ন হয়ে মৃত সাগরের তীরে মিছিল করেন। ন্যুড ফটোশুটও করা হয়। 

200 Persons Go Nude By The Dead Sea

ফটোগ্রাফার স্পেনসার টিউনিকের (Spencer Tunick) উদ্যোগে এই নগ্ন প্রতিবাদ মিছিলের আয়োজন করেছিলেন। লাইভ ইনস্টলেশনেরও আয়োজন করেছিলেন স্পেনসার। যাতে নগ্ন অবস্থাতেই নানা পোজে ছবি তোলেন পরিবেশপ্রেমীরা। এভাবেই পরিবেশ সচেতনতার বার্তা ছড়িয়ে দেন তাঁরা। 

এনভায়রনমেন্টাল জাস্টিস অ্যাটলাসের দাবি অনুযায়ী, গত দুই দশক ধরে মৃত সাগরের জল শুকিয়ে যাচ্ছে। প্রতি বছর প্রায় তিরিশ শতাংশ হারে কমছে সাগরের জল। সময়ের সঙ্গে সঙ্গে এই হার আরও দ্রুত হচ্ছে। ভবিষ্যতে এর পরিণাম মারাত্মক হতে চলেছে। অবিলম্বে এই সমস্যার সমাধান না করলে  জর্ডন, ইজরায়েল, প্যালেস্তাইনের বাসিন্দাদের তীব্র জলকষ্টে ভুগতে হবে।

 nude photo shoots to highlight environmental damage

[আরও পড়ুন: ছায়াপথের কেন্দ্র থেকে ভেসে এল রহস্যময় তরঙ্গ! চাঞ্চল্য বিজ্ঞানী মহলে

প্রশাসন যাতে এ বিষয়ে আরও সচেতন হয়, তার জন্যই ইজরায়েলের মৃত সাগরের তীরে এই নগ্ন মিছিলের আয়োজন করা হয়। নয়ের দশক থেকে ন্যুড ফটোগ্রাফি করেন স্পেনসার টিউনিক। পরিবেশপ্রেমীদের নিয়ে নগ্ন মিছিলের আয়োজন করার জন্য কট্টরপন্থীদের রোষানলে পড়তে হয়েছে তাঁকে। অবশ্য তাতে কিছু এসে যায় না ফটোগ্রাফারের। সোশ্যাল মিডিয়ায় তিনি একাধিক ছবি ও ভিডিও আপলোড করেছেন।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Spencer Tunick (@spencertunick)

স্পেনসার মনে করেন, নগ্নতা একই সঙ্গে মানুষের দুর্বলতা ও শক্তিকে প্রদর্শন করে। এর মাধ্যমে যেমন নিজের কুণ্ঠাবোধের সঙ্গে লড়া সম্ভব হয়, তেমনই জোরালোভাবে নিজের বক্তব্য সারা বিশ্বকে জানানো সম্ভব হয়। ঠিক যেমনটা এই ২০০ জন পরিবেশপ্রেমী করেছেন। নিজেদের দিকে দৃষ্টি আকর্ষণ করে তাঁরা পরিবেশ সচেতনতার বার্তা ছড়িয়ে দিয়েছেন।  প্রত্যেক পরিবেশপ্রেমীর শরীরের সাদা রং মাখিয়ে দেওয়া হয়েছে। সমুদ্রের লবনাক্ত পরিবেশের প্রতীক হিসেবেই তা করা হয়েছে বলে জানা গিয়েছে।

The live installation was conceptualised by artist Spencer Tunick

[আরও পড়ুন: সৌরজগতের সৃষ্টি নিয়ে নয়া তত্ত্বের খোঁজ, এবার বৃহস্পতির গ্রহাণুতে যান পাঠাল নাসা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে